শিরোনাম
শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বাস ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই

যাত্রীরা জিম্মি, নিয়ম মানছেন না চালকরা লেগেই আছে ঝগড়া-বিবাদ

বিশেষ প্রতিনিধি

বাস ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই

হাফ ভাড়া বাস্তবায়নের দাবিতে গতকাল ঢাকা কলেজের সামনে অবরোধ করে শিক্ষার্থীরা -বাংলাদেশ প্রতিদিন

গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় নিয়ে রাজধানীতে নৈরাজ্য চলছেই। নিয়ন্ত্রক সংস্থা বিআরটিএর মোবাইল কোর্ট, মালিক সমিতির কঠোর তদারকির মধ্যেই যাত্রী হয়রানি, বাড়তি ভাড়া আদায়, ভাড়া নিয়ে বিতর্কের জেরে যাত্রী নামিয়ে দেওয়া, ইচ্ছামতো বাস বন্ধ রাখাসহ নানা অরাজকতা সামনে আসছে। গতকালও বিভিন্ন রুটে কিছু বাস বন্ধ ছিল। ওয়েবিল ও সিটিং সার্ভিস বন্ধের দাবিতে মিরপুরের বিভিন্ন পয়েন্টে বাস বন্ধ রাখেন পরিবহন শ্রমিকরা। সড়ক পরিবহন মালিক সমিতির দাবি, ৯০ শতাংশ বাসেই নতুন ভাড়া কার্যকর হয়েছে। রাজধানীর ৫ থেকে ১০ শতাংশ গণপরিবহন অতিরিক্ত ভাড়া নিচ্ছে বলে অভিযোগ আছে। তবে প্রমাণ পেলেই ব্যবস্থা নেওয়া হচ্ছে। যাত্রী কল্যাণ সমিতি বর্ধিত ভাড়ার তালিকা প্রদর্শন ছাড়াই বাসে ইচ্ছামতো ভাড়া আদায় করা হচ্ছে বলে অভিযোগ করেছে। একই সঙ্গে সিটিং সার্ভিসের নৈরাজ্য ও ‘ভাড়া ডাকাতি’ বন্ধের দাবিও জানিয়েছে সংগঠনটি। এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, নির্ধারিত ভাড়ার বাইরে অতিরিক্ত ভাড়া কেউ আদায় করলে অবশ্যই আমরা তাদের আইনের আওতায় নিয়ে আসব। ঢাকা কলেজের শিক্ষার্থীরা হাফ ভাড়া বাস্তবায়নের দাবিতে গতকালও সড়ক অবরোধ করেছে। তারা আলটিমেটাম দিয়ে বলেছে, শনিবারের মধ্যে এ ব্যাপারে ঘোষণা না দিলে আবারও সড়ক অবরোধ করা হবে।  

যাত্রীদের অভিযোগ,       রাজধানীতে ভাড়া আদায় নিয়ে যাত্রীদের সঙ্গে বাস শ্রমিকদের জোর-জবরদস্তি চলছে। অনেক বাসে বর্ধিত ভাড়ার তালিকা না থাকায় যাত্রীরা পড়ছেন নানামুখী ভোগান্তিতে। ‘সিটিং সার্ভিসে’র নামে আগে যে ভাড়া আদায় করা হতো এখনো সেই ভাড়া কিংবা তার চেয়ে কিছু বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে ঢালাওভাবে। অথচ কিলোমিটার হিসাব করলেও দেখা যায়, সর্বশেষ বর্ধিত ভাড়ার চেয়েও অনেক বেশি হারে ভাড়া আগেই তারা আদায় করতেন। এ জন্য অনেক বাস কোম্পানি বিআরটিএর ভাড়ার তালিকা লুকিয়ে রাখে। গতকালও বিআরটিএরর ৯টি মোবাইল কোর্ট রাজধানীতে অতিরিক্ত ভাড়া আদায়ের বিরুদ্ধে অভিযান চালিয়েছে। জরিমানার ভয়ে বাস কম নামিয়েছেন মালিকরা। সম্প্রতি জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রেক্ষাপটে বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়িয়েছে সরকার। তবে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায় করে আসছে গণপরিবহনগুলো। এ নিয়ে প্রতিনিয়ত বাস কর্মীদের সঙ্গে যাত্রীদের বাগবিতন্ডা হচ্ছে।

নতুন ভাড়া ৯০ শতাংশ বাসে কার্যকর হয়েছে : বাস মালিকদের সংগঠন বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বলেছেন, সিটিং সার্ভিস বন্ধ রাখা এবং নতুন ভাড়া কার্যকরের বিষয়টি প্রায় ৯০ শতাংশ বাসে কার্যকর করা হয়েছে। বাকি পরিবহনেও অল্প সময়ের মধ্যে কার্যকর হবে। তিনি বলেন, রাস্তার মধ্যবর্তী স্থান থেকে যারা গাড়িতে ওঠেন তাদের ক্ষেত্রে ভাড়ার সমস্যা হচ্ছে। সেটাও কিছুদিনের মধ্যে ঠিক হয়ে যাবে। নির্দেশনা বাস্তবায়নে বিআরটিএর ৯টি মোবাইল কোর্ট মাঠে কাজ করছে। এর পাশাপাশি আমাদের মালিক সমিতিরও ৯টি ভিজিল্যান্স টিম মাঠে রয়েছে। যতদিন পর্যন্ত শতভাগ গাড়িতে শৃঙ্খলা না ফিরবে ততদিন আমাদের তদারকি অব্যাহত থাকবে।

হাফ ভাড়ার দাবিতে বিক্ষোভ, আলটিমেটাম : শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া না নেওয়া ও দুর্ব্যবহার করার অভিযোগে গতকাল সকালে ঢাকা কলেজের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগ, এ রুটে প্রতিদিন অনেক শিক্ষার্থী চলাচল করলেও তাদের থেকে হাফ ভাড়া নেওয়া হচ্ছে না। উল্টো বাসচালক ও হেলপাররা শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহার করেন। হাফ ভাড়া নিশ্চিতের দাবিতে তারা বাস আটকে দিয়ে বিক্ষোভ করেন। শিক্ষার্থীরা আগামীকাল শনিবারের মধ্যে হাফ ভাড়া কার্যকরের দাবি জানিয়ে বলেছেন, নইলে তারা আবারও সড়ক অবরোধ করবেন। এদিকে শিক্ষার্থীদের হাফ ভাড়া বাস্তবায়নের দাবি প্রসঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বলেন, পাবলিক গাড়িতে হাফ ভাড়া কার্যকরের কোনো সুযোগ নেই। সরকার বিআরটিসি বাসকে ভর্তুকি দেয়, সে জন্য তারা নিতে পারে। কিন্তু আমাদের ক্ষেত্রে তো তেমন কোনো কিছু নেই। তবুও আমাদের চালকরা কেউ কেউ হাফ ভাড়া নিয়ে থাকেন। তবে ঘোষণা দিয়ে এটা বাস্তবায়ন সম্ভব নয়। এর জন্য সরকার যদি চিন্তাভাবনা করে, কোনো ফরম্যাটে ভর্তুকি দেয় তাহলে মালিকরা সহায়তা করতে পারেন।  

অতিরিক্ত ভাড়া নিলে আইনি ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী : গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। গতকাল দুপুরে রাজধানীর তেজগাঁও মহিলা কলেজে অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। মন্ত্রী বলেন, গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে আমরা মনিটরিং করছি। পরিবহন মালিক ও শ্রমিকদের সঙ্গে নিয়ে বিআরটিএ বৈঠক করে নতুন বাস ভাড়া নির্ধারণ করেছে। এটা নিয়ে কোনো জটিলতা থাকার কথা নয়। গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে। গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবিতে সড়ক অবরোধ প্রসঙ্গে মন্ত্রী বলেন, তেলের মূল্যবৃদ্ধির সঙ্গে হাফ ভাড়ার কোনো সম্পৃক্ততা নেই, এই দাবি তাদের পুরনো। যা টাস্কফোর্সের মাধ্যমে পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

‘ভাড়া ডাকাতি’ বন্ধের দাবি যাত্রী কল্যাণের : মালিক-শ্রমিক-সরকার মিলেমিশে একচেটিয়াভাবে গণপরিবহনের ভাড়া বাড়িয়ে বর্ধিত ভাড়ার তালিকা প্রদর্শন ছাড়া বাসগুলো ইচ্ছামতো ভাড়া আদায় করছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। একই সঙ্গে সিটিং সার্ভিসের নৈরাজ্য ও ‘ভাড়া ডাকাতি’ বন্ধের দাবিও জানিয়েছে সংগঠনটি। গতকাল সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী। বাসে ভাড়ার তালিকা প্রদর্শন না করে মালিকদের ইচ্ছামতো ওয়েবিল অনুযায়ী যাত্রীর মাথা গুনে সরকার নির্ধারিত ভাড়ার ৩ থেকে ৪ গুণ বাড়তি ভাড়া আদায়; সরকারি তালিকা অনুযায়ী ভাড়া দিতে চাইলে যাত্রীদের অপমান-অপদস্থ করা; জোর-জবরদস্তি করে অতিরিক্ত ভাড়া আদায় করা এবং এসবের প্রতিবাদ করলে যাত্রীদের ঘাড় ধাক্কা দিয়ে ফেলে দেওয়ার ঘটনা ঘটছে বলেও অভিযোগ করেছে যাত্রী কল্যাণ সমিতি।

সর্বশেষ খবর