সোমবার, ১৫ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
হট্টগোলের মুখে এমপি হারুনের ওয়াকআউট

জ্বালানির মূল্য নিয়ে সংসদে আলোচনা

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদে কেরোসিন ও ডিজেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদ করেছে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি। একই সঙ্গে জনস্বার্থে জ্বালানির মূল্য পুনর্বিবেচনা করার দাবি জানিয়েছে তারা। সংসদে জাতীয় পার্টির সদস্যরা বলেন, ‘হয় জ্বালানির মূল্য কমান, না হয় ভর্তুকির ব্যবস্থা করুন।’ এ বিষয়ে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে জাতীয় পার্টির মহাসচিব বলেন, ‘আল্লাহর ওয়াস্তে দেশের মানুষ তেলের মূল্য বৃদ্ধির জন্য যে ক্ষতিগ্রস্ত হচ্ছে, এ জন্য হয় আপনি তেলের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করুন, না হয় বিকল্প কোনো ব্যবস্থা গ্রহণ করুন। মানুষকে বিপজ্জনক অবস্থা থেকে মুক্তি দিন।’ এ সময় প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা সংসদে উপস্থিত ছিলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল জাতীয় সংসদের পঞ্চদশতম অধিবেশনের প্রথম দিনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু ও দলীয় এমপি ডা. রুস্তম আলী ফরাজী এ প্রতিবাদ জানান। মুজিবুল হক চুন্নু বলেন, কভিড মোকাবিলা করে মানুষ যখন ঘুরে দাঁড়াতে শুরু করেছে, ঠিক সেই সময় হঠাৎ করে ডিজেলের তেলের মূল্য বৃদ্ধি করা হলো। বলা নেই কওয়া নেই কোনো ধরনের পূর্ব নোটিস না দিয়ে ২৩ শতাংশ দাম বাড়ানো হয়েছে। গত কয়েক বছরে একসঙ্গে এত পরিমাণ মূল্য বৃদ্ধি করা হয়নি। তিনি বলেন, ‘শুক্র ও শনিবারে বিশ্ববিদ্যালয়ে ভর্তিসহ বিভিন্ন চাকরির পরীক্ষা হয়। ডিজেলের দাম বাড়ানো হলো বৃহস্পতিবার। তারপর পরিবহনগুলো ধর্মঘটে চলে গেল। এতে করে পরীক্ষার্থীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়েছে। ডিজেলের দাম বাড়ার পর বাস ভাড়া ২৭ শতাংশ, নৌযান ভাড়া ৩৭ শতাংশ বাড়ানো হছে, যেটা তেলের মূল্য বৃদ্ধির তুলনায় অনেক বেশি। জানি না এখানে কেন সমন্বয় নেই।’ এ সময় তিনি জানান, আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম কমতে শুরু করেছে।

জাপা মহাসচিব বলেন, বিশ্বে জ্বালানি তেলের দাম কমার কারণে পেট্রোলিয়াম করপোরেশন ৭৫ হাজার কোটি টাকা লাভ করেছে। বর্তমান সরকার যেহেতু নির্বাচিত সরকার, জনগণের কথা চিন্তা করে এ কভিড পরিস্থিতিতে হঠাৎ করে এই মূল্য বৃদ্ধি না করে কি বিকল্প ব্যবস্থা গ্রহণ করা যেত না? এমনিতেই বাজার নিয়ন্ত্রণে নেই। দ্রব্যমূল্য বৃদ্ধি পাচ্ছে। এর মধ্যে তেলের কারণে অন্যান্য পণ্যের মূল্য আরও বৃদ্ধি হচ্ছে। জাতীয় পার্টির রুস্তম আলী ফরাজী বলেন, ‘ডিজেলের মূল্য বৃদ্ধি সাধারণ মানুষকে চরমভাবে আঘাত করেছে। দ্রব্যমূল্যও বেড়ে গেছে। প্রতিবেশী দেশ স্পর্শকাতর এই জ্বালানির মূল্য না বাড়িয়ে ঠিক রেখেছে। আমাদের সরকার ইচ্ছা করলে এটা করতে পারে। আন্তর্জাতিক বাজারে যখন তেলের দাম কমে যায়, তখন কিন্তু আমাদের এখানে কমানো হয় না। অজুহাত দিয়ে দাম বাড়ানো হলে সেটা কত শতাংশ হতে পারে। আমাদের চিন্তা করা উচিত। আমরা কত পরিমাণ বাড়াতে পারি। বৃদ্ধির পরিমাণ অনেক বেশি হয়ে গেছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীসহ কেবিনেটের নতুন করে চিন্তা করা উচিত। কারণ, জনস্বার্থ অগ্রাধিকার। জনস্বার্থে এটা পুনর্বিবেচনা করুন।’

বক্তব্য প্রত্যাহার করে ওয়াকআউট করলেন বিএনপির হারুন : ‘বর্তমান সংসদে অনির্বাচিত অনেক সংসদ সদস্য রয়েছেন’ বলে দাবি করায় সরকারি দলের তোপের মুখে পড়েন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। এ সময় স্পিকারের হস্তক্ষেপে বক্তব্য প্রত্যাহার করলেও সরকারি দলের সদস্যদের আচরণের প্রতিবাদ করে তিনি ওয়াকআউট করেন।

গতকাল জাতীয় সংসদের পঞ্চদশতম অধিবেশনের প্রথম দিনে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ পয়েন্ট অব অর্ডারে বক্তব্য  দেওয়ার সময় এ ঘটনা ঘটে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে কথা বলতে গিয়ে বিএনপির এমপি বলেন, যে এলাকায় ইউনিয়ন পরিষদ ভোট হচ্ছে সেটা আতঙ্কের এলাকায় পরিণত হয়েছে। বক্তব্যের এক পর্যায়ে তিনি সংবিধানের ১১ অনুচ্ছেদের উদ্ধৃতি দিয়ে দাবি করেন ‘এই সংসদে অনির্বাচিত সংসদ সদস্যরা রয়েছেন’। এ সময় সরকারি দলের সংসদ সদস্যরা মাইক ছাড়াই সম্মিলিতভাবে এ বক্তব্যের প্রতিবাদ করতে থাকেন। ব্যাপক হট্টগোলের কারণে এমপি হারুন বক্তব্য দিতে পারছিলেন না। তখন তিনি তার কথা শেষ করার সুযোগ দেওয়ার জন্য স্পিকারের দৃষ্টি আকর্ষণ করেন। স্পিকার হারুনুর রশীদের এ মন্তব্যের প্রতিবাদ জানিয়ে তা প্রত্যাহারের জন্য তাকে অনুরোধ জানান।

তীব্র প্রতিবাদের মুখে হারুন স্পিকারকে উদ্দেশ করে বলেন, ‘এই সংসদে অনির্বাচিত সংসদ সদস্য রয়েছেন বলেই আমার বক্তব্য আপনি প্রত্যাহার করার অনুরোধ করছেন। আমি বক্তব্য প্রত্যাহার করছি।’ এভাবে প্রত্যাহার করতে বলার প্রতিবাদ জানিয়ে তিনি সংসদ থেকে ওয়াকআউট করেন। তবে বিএনপির সংরক্ষিত আসনের এমপি রুমিন ফারহানা ওয়াকআউটে তার সঙ্গী না হয়ে সংসদ কক্ষেই অবস্থান করেন। পরে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, ‘ওয়াকআউট করে সংসদকে খালি করে ফেললে বোধহয় সরকারি দলের সদস্যদের সুবিধা হতো। তবে এত বেশি সুবিধা আমরা দেব না।’

এর আগে বিএনপির এমপি হারুন স্পিকারকে উদ্দেশ করে বলেন, ‘দুই ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন হয়েছে। তৃতীয় ধাপ ও চতুর্থ ধাপের তফসিল হয়েছে। এরই মধ্যে ৩ শতাধিক ইউনিয়নের চেয়ারম্যান ও গোটা পরিষদ... বিনা প্রতিদ্বন্দ্বিতায় যাদের নির্বাচিত বলা হচ্ছে। তারা কাদের দ্বারা ইলেক্টেড-এ বিষয়ে আপনার কাছে ব্যাখ্যা চাচ্ছি। আপনি আমার বক্তব্য প্রত্যাহার করতে বলছেন, তারা কাদের দ্বারা নির্বাচিত। এ বিষয়টি এখানে পরিষ্কার করবেন। তিনি বলেন, নির্বাচনে বিরোধী দল অংশ নিচ্ছে না। যে কারণে সরকারি দল ও তাদের বিদ্রোহী প্রার্থীরা সারা দেশে হানাহানি-খুনোখুনিতে লিপ্ত। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, স্থানীয় নির্বাচনে একটু ঝগড়াঝাঁটি হয়। ৪০ জনের বেশি প্রাণ হারিয়েছে। এরপরও আমরা এটাকে ঝগড়াঝাঁটি বলব? স্থানীয় সরকার ব্যবস্থাকে আমরা কোথায় নিয়ে যাচ্ছি?

পরে তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী অনির্ধারিত আলোচনায় বলেন, ‘উনি (বিএনপির হারুন) ওয়াকআউট করেছেন ভয়ে। বিএনপি ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নেয়নি বলে হারুন যে দাবি করেছেন তা সত্য নয়। তার নির্বাচনী এলাকায় আলী আজম নামে এক বিএনপি নেতা নির্বাচনে অংশ নিয়েছেন। এ ছাড়া মির্জা ফখরুল নিজেই বলেছেন, স্বতন্ত্র নির্বাচন করলে তার কোনো আপত্তি নেই।’

বাংলাদেশ প্যাটেন্ট বিল উত্থাপিত : কোনো উদ্ভাবনের জন্য উদ্ভাবকের আবেদনের ওপর ভিত্তি করে ২০ বছর মেয়াদের জন্য প্যাটেন্ট সনদ প্রদান, প্যাটেন্ট ইস্যু ও বাতিল করতে রেজিস্ট্রার অফিস স্থাপন এবং প্যাটেন্ট আইন লঙ্ঘনের দায়ে সর্বোচ্চ ১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে জাতীয় সংসদে ‘বাংলাদেশ প্যাটেন্ট বিল-২০২১’ উত্থাপিত হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল জাতীয় সংসদের পঞ্চদশতম অধিবেশনের প্রথম দিনে বিলটি উত্থাপন করেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। পরে বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে রিপোর্ট প্রদানের জন্য শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

 

দেশের শতবর্ষ-পুরনো বিদ্যমান ‘প্যাটেন্ট অ্যান্ড ডিজাইন অ্যাক্ট’ রহিত করে বিলটি আনা হয়েছে। বিলে বিধিবিধান সংযোজন করার বিধান রাখা হয়েছে। বিলে বলা হয়েছে, এই আইনের অধীনে প্যাটেন্ট সংক্রান্ত সাধারণ অধিকার ও ক্ষতিপূরণ মামলাগুলো দেওয়ানি আদালতের এখতিয়ারভুক্ত থাকবে। তবে প্যাটেন্ট প্রতারণা ও অনুরূপ অপরাধসমূহ ফৌজদারি দন্ডবিধি অনুযায়ী বিচার্য হবে। বিলে প্রস্তাবিত আইনের বিভিন্ন ধারা প্রতিপালন করতে ব্যর্থ হলে সর্বনিম্ন ৫ লাখ টাকা থেকে সর্বোচ্চ ১০ লাখ টাকা জরিমানা করার বিধান রাখা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, শতাব্দী-পুরনো আইনে নানা ধরনের অসংখ্য বিষয় থাকায়, প্যাটেন্টস অ্যান্ড ডিজাইনস অ্যাক্ট, ১৯১১-কে দুটি আইন-প্যাটেন্ট ল’ এবং ইন্ডাস্ট্রি ডিজাইন ল’-তে বিভাজন করে দুটি আইন প্রণয়ন করতে সরকার পদক্ষেপ গ্রহণ করেছে। সে আলোকে বিদ্যমান ‘প্যাটেন্ট অ্যান্ড ডিজাইন অ্যাক্ট’ রহিত করে বাংলাভাষায় সময়োপযোগী করে ‘বাংলাদেশ প্যাটেন্ট বিল ২০২১ প্রণয়ন করা হয়েছে। তবে প্যাটেন্ট রেজিস্ট্রার অফিস প্রস্তাবিত দুটি আইনের জন্যই প্রশাসনিক অফিস হিসেবে কাজ করবে।

সংসদে ‘বিশেষ নিরাপত্তা বাহিনী (স্পেশাল সিকিউরিটি ফোর্স) বিলসহ ছয়টি বিলের প্রতিবেদন : এ ছাড়া গতকাল সংসদে ‘বিশেষ নিরাপত্তা বাহিনী (স্পেশাল সিকিউরিটি ফোর্স) বিলে’র প্রতিবেদনসহ পাঁচটি বিলের প্রতিবেদন সংসদে উত্থাপন করা হয়। ‘হাউজ বিল্ডিং করপোরেশন (সংশোধন) বিল ২০২১’,  ‘ব্যাংকার বহিস্বাক্ষর বিলে’র প্রতিবেদন দুটি সংসদে উপস্থাপন করেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী।  সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উত্থাপন করেন মহাসড়ক বিল, নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উত্থাপন করেন মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উত্থাপন করেন ‘বিরোধীদলীয় নেতা-উপনেতার পারিতোষিক ও বিশেষ অধিকার বিল’ ও ‘বিশেষ নিরাপত্তা বাহিনী (স্পেশাল সিকিউরিটি ফোর্স) বিল ২০২১।

সর্বশেষ খবর