শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

সহিংসতার ভোটে নিহত ৭

নরসিংদী কক্সবাজার চট্টগ্রাম কুমিল্লায় ব্যাপক সংঘর্ষ | ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ | প্রকাশ্যে সিল | ককটেল বিস্ফোরণ গোলাগুলি | কেন্দ্র দখলের চেষ্টা | ব্যালট ছিনতাই | ইসি বলল সুষ্ঠু ভোট | নৌকার জয়জয়কার

গোলাম রাব্বানী ও শামীম আহমেদ

সহিংসতার ভোটে নিহত ৭

নরসিংদীতে দুই পক্ষের মারামারি। মাদারীপুরে লাঠি অস্ত্র নিয়ে অবস্থান -বাংলাদেশ প্রতিদিন

সংঘাত, সহিংসতা, গোলাগুলি ও বর্জনের মধ্য দিয়ে গতকাল শেষ হয়েছে দ্বিতীয় ধাপের ৮৩৪ ইউনিয়ন পরিষদ নির্বাচন। জাল ভোট, কেন্দ্র দখল, ব্যালট পেপার ছিনতাই ও প্রকাশ্যে সিল মারার ঘটনাও ঘটেছে অনেক ইউপিতে। কেন্দ্র দখলসহ নানা অনিয়মের কারণে ১০ কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছে। এ ধাপের ভোটে অন্তত সাতজনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে নরসিংদীর রায়পুরায় তিনজন, কুমিল্লায় দুজন ও কক্সবাজার, চট্টগ্রামে একজন করে নিহত হয়েছেন।

এর আগে প্রথম ধাপের ভোটে প্রাণ হারিয়েছিলেন পাঁচজন। দ্বিতীয় ধাপের ভোট শুরুর আগেই মারা গেছেন ২৩ জন। গতকাল দ্বিতীয় ধাপের ভোটে প্রাণ গেছে আরও সাতজনের। দুই ধাপে মোট ৩৫ জনের প্রাণহানি ঘটেছে। এদিকে গতকাল এ রিপোর্ট লেখা পর্যন্ত দ্বিতীয় ধাপের ভোটে আওয়ামী লীগ প্রার্থীরাই বেশি জয় পেয়েছেন।

নির্বাচন কমিশন জানিয়েছে, দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপি ভোটের তফসিল ঘোষণা করা হলেও গতকাল ভোট গ্রহণ করা হয় ৮৩৪ ইউপিতে। কেননা পাঁচ ইউপিতে সব পদে প্রার্থীরা বিনা প্রতিদ্ধন্ধিতায় নিবাচিত হন। এ ছাড়া সাত ইউপির ভোট স্থগিত করেছে ইসি এবং এক ইউপির ভোট বাতিল করা হয়েছে। ভোটের আগের রাতে এক ইউপির ভোট স্থগিত করা হয়। দ্বিতীয় ধাপে সাতজনের প্রাণহানি হলেও উৎসবমুখর পরিবশে সুষ্ঠু ভোট হয়েছে মনে করে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল ভোট গ্রহণ শেষে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের এ কথা বলেন। ইসি সচিব বলেন, যে কোনো মৃত্যু নিঃসন্দেহে দুঃখজনক। যারা নিহত হয়েছেন তারা কেন্দ্রে মারা যাননি। প্রতিদ্ধন্ধী প্রার্থীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া, সহিংসতা হয়েছে। এতে হতাহতের ঘটনা ঘটেছে। ৮৩৪ ইউপিতে পুরো দেশে নির্বাচন হয়েছে। প্রতিটি জেলা/উপজেলায় ইসি খোঁজ নিয়েছে। প্রতিদ্ধন্ধী প্রার্থীরাও কেউ কেউ অভিমত দিয়েছেন। নির্বাচন কমিশন মনে করে, ভোট খুব সুষ্ঠুভাবে হয়েছে, উৎসবমুখর পরিবেশে হয়েছে। ইসি সচিব বলেন, সারা দেশে ৮ হাজার ৪০০ কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়। ১০ কেন্দ্রে কিছু দুষ্কৃতকারী ব্যালট পেপার, ব্যালট বাক্স ছিনতাইয়ের চেষ্টা করেছে। এ রকম ঘটনায় ১০ কেন্দ্রের ভোট বন্ধ করা হয়েছে। ইসি সচিব বলেন, এর আগে ২০১৬ সালের ইউপি নির্বাচনে ৮৪ জনের মৃত্যু হয়েছিল। ইউপি নির্বাচনে ঘরে ঘরে প্রতিযোগিতা হয়। প্রার্থীরা অতি আবেগী হয়ে যান। এসব কারণে সহিংসতা হয়ে থাকে। প্রতিনিধিদের খবর-

নরসিংদীতে আহত একজন

নরসিংদী : রায়পুরার বাঁশগাড়ীতে আওয়ামী লীগের দুই পক্ষে সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে তিনজন নিহত হয়েছেন। গতকাল ভোরে তাদের মৃত্যু হয়। আরও বেশ কয়েকজন গুলিবিদ্ধ হয়। দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন কেন্দ্র করে সহিংসতায় নয়জনের মৃত্যু হলো। গতকাল নিহত তিনজন হলেন বাঁশগাড়ীর বালুয়াকান্দি গ্রামের হেকিম মিয়ার ছেলে সালাউদ্দিন মিয়া (৩০), সোবহানপুরের আবদুল হকের ছেলে জাহাঙ্গীর হক (২৬) ও বটতলিকান্দীর সিরাজ মিয়ার ছেলে দুলাল মিয়া (৩০)। জাল ভোট দেওয়াকে কেন্দ্র করে রায়পুরা উপজেলার আমিরগঞ্জ ইউনিয়নের করিমগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সংঘর্ষ হয়। রায়পুরার চরসুবুদ্ধি ও নীলক্ষা ইউপি নির্বাচনে ভোট গ্রহণের সময় কেন্দ্র দখল নিয়ে সংঘর্ষের জেরে দুই ইউপির দুই কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। চরসুবুদ্ধি ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের মহিষবেড় সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে টেঁটা ও দেশি অস্ত্র নিয়ে আওয়ামী লীগের প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়।  তে প্রায় দেড় ঘণ্টা ভোট গ্রহণ বন্ধ থাকার পর বেলা দেড়টার দিকে রিটার্নিং কর্মকর্তা ও রায়পুরা উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. সুমন মিয়া ভোট গ্রহণ স্থগিত করে দেন। সংঘর্ষে পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মো. নিয়ামত গুরুতর আহত হয়েছেন।

কক্সবাজার : সদর উপজেলার খুরুশকুল ইউপিতে ভোট চলাকালে সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে আকতারুজ্জামন (৩৫) নামে একজন নিহত হয়েছেন। গতকাল সকালে তেতৈয়ায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় আরও ছয়জন আহত হয়েছেন।

কুমিল্লা : মেঘনা উপজেলার আট ইউনিয়নে গতকাল ভোট হয়েছে। ভোট গ্রহণ চলাকালে মানিকারচর ইউনিয়নের আমিরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গুলিতে একজনের মৃত্যু হয়। তার নাম শাওন আহমেদ (২৫)। এ ঘটনায় দুজন গুলিবিদ্ধসহ আহত হয়েছেন কমপক্ষে ২০ জন। তাদের মধ্যে পুলিশ সদস্যরাও রয়েছেন। উপজেলার ভাওরখোলা ইউনিয়নের খিরারচর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ চলাকালে হৃদরোগে আক্রান্ত হয়ে সানাউল্লাহ ঢালী (৬০) নামে একজন মারা গেছেন। চালিয়াভাঙ্গা ইউনিয়নে নৌকা প্রতীকের প্রার্থী আবদুল লতিফ ও আওয়ামী লীগের বিদ্রোহী আনারস প্রতীকের প্রার্থী হুমায়ুন কবিরের কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে।

চট্টগ্রাম : সীতাকুন্ড উপজেলার সোনাইছড়ি ইউপিতে দুই মেম্বার প্রার্থীর সমর্থদের মধ্যে গতকাল ভোরে দফায় দফায় সংঘর্ষ হয়। এ ঘটনার জেরে সকাল থেকেই কয়েক ঘণ্টা চট্টগ্রাম-ঢাকা মহাসড়ক অবরোধ করে রাখে। ফলে সড়কে মারাত্মক যানজট সৃষ্টি হয়। এ উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের বাঁশবাড়িয়া উচ্চবিদ্যালয়ের সামনে বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের হামলায় নৌকা প্রতীকের প্রায় ৪-৫ জন সমর্থক আহত হয়েছেন। এ ঘটনায় আরও দুজন পুলিশ সদস্য ও তিনজন গুলিবিদ্ধ হয়েছেন। বাঁশবাড়িয়া ইউনিয়নের বাঁশবাড়িয়া উচ্চবিদ্যালয় কেন্দ্র ও বোয়ালিয়াকুল এতিমখানা কেন্দ্রে ব্যালট ছিনতাইয়ের কারণে এ দুই কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন। বাঁশবাড়িয়া উচ্চবিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা সুমন বড়ুয়াকে মারধর করে ব্যালট ছিনতাইয়ের সময় বাধা দিতে গিয়ে দুই পুলিশ সদস্য আহত হয়েছেন। ফটিকছড়ি উপজেলার লেলাং ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের লালপুল তোফায়েল আহমেদ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ফুটবল প্রতীকের প্রার্থী মুরাদের সঙ্গে মোরগ প্রতীকের জামাল পাশার সমর্থকদের সংঘর্ষ হয়। ভোট দিতে আসা শফি নামে এক ব্যবসায়ী মারা যান। আহত হন আরও ৮ জন। 

নোয়াখালী : বেগমগঞ্জের আলাইয়াপুর ইউনিয়নে কেন্দ্র দখলকে কেন্দ্র করে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে ও পুলিশের গুলিতে আওয়ামী লীগের বিদ্রোহী পু্রুার্থীসহ পাঁচজন গুলিবিদ্ধসহ ১০ জন এবং বিভিন্ন ইউনিয়নে সংঘর্ষে আরও ১০ জন আহত হয়েছেন। নেত্রকোনায় মাথায় হেলমেট পরে দেড় শতাধিক যুবক কেন্দ্রে ঢুকে ব্যালট বাক্স ছিনতাই করে নিজেরা সিল মেরে বাক্স ভরার ঘটনায় দুই কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করেছে প্রশাসন। এ ঘটনায় পুলিশ নিজেরা বাঁচতে ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। মাদারীপুরের কালকিনি উপজেলার সাহেবরামপুর ইউনিয়নের ৩ নম্বর ওর্য়াডের আন্ডারচর উচ্চবিদ্যালয় কেন্দ্রে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে শতাধিক বোমা বিস্ফোরণ ও কেন্দ্র দখলের ঘটনা ঘটে। আলিনগর উপজেলার ফাঁসিয়াতলা মার্চেন্টস স্কুল কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী হাফিজুর রহমান মিলনের সমর্থক লালন সরদারকে প্রকাশ্যে বেধড়ক মারধর করা হয়। মাগুরা সদর উপজেলার আঠারোখাদা ইউনিয়নের বাগডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে চেয়ারম্যান প্রার্থীর ভাইয়ের হামলায় সুজন বিশ্বাস (৩২) নামে এক আওয়ামী লীগ নেতা জখম হয়েছেন। বগুড়ার শেরপুরে নির্বাচনে বিভিন্ন কেন্দ্রে নৌকা প্রার্থীর এজেন্টরা ভোটারদের সঙ্গে বুথে প্রবেশ করে নৌকায় সিল নিশ্চিত করছেন এমন অভিযোগ করছেন অন্য প্রার্থীরা।

জামালপুর : সাংবাদিকের ওপর হামলা করে ক্যামেরা ছিনিয়ে নেওয়ার চেষ্টা এবং সাংবাদিকদের মারধর ও লাঞ্ছিত করে। এতে নিউজ টোয়েন্টিফোরের সাংবাদিক তানভীর আজাদ মামুন, এনটিভির আসমাউল আসিফ, আজকের বিজনেস বাংলাদেশের খন্দকার রাজু আহমেদ, নিউজ টোয়েন্টিফোরের ক্যামেরাপারসন শাকিল আহম্মেদ, মাই টিভির ক্যামেরাপারসন শাওন মোল্লা, একুশে টিভির ক্যামেরাপারসন সালাউদ্দিন আহমেদ মিঠু আহত হন। অন্যদিকে, মেষ্টা ইউনিয়নের বুখুঞ্জা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ব্যালট পেপার ভর্তি ব্যালট বাক্স ছিনতাই ও ভাঙচুর করে দুর্বৃত্তরা, পরে কেন্দ্রটি স্থগিত করা হয়।

নারায়ণগঞ্জ : সদর উপজেলার এনায়েতনগর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের নির্বাচনকে কেন্দ্র করে মহানগর ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান রিয়াদ ও তার কয়েকজন সমর্থককে বেধড়ক লাঠিপেটার অভিযোগ পাওয়া গেছে। গতকাল বেলা ১২টায় ৬৯ নম্বর পশ্চিম মাসদাইর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ওই ঘটনা ঘটে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করেন নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান। এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা গণপদত্যাগের সিদ্ধান্ত নিয়েছে।

দ্বিতীয় ধাপে আওয়ামী লীগের জয়জয়কার : দ্বিতীয় ধাপের ৮৩৪ ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীরাই বেশি বিজয়ী হয়েছেন। একইভাবে আওয়ামী লীগের বিদ্রোহীরাও বিজয় ফিরিয়ে নিয়েছেন দলীয় প্রার্থীকে হারিয়ে। এ ধাপে বিনাভোটে আওয়ামী লীগের চেয়ারম্যান হয়েছেন ৮১ জন। গতকাল সংঘাত, সংঘর্ষের মধ্য দিয়ে দ্বিতীয় ধাপের ভোট শেষ হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত দ্বিতীয় ধাপের ভোটে রংপুরের পীরগঞ্জ উপজেলার ১০ ইউনিয়ন পরিষদের নির্বাচনে ৮টিতে আওয়ামী লীগের প্রার্থী বিজয়ী হয়েছেন। দুটিতে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বিজয়ী হয়েছেন। পীরগাছা উপজেলায় ৮টি ইউনিয়নের মধ্যে ৫টিতেই হেরেছেন আওয়ামী লীগের প্রার্থী। রাজশাহীতে বেসরকারি ফলাফলে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীরা ৯টিতে, দলের বিদ্রোহীরা ৫টিতে বিজয়ী হয়েছেন। জয়পুরহাটের ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলার সাতটি ইউনিয়নে ছয়জন আওয়ামী লীগ মনোনীত এবং একজন স্বতন্ত্র প্রার্থী বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। বগুড়ার শিবগঞ্জ উপজেলার ১১টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীরা ৫টিতে জয়ী হয়েছেন। ৩টিতে আওয়ামী লীগের বিদ্রোহীরা ও অপর ৩টিতে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন। ঝিনাইদহের মহেশপুর উপজেলায় ১২টি ইউনিয়নে নৌকার ছয়জন ও আওয়ামী লীগের বিদ্রোহী ছয়জন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। কুমিল্লার ১৭টি ইউনিয়নের মধ্যে চেয়ারম্যান পদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ১১ জন এবং দলটির বিদ্রোহী ছয়জন প্রার্থী নির্বাচিত হয়েছেন। বাগেরহাটে চেয়ারম্যান পদে ৫টিতেই বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থীরা। নড়াইল সদর উপজেলায় ১৩টি ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ৮ প্রার্থী, বিদ্রোহী ৪ প্রার্থী ও স্বতন্ত্র ১ প্রার্থী নির্বাচিত হয়েছেন। মাগুরা সদরের ১০ ইউনিয়নে ৭টিতে আওয়ামী লীগ, ২টিতে বিদ্রোহী ও ১টিতে ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের প্রার্থী জয়ী হয়েছেন। মাদারীপুরের কালকিনি ও ডাসার উপজেলার ১৩টি ইউনিয়নের ৪টি আওয়ামী লীগ ও ৯টি ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন। কালকিনিতে ৮টি ইউনিয়নের মধ্যে ৫টিতে স্বতন্ত্র প্রার্থী ও ৩টি ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বিজয়ী হয়েছেন। ডাসার উপজেলার ৫টি ইউনিয়নের ১টিতে আওয়ামী লীগ প্রার্থী ও ৪টিতে বিজয়ী হয়েছে স্বতন্ত্র প্রার্থী। কুষ্টিয়ার মিরপুর ও ভেড়ামারার ১৭টি ইউনিয়নে আওয়ামী লীগের ৯ জন, জাসদ একটিতে এবং স্বতন্ত্র সাতজন নির্বাচিত হয়েছেন। সিলেট ১৫টি ইউনিয়নে ৬টিতে আওয়ামী লীগ, ২টিতে বিদ্রোহী, ৪টিতে স্বতন্ত্রের ব্যানারে বিএনপি, ১টিতে জামায়াত, ১টিতে খেলাফত মজলিস প্রার্থী নির্বাচিত হয়েছেন। লক্ষীপুরের ৪ ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ৩টিতে আওয়ামী লীগ ও ১টিতে ইসলামী আন্দোলনের প্রার্থী বিজয়ী হয়েছেন। নাটোর সদরের ৭টি এবং বড়াইগ্রাম উপজেলার ৫টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়। ১২ ইউপির মধ্যে আওয়ামী লীগ মনোনীত সাতজন, আওয়ামী লীগের বিদ্রোহী চারজন ও স্বতন্ত্র একজন বিজয়ী হয়েছেন। সাতক্ষীরা সদর উপজেলার ১৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের তিনজন প্রার্থী জয় পেয়েছেন। বাকি ১০টি ইউনিয়নের মধ্যে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ছয়জন, স্বতন্ত্র বিএনপি প্রার্থী দুজন, জাতীয় পার্টির একজন ও জামায়াতের একজন প্রার্থী জয় পেয়েছেন। ফরিদপুরের নগরকান্দা ও সালথা উপজেলার ১৭ ইউপির ১১টিতে আওয়ামী লীগ, ৫টিতে বিদ্রোহী জয়ী, একটিতে স্বতন্ত্র (বিএনপি) প্রার্থী জয়ী হয়েছেন। পিরোজপুরের ৪টি ইউনিয়নে নৌকা, ৩টি ইউনিয়নে বিদ্রোহী ও ১ ইউনিয়নে জাতীয় পার্টির (জেপি) প্রার্থী জয়ী হয়েছেন। মানিকগঞ্জের সিংগাইর উপজেলার ১১টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৮টিতে আওয়ামী লীগ, দুটিতে আওয়ামী লীগের বিদ্রোহী ও একটিতে স্বতন্ত্র (বিএনপি) প্রার্থী বিজয়ী হয়েছেন। লালমনিরহাটের আদিতমারী উপজেলার ৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ছয় ইউপিতে নৌকা, একটিতে আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী এবং একটিতে সতন্ত্র প্রার্থী বেসরকারিভাবে নির্বাচিত। দিনাজপুরের হাকিমপুরের তিনটি ইউপি নির্বাচনের দুটিতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এবং একটিতে আওয়ামী বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী নির্বাচিত হয়েছেন।

ঢাকার ধামরাই ইউনিয়ন পরিষদ নির্বাচনে ১৫ ইউনিয়নের সাতজন স্বতন্ত্র ও আটজন আওয়ামী লীগের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। নওগাঁর রানীনগরে আওয়ামী লীগের পাঁচ, বিদ্রোহী এক ও বিএনপির (স্বতন্ত্র) দুজন বিজয়ী হয়েছেন। খাগড়াছড়ির ১০টির ইউপির মধ্যে ৫টিতে নৌকা বিজয়ী হয়েছেন। পটুয়াখালীর ৯টিতে নৌকার প্রার্থী ও ১টিতে বিদ্রোহী প্রার্থী বিজয়ী হয়েছেন।

মুন্সীগঞ্জে ১৪ ইউপি নির্বাচনে আওয়ামী লীগের ৫, বিদ্রোহী ৮ ও স্বতন্ত্র ১ প্রার্থী জয়ী হয়েছেন। চট্টগ্রামের তিন উপজেলার ১৬টিতে নৌকা, ৩টিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছেন। গাজীপুরের কাপাসিয়া উপজেলার ১১টি ইউনিয়নে ৮টিতে আওয়ামী লীগের, ২টিতে (স্বতন্ত্র) আওয়ামী লীগের বিদ্রোহী এবং ১টিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন। চাঁদপুর সদর উপজেলার ৯টির মধ্যে ৭টি ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থী বিজয়ী হয়েছেন। রামপুর ইউপিতে ও তরপুরচন্ডী ইউপিতে দুজন বিনা প্রতিদ্ধন্ধিতায় নির্বাচিত হন। ঠাকুরগাঁওয়ে রানীশংকৈল ও হরিপুর উপজেলার ১১টি ইউনিয়নে নৌকা প্রার্থী ৬টি ও বিদ্রোহী প্রার্থী ৫টিতে জয়ী হয়েছেন। বান্দরবানের ৯টি ইউনিয়নে নৌকা প্রার্থীরা জয়ী হয়েছেন। কক্সবাজারের ১৯টি ইউনিয়নে ১১ জন আওয়ামী লীগ ও তিনজন বিদ্রোহী এবং স্বতন্ত্র বিজয়ী হয়েছেন পাঁচজন। নারায়ণগঞ্জের ১৬টি ইউনিয়ন পরিষদের মধ্যে ১০টি ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগের প্রার্থী নির্বাচিত হয়েছিলেন। বাকি ৬টি ইউনিয়নে ৩টিতে লাঙ্গল প্রার্থী, স্বতন্ত্র ২টি ও নৌকার বিদ্রোহী প্রার্থী ১টিতে জয়লাভ করেছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর