সোমবার, ৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

দেশের জন্য প্রবাসীরা অবদান রেখে চলেছেন : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

দেশের জন্য প্রবাসীরা অবদান রেখে চলেছেন : প্রধানমন্ত্রী

প্রবাসীদের অবদানের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বাংলাদেশের জনগণ যারা প্রবাসে আছেন, তারা সব সময় আমাদের দেশের জন্য অবদান রেখে যাচ্ছেন। যে দেশে থাকেন সেই দেশের এবং আমাদের বাংলাদেশ উভয় দেশেই আর্থ-সামাজিক উন্নয়নে বিরাট অবদান প্রবাসীরা রেখে যান।’ গতকাল স্থানীয় সময় সকালে লন্ডনে বাংলাদেশ হাইকমিশনার ভবনের সম্প্রসারিত অংশ এবং বঙ্গবন্ধু লাউঞ্জের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। সফরকালীন আবাসস্থল হোটেল ক্ল্যারিজ থেকে ভার্চুয়ালি অংশ নেন প্রধানমন্ত্রী।

প্রবাসী বাংলাদেশিদের যথাযথভাবে সেবা দিতে কূটনীতিকদের নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রবাসীদের যথাযথ সেবা দেওয়া, তাদের সমস্যাগুলো দেখা, তাদের দিকে নজর দেওয়া দরকার।

অর্থনৈতিক  কূটনীতির দিকে মনোযোগ দেওয়ার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বর্তমান যুগে আসলে কূটনীতিটা শুধু রাজনৈতিক কূটনীতি না, এটা অর্থনৈতিক কূটনীতিতে পরিণত হয়েছে। রপ্তানি, বিভিন্ন দেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ সম্প্রসারণে কাজ করার নির্দেশনা দিয়ে সরকারপ্রধান বলেন, একদিকে যেমন বাংলাদেশকে তুলে ধরা, বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্যকে তুলে ধরার পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে আমরা আমাদের রপ্তানি কীভাবে বাড়াতে পারি, বিনিয়োগ কীভাবে বাড়াতে পারি, দেশের আর্থ-সামাজিক উন্নতি কীভাবে হতে পারে, দেশের মানুষ কীভাবে ভালো থাকতে পারে সে বিষয়েও ব্যবস্থা নেওয়া দরকার। শেখ হাসিনা বলেন, ‘বর্তমান বিশ্বে এককভাবে কেউ এগিয়ে গিয়ে উন্নতি করতে পারে না। এখন সম্মিলিত একটা প্রচেষ্টাও দরকার। সেদিকে লক্ষ্য রেখে প্রতিটা কূটনৈতিক মিশনের বিরাট দায়িত্ব রয়েছে।’

লন্ডনে বাংলাদেশ দূতাবাস প্রান্তে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর