বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

এ বছরও হচ্ছে না ডিসি সম্মেলন

উবায়দুল্লাহ বাদল

গত বছরের মতো এবারও হচ্ছে না জেলা প্রশাসকদের (ডিসি) সম্মেলন। করোনা সংক্রমণ কমলে নভেম্বরে এই সম্মেলন অনুষ্ঠানের প্রস্তুতি নিয়েছিল মন্ত্রিপরিষদ বিভাগ। সম্মেলনের দিনক্ষণ ঠিক করতে প্রধানমন্ত্রীর সম্মতি ও তাঁর সময় চেয়ে চিঠিও পাঠানো হয়। কিন্তু এখনো এর জবাব  মেলেনি। সংশ্লিষ্টরা জানিয়েছেন, গতবারের মতো এবারও ডিসি সম্মেলন নাও হতে পারে। কারণ হিসেবে তারা বলছেন, গত ১৪ নভেম্বর থেকে দেশব্যাপী এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে, চলবে ২৩ নভেম্বর পর্যন্ত। এরপরই আগামী ২ ডিসেম্বর শুরু হতে যাচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ পরীক্ষাও চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। এর পাশাপাশি ইউনিয়ন পরিষদ নির্বাচন চলছে। তৃতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৮ নভেম্বর। চতুর্থ ধাপের নির্বাচনের তারিখ পড়েছে ২৩ ডিসেম্বর। এরই মাঝে যথাযোগ্য মর্যাদায় বর্ণাঢ্যভাবে উদযাপিত হবে মুজিববর্ষের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান। এসব বিষয় নিয়ে মহাব্যস্ত ডিসিরা। এ ছাড়া এখনো তিনজন ডিসি (নওগাঁ, দিনাজপুর ও নরসিংদী) কারোনাভাইরাসে আক্রান্ত আছেন। ফলে চলতি বছর ডিসি সম্মেলন হচ্ছে না এমনটাই আভাস রয়েছে।

এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠপ্রশাসন) জিল্লুর রহমান চৌধুরী গত মঙ্গলবার নিজ দফতরে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘করোনাভাইরাসের প্রকোপ কমলে নভেম্বরে ডিসি সম্মেলন করার একটা সিদ্ধান্ত ছিল। সে অনুযায়ী আমরা সম্মেলন অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছি। যেহেতু প্রধানমন্ত্রী এ সম্মেলন উদ্বোধন করেন এবং তাঁর সঙ্গে ডিসিরা সরাসরি মুক্ত আলোচনার পর্ব রয়েছে- এ কারণে তাঁর শিডিউল ও সম্মতি চেয়ে চিঠি পাঠানো হয়েছে। কিন্তু এখনো জবাব পাইনি। হয়তো শিগগিরই একটি সিদ্ধান্ত পেয়ে যাব।’ এখনো তিনজন ডিসি করোনায় আক্রান্ত রয়েছেন বলেও জানান এই অতিরিক্ত সচিব। তবে তিনি তাদের নাম উল্লেখ করেননি।

প্রচলিত রেওয়াজ অনুযায়ী প্রতি বছর জুলাই মাসে মাঠপ্রশাসনের কর্তাব্যক্তিদের (বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক) এ সম্মেলন অনুষ্ঠিত হয়। কিন্তু করোনার কারণে এবার এবং গত বছর জুলাইয়ে এ সম্মেলন হয়নি। গত জানুয়ারিতে সম্মেলন অনুষ্ঠানের উদ্যোগ নিয়েও তা স্থগিত করা হয়। তবে গত সেপ্টেম্বরে করোনা সংক্রমণের হার কমে যাওয়ায় সম্মেলন নিয়ে আশাবাদী হয়ে ওঠেন সরকারের শীর্ষমহল। নাম প্রকাশে অনিচ্ছুক একজন বিভাগীয় কমিশনার বলেন, ‘এ বছর ডিসি সম্মেলন হওয়ার কথা থাকলেও এখনো কোনো দিনক্ষণ নির্ধারণ হয়নি। এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য পাইনি। কাল (বৃহস্পতিবার) কেবিনেটে মিটিং আছে। সেখানে হয়তো জানতে পারব।’ নাম প্রকাশে অনিচ্ছুক চট্টগ্রাম বিভাগের একজন ডিসি বলেন, নভেম্বরে ডিসি সম্মেলন হওয়ার বিষয়ে একটা সিদ্ধান্ত ছিল। সম্মেলনের দিনক্ষণ নির্ধারণ করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিঠি পাঠানো হয়েছে বলে শুনেছি। কিন্তু এখনো তারিখ নির্ধারণ হয়নি। কোনো কারণে এ বছর করা না গেলে হয়তো আগামী জানুয়ারিতে হবে। তিনি আরও বলেন, ডিসিদের জন্য এই সম্মেলন সবচেয়ে গুরুত্বপূর্ণ ইভেন্ট। মাঠপর্যায়ের নানা সমস্যা এবং সরকারের সিদ্ধান্ত বাস্তবায়নের বাধাগুলো নিয়ে সম্মেলনে খোলামেলা আলোচনা হয়। সরকারের শীর্ষ পর্যায়ের সঙ্গে এর মাধ্যমে নানা ধরনের দিকনির্দেশনা পাওয়া যায়। এমনকি স্থানীয় প্রভাবশালী মহলের চাপ ও প্রভাব মোকাবিলায় সম্মেলন থেকে দিকনির্দেশনামূলক পরামর্শ পাওয়া যায়।

সর্বশেষ খবর