শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
সাভারের চার জলাশয়

দূষণকারী কারখানার বিরুদ্ধে পদক্ষেপ জানাতে হাই কোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

সাভারের বিল বাগিল, বিল ধলাই, বিল পাকুরিয়া ও কোনাপাড়া খাল দূষণকারী শিল্পপ্রতিষ্ঠানের বিরুদ্ধে নেওয়া পদক্ষেপ জানানোর নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

এ-সংক্রান্ত রুলের চূড়ান্ত শুনানি শেষে গতকাল বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মুহাম্মদ মাহবুব-উল ইসলামের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ নির্দেশ দেয়। একই সঙ্গে আদালত সাভার উপজেলায় প্রবাহিত তিনটি বিল (বাগিল, ধলাই, পাকুরিয়া) ও কোনাপাড়া খালকে দূষণ ও দখল থেকে রক্ষা করতেও নির্দেশ দেয়।

আইনজীবী সাঈদ আহমেদ কবীর বলেন, ঢাকার সাভার উপজেলার ১২ ইউনিয়নের ২০ গ্রামে প্রবাহিত তিনটি বিল ও কোনাপাড়া খাল ৩০টি শিল্পপ্রতিষ্ঠানের মাধ্যমে দূষণ ও দখলের বিরুদ্ধে ২০১১ সালে বেলা জনস্বার্থে রিট করে। রিটের প্রাথমিক শুনানি শেষে আদালত জলাশয়গুলোকে বিষাক্ত শিল্পবর্জ্য থেকে রক্ষায় বিবাদীদের ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং জলাশয়গুলোকে দূষণমুক্ত করে মুক্তপ্রবাহ নিশ্চিত করতে কেন বিবাদীদের নির্দেশ দেওয়া হবে না জানতে চেয়ে রুল জারি করেছিল। দীর্ঘ শুনানি শেষে হাই কোর্ট রুলটি চূড়ান্ত ঘোষণা করে এবং দুই বিবাদীকে  (মহাপরিচালক, পরিবেশ অধিদফতর এবং পরিচালক, মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট, পরিবেশ অধিদফতর) ছয় মাসের মধ্যে জলাশয়গুলোয় দূষণের অবস্থা নির্ণয়, এগুলো দূষণকারী শিল্পপ্রতিষ্ঠানের তালিকা এবং দূষণ প্রতিরোধে গৃহীত ব্যবস্থা সম্পর্কিত প্রতিবেদন আদালতে জমা দেওয়ার নির্দেশ দিয়ে রায় দিয়েছে। রায় বাস্তবায়নের স্বার্থে মামলাটি চলমান হিসেবেও ঘোষণা করে আদালত। রায়ের সময় আদালত ব্যর্থতার জন্য বিবাদীদের ভর্ৎসনাও করে। প্রসঙ্গত, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা রিটের পরিপ্রেক্ষিতে ২০১১ সালের ৭ এপ্রিল হাই কোর্ট বেঞ্চ রুল জারি করেছিল। ওই রুলের দীর্ঘ শুনানি শেষে গতকাল চূড়ান্ত রায় ঘোষণা করা হয়। আদালতে বেলার পক্ষে আইনজীবী ছিলেন সৈয়দা রিজওয়ানা হাসান ও সাঈদ আহমেদ কবীর। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েস আল হারুনি।

সর্বশেষ খবর