বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

সংঘাতের শঙ্কায় আজ ইউপি ভোট

৬০০ ইউপিতেই আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ, বিভিন্ন স্থানে সহিংসতা অব্যাহত

গোলাম রাব্বানী ও রফিকুল ইসলাম রনি

সংঘাতের শঙ্কায় আজ ইউপি ভোট

ইউপি ভোটের সরঞ্জাম নেওয়া হচ্ছে। বরিশাল সদর উপজেলা পরিষদ থেকে গতকাল তোলা ছবি -বাংলাদেশ প্রতিদিন

চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে দ্বিতীয় ধাপে ৮৩৫ ইউনিয়নে ভোট গ্রহণ আজ। সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। স্থানীয় সরকারের এই নির্বাচনকে ঘিরে যেমন ভোট উৎসব, তেমনি টানটান উত্তেজনাও বিরাজ করছে। আজকের ভোট ঘিরে সহিংসতার শঙ্কাও করা হচ্ছে। নির্বাচনের আগেই যে মাত্রায় সহিংসতা হয়েছে তা দেখেই এই আশঙ্কা।

দলীয় প্রতীক ছাড়া বিএনপি অংশ গ্রহণ করলেও তুলনামূলকভাবে খুব কম। এই নির্বাচনে নৌকার বিপক্ষে মূল প্রতিদ্ধন্ধিতায় রয়েছেন নিজ দলের বিদ্রোহী প্রার্থী। দ্বিতীয় ধাপের ভোটে তারাই আলোচনার তুঙ্গে। ৮৩৫ ইউনিয়নের মধ্যে ৬০০ টিতেই মূল প্রতিদ্ধন্ধিতা হবে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর মধ্যে। কেন্দ্র থেকে সতর্কতা, হুঁশিয়ারি কিছুই দমাতে পারেনি তাদের। এর প্রধান কারণ স্থানীয় পর্যায়ে এমপি বা কেন্দ্রীয় নেতাদের গ্রুপিং। তাই প্রথম ধাপের দুই দফার নির্বাচনের তুলনায় এবার ত্রিমুখী সংঘর্ষের আশঙ্কা প্রবল।

নির্বাচন কমিশন জানিয়েছে, দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপি ভোটের তফসিল ঘোষণা করা হলেও আজ ভোট গ্রহণ হবে ৮৩৫ ইউপিতে। কেননা ৫ ইউপিতে সব পদে জনপ্রতিনিধিরা বিনাপ্রতিদ্ধন্ধিতায় নির্বাচিত হয়েছেন। এ ছাড়া ৭ ইউপি ভোট স্থগিত করেছে ইসি এবং ১ ইউপির ভোট বাতিল করা হয়েছে। সব মিলে আজ ৮৩৫ ইউপিতে ভোট হবে। দ্বিতীয় ধাপে মোট ভোট কেন্দ্র হচ্ছে ৮ হাজার ৪৯২টি। মোট ভোটার হচ্ছে ১ কোটি ৬৫ লাখ ৯৫ হাজার ২২৬ জন। এর মধ্যে এ ধাপে ১৬ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। ৮৩৫ ইউপিতে  চেয়ারম্যান প্রার্থী রয়েছেন ৩ হাজার ৩১০ জন। সংরক্ষিত নারী প্রার্থী ৯ হাজার ১৬১ জন এবং সাধারণ ওয়ার্ডে প্রার্থী রয়েছেন ২৮ হাজার ৭৪৭ জন। এ নির্বাচনে মোট ৪১ হাজার ২১৮ জন প্রার্থী প্রতিদ্ধন্ধিতা করছেন।

ঘরে ঘরে পাড়া মহল্লায় পাহারা দিয়ে নির্বাচনী সহিংসতা ঠেকানো সম্ভব নয় বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। গতকাল তিনি আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এ কথা বলেন। ইউনিয়ন পরিষদের (ইউপি) দ্বিতীয় ধাপের নির্বাচন ঘিরে বিভিন্ন এলাকায় উত্তেজনা, সংঘর্ষ ও সহিংসতার ঘটনার পরিপ্রেক্ষিতে সিইসির এমন বক্তব্য এলো। নরসিংদীসহ কয়েকটি ঘটনার সংঘাতের প্রসঙ্গ টেনে নূরুল হুদা বলেন, ‘এ জাতীয় ঘটনা এভাবে পাহারা দিয়ে ঠেকানো যায় না, বাস্তবতা হলো এটা। ঘরে ঘরে মহল্লায় মহল্লায় পুলিশ দিয়ে পাহারা দিয়ে এ জাতীয় অপ্রীতিকর ঘটনা থামানো যায় না। এর একমাত্র উপায় হলো নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের সহনশীলতা। নির্বাচনসুলভ আচরণ করতে হবে।

স্থানীয় নির্বাচনে উত্তেজনা প্রতিদ্ধন্ধিতার বহিঃপ্রকাশ বলে মন্তব্য করেন সিইসি। আজকের নির্বাচন শান্তিপূর্ণ ও উৎসবমুখর হবে বলে আশা প্রকাশ করেন সিইসি। তিনি জানান, নির্বাচনী সহিংসতা দমন করতে কঠোর পদক্ষেপ নিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। নির্বাচন উপলক্ষে গতকাল সব ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছানো হয়েছে। ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নিয়োগ দেওয়া হয়েছে প্রয়োজনীয় সংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেট। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও মোতায়েন করা হয়েছে। এদিকে নির্বাচনকে ঘিরে অভ্যন্তরীণ কোন্দল এড়িয়ে চলতে জেলা-উপজেলায় নির্দেশনা পাঠানো হয়েছে আওয়ামী লীগের পক্ষ থেকে। কঠোর বার্তা দেওয়া হয়েছে দলীয় নেতা-কর্মীদের।

দ্বিতীয় ধাপের এই নির্বাচনে ঘোষিত তফসিল অনুযায়ী, ১৭ অক্টোবর পর্যন্ত মনোনয়নপত্র জমা, ২১ অক্টোবর বাছাই এবং ২৬ অক্টোবর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল। এই ধাপে বিনা প্রতিদ্ধন্ধিতায় চেয়ারম্যান পদে ৮১ জন, সংরক্ষিত সদস্য পদে ৭৬ জন এবং সাধারণ সদস্য পদে ২০৩ জন নির্বাচিত হয়েছেন। চেয়ারম্যান পদে প্রতিদ্ধন্ধিতায় রয়েছেন ৩ হাজার ৩১০ জন। সংরক্ষিত মহিলা সদস্য পদে ৯ হাজার ১৬১ জন এবং সাধারণ সদস্য পদে প্রতিদ্ধন্ধিতা করছেন ২৮ হাজার ৭৪৭ জন। ২০টি ইউনিয়ন পরিষদে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকিগুলোতে প্রচলিত ব্যালট পেপারে ভোট হবে। নভেম্বর ৮৪৬টি ইউনিয়ন পরিষদে দ্বিতীয় ধাপের নির্বাচন। এরই মধ্যে ৮১টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিনা ভোটে নির্বাচিত হয়েছেন।

নানা সূত্রে যে খবর পাওয়া গেছে, তাতে আওয়ামী লীগের ৬৯১ জন বিদ্রোহী প্রার্থী আছেন। কোনো কোনো ইউপিতে একাধিক বিদ্রোহী প্রার্থীও আছেন। বিএনপির স্বতন্ত্র প্রার্থী আছেন ৩১১ জন। জাতীয় পার্টির প্রার্থী আছেন ১০১ জন। দ্বিতীয় ধাপের নির্বাচনকে ঘিরে গতকাল পর্যন্ত ৩০ জন নিহত এবং চার শতাধিক আহত হওয়ার খবর পাওয়া গেছে।

সুষ্ঠু ও অবাধ নিরপেক্ষ ভোট অনুষ্ঠানের দাবিতে লক্ষীপুরে রামগঞ্জের ৪টি ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীরা সংবাদ সম্মেলন করেছেন। গতকাল স্থানীয় একটি রেস্তোরাঁয় এ সংবাদ সম্মেলন করা হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ভাদুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি, বর্তমান চেয়ারম্যান ও স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী জাহিদ হোসেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইছাপুর ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী আমীর হোসেন খান, উপজেলা যুবলীগের সাবেক আহ্‌বায়ক লামচর ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী ফয়জুল্লাহ জিশান ও ভোলাকোট ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি ও চেয়ারম্যান প্রার্থী জাহেদুল ইসলাম জুয়েল।

প্রার্থীরা অভিযোগ করে বলেন, দলীয় প্রার্থী নির্ধারণে স্থানীয় আওয়ামী লীগ মনোনয়ন বাণিজ্য করেছে। তারা (মনোনীত প্রার্থীরা) আওয়ামী লীগের রাজনীতিতে নিষ্ক্রিয় ও জনবিচ্ছিন্ন। তাই জনগণের দাবির মুখে তারা প্রার্থী হয়েছেন। বর্তমানে বহিরাগতরা নির্বাচনী এলাকায় গিয়ে আওয়ামী লীগ প্রার্থীদের পক্ষে ভোটারদের ভয়ভীতি ও হুমকি-ধমকিসহ মোটরসাইকেল মহড়ায় আতঙ্ক সৃষ্টি করছে বলে অভিযোগ করেন তারা। এমতাবস্থায় সুষ্ঠু ও অবাধ নির্বাচনের দাবি জানান প্রার্থীরা। নোয়াখালীর বেগমগঞ্জের ৬ নম্বর রাজগঞ্জ ইউনিয়নে সুষ্ঠু ভোটের দাবি করে নির্বাচন কমিশন ও জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মাসুদ আলম। এখানে আওয়ামী লীগ প্রার্থী মোস্তাফিজ সেলিমের লোকজন স্বতন্ত্র প্রার্থীকে ভয়ভীতি দেখাচ্ছেন বলে অভিযোগ করেন তিনি।

এদিকে গতকাল বিদ্রোহী প্রার্থী মাসুদ আলমের দুই সমর্থকের বাড়িতে হামলা ও মোটরসাইকেল ভাঙচুরের ঘটনাও ঘটেছে। গতকাল রাত আটটা পর্যন্ত বিষয়টি নিয়ে এলাকায় উত্তেজনা বিরাজ করছিল। ঢাকার ধামরাইয়ে নির্বাচনের আগে প্রার্থী ও সমর্থকদের মধ্যে যে হামলা, সংঘর্ষ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে, তাতে সুষ্ঠু ভোট গ্রহণ হবে কি না তা নিয়ে শঙ্কায় রয়েছে স্বতন্ত্র ও বিদ্রোহী প্রার্থীরা।  

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার আটাবর ইউনিয়নের নৌকার বিদ্রোহী প্রার্থী এম এ আলীম গণমাধ্যমকে বলেন, ‘এলাকার জনগণ আমাকে চায় তাই দল মনোনয়ন না দিলেও আমি প্রার্থী হয়েছি। জনগণের দাবি তো আর আমি উপেক্ষা করতে পারি না।’ এই ইউনিয়নের আওয়ামী লীগের প্রার্থী ইব্রাহীম খালেদ বলেন, বিদ্রোহী প্রার্থী নিয়ে আমার কোনো সমস্যা নেই। প্রার্থী হওয়া তার ইচ্ছা, স্বাধীনতা। যে কেউ প্রার্থী হতে পারেন। জনগণ বুঝবে। তিনি জানান, এই ইউনিয়নে বিএনপি, জামায়াত বা অন্য কোনো দলের স্বতন্ত্র প্রার্থী নেই। তাই নির্বাচন আওয়ামী লীগের মধ্যেই হবে।

জানা গেছে, যেসব এলাকায় অন্য কোনো দলের প্রার্থী নেই সেখানে উত্তেজনা একটু কম। তবে ওইসব এলাকায় আওয়ামী লীগ দুই ভাগ হয়ে গেছে। কিন্তু নির্বাচনের ঠিক আগে কী পরিস্থিতি হয় তা বলা যাচ্ছে না।

নির্বাচন প্রসঙ্গে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ইউপি নির্বাচনে বেশ কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটছে। এগুলো অধিকাংশই সদস্য (মেম্বার) সমর্থকদের। আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে এ ধরনের ঘটনা খুবই কম। তারপরও আমরা তৃণমূলে কঠোর বার্তা দিয়েছি। যারাই সংঘাত-সংঘর্ষে জড়াবে তাদের বিরুদ্ধে আইনগত ও সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। আইন তার নিজস্ব গতিতে চলছে, অপকর্ম করলেই ব্যবস্থা। তিনি বলেন, স্থানীয় সরকারের সবচেয়ে শক্তিশালী ভোট হচ্ছে ইউপি ভোট। এই ভোট যেন উৎসব মুখর হয়, সেজন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

বিভিন্ন স্থানে সহিংসতা অব্যাহত : ইউপি নির্বাচনকে কেন্দ্র করে গতকালও কয়েকটি স্থানে সংঘর্ষ, ভাঙচুর ও হুমকি ধমকির খবর পাওয়া গেছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

কালকিনি (মাদারীপুর) : মাদারীপুরের কালকিনি উপজেলায় দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনকে কেন্দ্র করে বালিগ্রাম ইউপি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আ. ছালাম খানের বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর করাসহ ১০ সমর্থককে পিটিয়ে আহত করেছে প্রতিদ্ব›দ্বী প্রার্থী ইসতিয়াক হোসেন তুষার খানের সমর্থকরা। এ ছাড়া সিডিখান ইউপি নির্বাচনে মিলন মিয়ার সমর্থকদের সঙ্গে প্রতিদ্ব›দ্বী প্রার্থী চান মিয়া সিকদারের সমর্থকদের সংঘর্ষে ১৫ জন আহত হয়েছেন। এ সময় উভয় পক্ষ নিজেদের শক্তির জানান দিতে শতাধিক বোমার বিস্ফোরণ ঘটায়। এ ছাড়া কালকিনিতে আসন্ন ইউপি নির্বাচনে দুই চেয়ারম্যান প্রার্থীর সংঘর্ষে আহত হয়েছে অন্তত ২০ জন। গতকাল সকালে কালকিনি উপজেলার সিডিখানে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

সিরাজগঞ্জ : ইউনিয়ন পরিষদ নির্বাচনের আচরণ বিধি লঙ্ঘন করে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় নির্বাচনী প্রচারণায় নেমেছেন সিরাজগঞ্জ-৪ (উল্লাপাড়া) আসনের সংসদ সদস্য তানভীর ইমাম। গত মঙ্গলবার দলীয় মনোনীত প্রার্থীর পক্ষে তিনটি নির্বাচনী সমাবেশ করেন তিনি। এ ছাড়াও একটি নির্বাচনী মতবিনিময়ে বিদ্রোহী প্রার্থীদের উদ্দেশে হুমকি ধমকি দিয়েছেন। জানা যায়, মঙ্গলবার দুপুরের দিকে উল্লাপাড়া সদর ইউনিয়নের বাকুয়া গ্রামে দলীয় প্রার্থী আবদুুস সালেক, বিকালে বড় পাঙ্গাসী ইউনিয়নের হুমায়ুন কবির লিটন এবং সন্ধ্যায় সলপ ইউনিয়নের শওকত ওসমানের পক্ষে নির্বাচনী সমাবেশ করেন এমপি তানভীর ইমাম। তিনি দলের বিদ্রোহী প্রার্থীদের হুমকি দিয়ে বলেন, মনোনয়নপত্র প্রত্যাহার না করলে হাত-পা ভেঙে ফেলা হবে।

গাইবান্ধা : গাইবান্ধা সদরের রামচন্দ্রপুর ইউনিয়নে ফরহাদ কামাল বিপুল (৫৫) নামে এক চেয়ারম্যান প্রার্থীকে প্রতিদ্ব›দ্বী প্রার্থীর লোকজন কুপিয়ে জখম করেছে বলে অভিযোগ উঠেছে। আহত ফরহাদ কামাল বর্তমানে গাইবান্ধা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন আছেন। গাইবান্ধা সদর থানায় দায়েরকৃত মামলায় উল্লেখ করা হয়, মঙ্গলবার রাতে চেয়ারম্যান প্রার্থী ফরহাদ কামাল বিপুল মোটরসাইকেলযোগে গাইবান্ধা শহর থেকে বাড়ি ফিরছিলেন। এ সময় রামচন্দ্রপুরের পোসাগির মোড় এলাকায় তার ওপর প্রতিদ্ব›দ্বী চেয়ারম্যান প্রার্থী আবুল কালাম আজাদের লোকজন হামলা করে। এ সময় তাকে লোহার রড ও ধারালো অস্ত্র দিয়ে কোপানো হয়।

গলাচিপা (পটুয়াখালী) : দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনে সহিংসতা, অগ্নিসন্ত্রাস ও নাশকতার আশঙ্কা করে গতকাল বিকালে পটুয়াখালীর গলাচিপা সদর ইউনিয়নের মোটরসাইকেল মার্কার স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী হাবিবুর রহমান হাদি সংবাদ সম্মেলন করেছেন। পৌরসভার সবুজবাগে হাবিবুর রহমান হাদির বাসভবনে এ সংবাদ সম্মেলনে হাবিবুর রহমান হাদি বলেন, বহিরাগত বাহিনীরা সন্ত্রাসী হামলা, অগ্নিসন্ত্রাস ঘটাতে পারে। নির্বাচনী প্রচার গত মঙ্গলবার রাত ১২টার পর থেকে বন্ধ হয়ে গেলেও এখনো এ ইউনিয়নে প্রচুর বহিরাগত সন্ত্রাসী অবস্থান করছে।

মেহেরপুর : মেহেরপুরের গাংনী উপজেলার কাথুলী ইউনিয়নের লক্ষীনারায়ণপুর ধলা গ্রামে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে দুই মেম্বার প্রার্থীর সংঘর্ষে নিহতের ঘটনায় নিহতের ভাই বেল্টু হোসেন বাদী হয়ে গাংনী থানায় মামলা দায়ের করেছেন। গত মঙ্গলবার দিবাগত রাত দেড়টার দিকে বেল্টু হোসেন গাংনী থানায় মামলা দায়ের করেন। মামলায় গাংনী উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক ও মেম্বর প্রার্থী আতিয়ার রহমানকে প্রধান আসামি করে ৬৬ জনের নাম উল্লেখ করে হত্যা মামলা দায়ের করা হয়েছে।

লক্ষীপুর : দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনে লক্ষীপুরের কমলনগরে নির্বাচনী এলাকা থেকে অস্ত্রসহ দুই যুবককে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল এ তথ্য নিশ্চিত করেন পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জামান জানান, গভীর রাতে উপজেলার চরলরেন্স বর্ডার এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন, আরমান কবির নাদিম ও মনিরুল ইসলাম প্রদীপ।

এদিকে মঙ্গলবার রাত ৮টার দিকে চরকাদিরা ইউনিয়নের ফজু মিয়ার হাটে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে ত্রিমুখী সংঘর্ষে পাঁচজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এ সময় উভয়পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া, ককটেল বিস্ফোরণ ও স্বতন্ত্র দুই প্রার্থীর নির্বাচনী অফিস ভাঙচুরের ঘটনা ঘটেছে।

সর্বশেষ খবর