বুধবার, ১০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
ইউপি নির্বাচন

সহিংসতায় আরও মৃত্যু বিভিন্ন স্থানে হামলা ভাঙচুর অগ্নিসংযোগ

প্রতিদিন ডেস্ক

সহিংসতায় আরও মৃত্যু বিভিন্ন স্থানে হামলা ভাঙচুর অগ্নিসংযোগ

বগুড়ার শেরপুরের সুঘাট ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থীর কার্যালয়ে গতকাল হামলা-ভাঙচুর করে নৌকা প্রতীকে আগুন দেওয়া হয় -বাংলাদেশ প্রতিদিন

ইউনিয়ন পরিষদ নির্বাচন ঘিরে দেশের বিভিন্ন স্থানে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। পাবনার সুজানগরে প্রতিপক্ষের হামলায় আহত যুবক মারা গেছেন। লক্ষ্মীপুরে সংঘর্ষ ও ককটেল বিস্ফোরণের পাশাপাশি নির্বাচনী অফিস ভাঙচুর করেছে প্রতিপক্ষ। এ ছাড়া অনেক স্থানে আওয়ামী লীগের বিদ্রোহীদের করা হয়েছে বহিষ্কার। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো খবরে-

পাবনায় স্বতন্ত্র প্রার্থীর সমর্থক নিহত : পাবনার সুজানগর উপজেলার ভায়না ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রতিপক্ষের হামলায় আহত যুবক সবুজ হোসেন (২৮) মারা গেছেন। গত রাতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। সুজানগরের চলনা গ্রামের হাচেন আলীর ছেলে সবুজ ভায়না ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী ওমর ফারুকের সমর্থক বলে জানা গেছে। সোমবার রাতে ভায়না ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আমিন উদ্দিন আর স্বতন্ত্র প্রার্থী ওমর ফারুকের কর্মী-সমর্থকদের সংঘর্ষে সবুজ আহত হন। এদিকে হত্যার প্রতিবাদে থানা ঘেরাও  করে বিক্ষোভ করেছেন স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ওমর ফারুকের সমর্থকরা।

কক্সবাজারে আরেক মেম্বার প্রার্থী গুলিবিদ্ধ : দুবর্ৃৃত্তের গুলিতে মেম্বার প্রার্থীর ভাই ও জেলা শ্রমিক লীগ সভাপতির মৃত্যুর রেশ কাটতে না কাটতেই আরেক মেম্বার প্রার্থী গুলিবিদ্ধ হয়েছেন। সোমবার রাত ১০টার দিকে কক্সবাজার সদরের পিএমখালী ইউনিয়নের তোতকখালীতে গুলিবিদ্ধ হয়েছেন মেম্বার প্রার্থী রেজাউল করিম। তাকে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। গুলিবিদ্ধ রেজা তোতকখালীর সাবেক মেম্বার আবুল কালামের ছেলে। তিনি ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি। এ ঘটনায় জড়িত সন্দেহে একজনকে আটক করার কথা জানিয়েছে পুলিশ। হাসপাতালের চিকিৎসকরা জানান, ছররা গুলির অনেক স্পি­ন্টার তার দুই ঊরুর পেছনে এবং পায়ের বিভিন্ন অংশে বিদ্ধ হয়েছে।

লক্ষ্মীপুরে সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ, নির্বাচনী অফিস ভাঙচুর : দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চরকাদিরা ইউনিয়নে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া, ককটেল বিস্ফোরণ ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় ভাঙচুর করা হয়েছে আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) ইব্রাহিম বাবুল মোল্লা (চশমা প্রতীক) ও হোসেন হাওলাদার (আনারস প্রতীক) প্রার্থীর নির্বাচনী অফিস। এতে উভয় পক্ষের অন্তত পাঁচজন আহত হয়েছেন। তাদের স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়েছে। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শেরপুরে ১০ জন আহত : শেরপুর সদরের চরশেরপুর ইউনিয়নের  ৮ নম্বর ওয়ার্ডের মোরগ প্রতীকের মেম্বার প্রার্থী রজব আলী ও তালা প্রতীকের মেম্বার প্রার্থী জিকির আলী মোহরের সমর্থকদের মধ্যে সংঘর্ষে ১০ জন আহত হয়েছেন। এর মধ্যে রজব আলীর সমর্থক হারুন অর রশীদকে কুপিয়ে জখম করা হয়েছে। অন্য আহতরা হলেন- রজব আলীর সমর্থক শাকিল, শান্ত ও এক নারী, মোহরের বাবা আখতার আলী ও সমর্থক আমীর হামজাসহ ১০ জন।

নৌকা প্রতীকে আবারও আগুন : গতকাল ভোরে শেরপুর সদর উপজেলার ধলা ইউনিয়নে দুর্বৃত্তরা দুটি নৌকা প্রতীকে আগুন আরেকটি নৌকা প্রতীক ভাঙচুর করেছে। গত ইউপি নির্বাচনের আগেও একই ইউনিয়নে বেশ কয়েকটি নৌকায় আগুন দেয় দুর্বৃত্তরা। এ নিয়ে এলাকায় বেশ কিছু মানুষের নামে মামলা হলে মানুষজন নির্বাচনী মাঠ ছেড়ে পালিয়ে ছিল।

বগুড়ার শেরপুরে শোভাযাত্রায় হামলা, কার্যালয়ে আগুন : বগুড়ার শেরপুরে সুঘাট ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী মনিরুজ্জামান জিন্নাহ্র মোটরসাইকেল শোভাযাত্রায় স্বতন্ত্র প্রার্থীর কর্মী-সমর্থকরা হামলা চালিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এ সময় আওয়ামী লীগের গোলাম সারোয়ার ভুট্টোকে বেধড়ক মারধর করে আহত করা হয়।

বেগমগঞ্জে অস্ত্রের মহড়া, আটক ২ : নোয়াখালীর বেগমঞ্জে অস্ত্রের মহড়া দেওয়ার সময় দুজনকে আটক করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে দুটি দেশি তৈরি পাইপগান ও ৪ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে জেলা গোয়েন্দা পুলিশ। আটকরা হলেন- আলাইয়াপুর ইউনিয়নের রামপুর গ্রামের আবদুল জলিলের ছেলে রাকিব (১৯) ও এনায়েতনগর গ্রামের রফিক উল্যার ছেলে দেলোয়ার হোসেন বাবু (২১)। সোমবার রাতে স্থানীয় রমণীর হাট বাজার থেকে তাদের আটকের পর অস্ত্র মামলায় গ্রেফতার দেখিয়ে গতকাল চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়।

ধনবাড়ীতে হামলা-ভাঙচুর : টাঙ্গাইলের ধনবাড়ীর সাত ইউপিতে নির্বাচনকে কেন্দ্র করে নৌকার কর্মী-সমর্থকদের হাতে বিদ্রোহী প্রার্থীর কর্মী-সমর্থকরা হামলা-ভাঙচুরের শিকার হচ্ছে।

ধামরাইয়ে আবারও সংঘর্ষ : ঢাকার ধামরাইয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচন ঘিরে প্রতিদিন হামলা সংঘর্ষ ধাওয়া-পাল্টা ধাওয়া, পোস্টার ও নির্বাচন ক্যাম্প ভাঙচুরের ঘটনা ঘটছে। এতে চরম আতঙ্ক ছড়িয়ে পড়েছে সাধারণ ভোটারদের মধ্যে। গতকাল সকাল পর্যন্ত নির্বাচনী সহিংসতায় নৌকার কর্মী নিহত সিদানের খুনিদের গ্রেফতার করতে পারেনি পুলিশ। সোমবার গভীর রাতে নির্বাচনী প্রচারণা শেষে বাড়ি ফেরার পথে বাইশাকান্দা ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী বি এম মাসুদ রানার ওপর হামলা হয়েছে।

ঠাকুরগাঁওয়ে হামলা-পাল্টা হামলা : ১১ নভেম্বর অনুষ্ঠেয় ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে সরগরম ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল ও হরিপুর উপজেলার প্রত্যন্ত এলাকা। তবে ভোটের দিন যতই এগিয়ে আসছে, জনমনে উদ্বেগ-উৎকণ্ঠা ততই বাড়ছে। বিরোধী দল বিএনপি নির্বাচনে প্রার্থী না দিলেও আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থীরা সুবিধাজনক স্থানে, এমনটি বলা যাচ্ছে না।

গলাচিপায় বিদ্রোহী প্রার্থীর সংবাদ সম্মেলন : সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটের দাবিতে পটুয়াখালীর গলাচিপা উপজেলার চরকাজল ইউনিয়নের চেয়ারম্যান পদে আনারস প্রতীকের বিদ্রোহী প্রার্থী মো. শাহীন গাজী সংবাদ সম্মেলন করেছেন। গতকাল গলাচিপা পৌর এলাকার হাবিব হোটেল অ্যান্ড রেস্টুরেন্টে এ সংবাদ সম্মেলন হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘আওয়ামী লীগ সমর্থিত নৌকা মার্কার প্রার্থী ভোল, কালাইয়া, দশমিনা ও পটুয়াখালী থেকে ভাড়াটিয়া দস্যুবাহিনী এনে আমাকে এবং আমার কর্মী সমর্থকদের দেশীয় অস্ত্র নিয়ে হুমকি দিয়ে ভোটারদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করছে।

বগুড়ায় ১৪ নেতাকে অব্যাহতি : বগুড়ার শিবগঞ্জ এবং শেরপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হওয়ায় ১৪ নেতাকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এর মধ্যে শিবগঞ্জে নয়জন এবং শেরপুরে পাঁচজন রয়েছেন। সোমবার রাত আটটায় বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু এবং সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। অব্যাহতি প্রাপ্তরা হলেন, শিবগঞ্জ উপজেলার আটমূল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বেলাল হোসেন, ময়দানহাট্টা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আবদুস সামাদ ও যুবলীগের সাধারণ সম্পাদক আবু জাফর মন্ডল, পীরব ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি মোজাম্মেল হক মন্ডল, আওয়ামী লীগ সমর্থক আসিফ মাহমুদ মিলটন, দেউলী ইউনিয়ন যুবলীগের সভাপতি আবদুল হাই প্রধান, সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন টুটুল, সাবেক যুগ্ম সম্পাদক গোলাম মর্তুজা, বিহার ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক মতিউর রহমান মতিন। শেরপুর উপজেলার অব্যাহতিপ্রাপ্তরা হলেন, উপজেলা কৃষকলীগের যুগ্ম সম্পাদক শফিকুল ইসলাম রঞ্জু, ইউনিয়নে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খলিলুর রহমান, বিশালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য ও বিদ্রোহী প্রার্থী এসএম রাফিউল ইসলাম লাবু, আওয়ামী লীগ সমর্থক সাধন চন্দ্র ও ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক নেতা বর্তমান চেয়ারম্যান জাকির হোসেন খান। দফতর সম্পাদক আবদুল্লাহ আল রাজি জুয়েল জানান, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্দেশক্রমে তাদের অব্যাহতি দেওয়া এবং দলীয় শৃঙ্খলা অমান্য করায় তাদের বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের জন্য কেন্দ্রীয় কমিটি বরাবর সুপারিশ করা হয়েছে। শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এমদাদুল হক এমদাদ অব্যাহতি প্রদানের সত্যতা নিশ্চিত করেছেন। শেরপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুস সাত্তার জানান, দলীয় সিদ্ধান্তের বাইরে যারা চেয়ারম্যান পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন, তাদের সবাইকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

মানিকগঞ্জে সাত বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী বহিষ্কার : মানিকগঞ্জের সিংগাইর উপজেলার আওয়ামী লীগের সাত বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীকে বহিষ্কার করা হয়েছে। আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির নির্দেশ মতে সিংগাইর উপজেলায় আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্ত নৌকা মার্কার প্রার্থীর বিরুদ্ধে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের যারা প্রার্থী হয়েছেন তাদের কার্যনির্বাহী পদসহ সাধারণ সদস্য পদ থেকে বহিষ্কার করা হয়েছে। গতকাল বিকালে জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য  জানানো হয়। বহিষ্কৃত চেয়ারম্যান প্রার্থীরা হলেন ওবায়দুর রহমান (বলধারা ইউনিয়ন), আফজাল হোসেন (চান্দহর ইউনিয়ন), আবুল হোসেন (জার্মিত্তা ইউনিয়ন), বোরহান উদ্দিন ফকির (জয়মন্টপ ইউনিয়ন), মিজানুর রহমান মিঠু ও তারিকুল ইসলাম (জামশা ইউনিয়ন), আবদুল হালিম (শায়েস্তা ইউনিয়ন)।

বড়াইগ্রামে চার বিদ্রোহী প্রার্থীকে বহিষ্কার : বড়াইগ্রামে ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের বিদ্রোহী চার প্রার্থীকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃতরা হলেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও গোপালপুর ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী আবদুস সালাম খাঁন ও নগর ইউনিয়নে মস্তফা সামসুজ্জোহা, চান্দাই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আনিসুর রহমান সরকার ও বড়াইগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এস এম মাসুদ রানা মান্নান। এ ছাড়া উপজেলার জোনাইল ইউনিয়নে মনোনয়ন বঞ্চিত বিদ্রোহী প্রার্থী আবুল কালাম আজাদের দলীয় কোনো পদ না থাকায় তাকে পদ থেকে অব্যাহতি দেওয়া যায়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর