মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ভোটের সংঘর্ষে আরও তিনজন নিহত

মেহেরপুরে দুই মেম্বার প্রার্থীর সহিংসতা, আহত অর্ধশতাধিক, বিভিন্ন স্থানে ভাঙচুর

প্রতিদিন ডেস্ক

ভোটের সংঘর্ষে আরও তিনজন নিহত

মেহেরপুরে উদ্ধার করা হয়েছে অস্ত্রশস্ত্র -বাংলাদেশ প্রতিদিন

ইউপি নির্বাচন কেন্দ্র করে আরও সহিংসতার ঘটনা ঘটেছে। গতকাল মেহেরপুরের গাংনীতে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে তিনজন নিহত হন। সীতাকুন্ডে এক প্রার্থীর নির্বাচনী ক্যাম্প ভাঙচুর করা হয়েছে। পিরোজপুরে একটি দোকানে অগ্নিসংযোগ, মাদারীপুর ও পটুয়াখালীর গলাচিপায় হুমকি-ধমকি দেওয়ার ঘটনা ঘটেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

মেহেরপুর : গাংনী উপজেলার কাথুলী ইউনিয়নের লক্ষীনারায়ণপুর ধলা গ্রামে ইউপি নির্বাচন কেন্দ্র করে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন টুটুল মেম্বারসহ ৫০ জন। নিহতরা হলেন- লক্ষীনারায়ণপুর গ্রামের জাহারুল ইসলাম (৫০), তার ভাই সাহাদুল ইসলাম (৪৮) ও জাহারুলের স্ত্রী শেফালী খাতুন। আহতদের মেহেরপুর জেনারেল হাসপাতাল ও গাংনী স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়েছে। তাদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক। গতকাল সকাল ৯টার দিকে লক্ষীনারায়ণপুর ধলা গ্রামে এ ঘটনা ঘটে। এলাকায় পুলিশ, র‌্যাব ও ডিবি পুলিশের একাধিক টিম টহল জোরদার করেছে। স্থানীয় সূত্রে জানা গেছে, পুলিশ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে টেংগু চৌকিদারসহ ১২ জনকে আটক করেছে। মেহেরপুর পুলিশ সুপার রাফিউল আলম গতকাল সকালেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

চট্টগ্রাম : সীতাকুন্ড উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত ও নৌকা প্রতীকের প্রার্থী শওকত আলী জাহাঙ্গীরের নির্বাচনী ক্যাম্প ভাঙচুরের অভিযাগ উঠেছে। এ ঘটনায় পক্ষে-বিপক্ষে মামলা না হলেও প্রশাসনের দায়িত্বশীলদের অবগত করা হয়েছে। তাছাড়া এ ঘটনাকে কেন্দ্র করে নৌকা প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

মাদারীপুর : ‘আমরা কিন্তু এত নরম না। এখনো সময় আছে। কালকের পর  থেকে স্টিম রোলার চলবে। যদি কোনো মার পুত থাকে, তাহলে আমার সঙ্গে যেন যুদ্ধ করতে আসে। এই নৌকার বিপক্ষে গিয়া যাই ইচ্ছা তাই করতে পারবেন না।’ এমনই হুঁশিয়ারি দিয়েছেন কালকিনি উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আফজাল হোসেন। সম্প্রতি হুমকি সংবলিত দুটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। মাদারীপুরের কালকিনি উপজেলার লক্ষীপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর পক্ষে তিনি এ হুমকি দেন।

গলাচিপা (পটুয়াখালী) : ভোটের বাকি দুই দিন। এরই মধ্যে ভোটারদের ঠ্যাং ভেঙে দেওয়ার হুমিকও দেওয়া হচ্ছে। গত ৪ নভেম্বর পটুয়াখালীর গলাচিপা উপজেলার গজালিয়া ও বকুলবাড়িয়া, ৫ নভেম্বর ডাকুয়া ও চরবিশ্বাস এবং ৬ নভেম্বর চরকাজল ইউনিয়নে কর্মী সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। গলাচিপার চরকাজল ইউনিয়নে উঠান বৈঠককে কেন্দ্র করে লাঠিসোঁটা ও দেশীয় অস্ত্র নিয়ে গত শনিবার রাতে মুখোমুখি অবস্থান নেয় নৌকা মার্কার প্রার্থীর বিরুদ্ধে বিদ্রোহী দুই প্রার্থীর কর্মী সমর্থকরা। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এর আগে ৪ নভেম্বর গজালিয়া ইউনিয়নে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী খালিদুল ইসলাম স্বপন ও স্বতন্ত্র প্রার্থী মো. হাবিবুর রহমান বিশ্বাসের কর্মী-সমর্থকদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এ সময় দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এখানেও পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নিলে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। একই দিন রাতে বকুলবাড়িয়া ইউনিয়নে আওয়ামী লীগ সমর্থিত নৌকা মার্কার প্রার্থী আবু জাফর খান ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মো. শহিদুল ইসলাম হাওলাদারের কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষের সৃষ্টি হয়।

পিরোজপুর : পিরোজপুর সদর উপজেলার শিকদারমিল্লক ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় দোকানে আগুন দিয়েছে দুবৃর্ত্তরা। ইউনিয়নের নন্দীপাড়া গ্রামে রবিবার গভীর রাতে আওয়ামী লীগের নির্বাচনী অফিসের পাশে থাকা নৌকার এক সমর্থকের দোকান আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আগুনে দলীয় অফিসও ক্ষতিগ্রস্ত হয়েছে। সংখ্যালঘু সম্প্রদায়কে ভয়ভীতি দেখাতেই এ আগুন দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন শিকদারমল্লিক ইউনিয়নের নৌকা প্রতীকের প্রার্থী মো. শহিদুল ইসলাম।

সিলেট : সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার পূর্ব ইসলামপুর ইউনিয়নের বহিষ্কৃত বিদ্রোহী প্রার্থীর পক্ষে প্রকাশ্যে প্রচার-প্রচারণা ও মিছিল করতে দেখা গেছে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আলী আমজদকে। দলীয় প্রতীক নৌকার বিপক্ষে গিয়ে বিদ্রোহী প্রার্থীর মোটরসাইকেল প্রতীকের পক্ষে সভাপতির এমন প্রচারণায় ক্ষুব্ধ ও হতাশ স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরা। গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যমে মিছিলের ভিডিওটি ছড়িয়ে পড়ে। রবিবার বিকালে মিছিলটি হয়।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে বিগত ইউপি নির্বাচনে নৌকার মাঝি হয়ে জয়ী হওয়া প্রার্থীরা এখন নৌকার বিরুদ্ধে মাঠে নেমেছেন। এমনই দুই চেয়ারম্যান সদরের চরকেওয়ার ইউনিয়নের আখতারুজ্জামান জীবন ও টঙ্গিবাড়ীর কাঁঠাদিয়া-শিমুলিয়া ইউনিয়নে নূর হোসেন বেপারী এবার তৃতীয় দফা ইউপি নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হয়েছেন। এরই মধ্যে নৌকার বিরোধিতা করে এই দুই প্রার্থী তাদের মনোনয়নপত্র নিজ নিজ উপজেলা রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দিয়েছেন। 

নরসিংদী : নরসিংদীর চরাঞ্চল আলোকবালীতে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে ৩ জন নিহতের ঘাটনায় মামলা হয়েছে। ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে প্রধান আসামি করে ৫৮ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা আরও ১৫০ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে। রবিবার রাতে নিহত আমির হোসেনের চাচা স্বপন মিয়া বাদী হয়ে নরসিংদী সদর মডেল থানায় এ মামলা দায়ের করেন।।

নেত্রকোনা : সুষ্ঠু নির্বাচনের দাবিতে ও কর্মী-সমর্থকদের ওপর হামলা, নির্যাতন এবং হেনস্তার প্রতিবাদে গতকাল সকালে সংবাদ সম্মেলন করেছেন বর্তমান লক্ষীগঞ্জ ইউপি চেয়ারম্যান বিএনপি নেতা এস এম শফিকুল কাদের সুজা। তিনি বলেন, আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আজহারুল হক তুহিনের সশস্ত্র কর্মীরা গত ২৭ অক্টোবর সুলতানগাতী গ্রামে আমার কর্মীদের ওপর হামলা করে ১০/১২ জনকে আহত করে। গুরুতর আহত কমল খানকে উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর