শনিবার, ২০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

অবস্থার উন্নতি নেই খালেদা জিয়ার

বিএনপির গণঅনশন আজ

নিজস্ব প্রতিবেদক

হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থার কোনো উন্নতি নেই। আগের মতোই অপরিবর্তিত রয়েছে। তাঁর মুক্তি ও বিদেশে নিয়ে সুচিকিৎসা প্রদানের দাবিতে ঢাকাসহ সারা দেশে আজ গণঅনশন কর্মসূচি পালন করবে বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের নিচতলায় এ কর্মসূচির আয়োজন করা হবে। দেশব্যাপী জেলা ও মহানগরে পূর্বঘোষিত সাত ঘণ্টার এই গণঅনশন কর্মসূচিতে সবাইকে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে  বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, খালেদা জিয়া যেন বিদেশে চিকিৎসার সুযোগ পান- সেই আন্দোলনকে জোরদার করতে গণঅনশনের পর পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে। এর আগে বৃহস্পতিবার বিকালে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এক ব্রিফিংয়ে এই গণঅনশন কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব। রাজধানীর এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন খালেদা জিয়ার শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি। সংশ্লিষ্ট চিকিৎসকরা জানিয়েছেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থার ভালো খবর পেতে হলে, তাঁকে দেশের বাইরে উন্নত চিকিৎসা ছাড়া সম্ভব নয়। খালেদা জিয়া ‘ডিকম্পেনসেটেড লিভার’ রোগে ভুগছেন। সহজ ভাষায় বলতে গেলে, তার লিভারের সমস্যা খুবই তীব্র। যেটি সাধারণ চিকিৎসায় ভালো হয় না, ওষুধ দিয়ে রোগ সারে না। তিনি বহুরোগে আক্রান্ত। কভিড-পরবর্তী জটিলতা লিভার ও কিডনি রোগে এখন ভুগছেন তিনি। হার্টের সমস্যা তো আছেই। রক্তের হিমোগ্লোবিনের মাত্রা কমে যাওয়ায় চিকিৎসকেরা এ নিয়েও উদ্বিগ্ন। 

গত ১২ নভেম্বর রক্ত বমি হওয়ার পর ক্রনিকলিভার রোগে আক্রান্ত হওয়ার বিষয়টি ধারণা করেন চিকিৎসকরা। এ কারণে তাঁর লিভার থেকে তরল নিয়ে পরীক্ষা করে দেখা গেছে, তাঁর লিভার সমস্যাটা খুবই জটিল। এ ধরনের সমস্যায় লিভার অকার্যকরও হতে পারে। তখন লিভার প্রতিস্থাপনও করতে হয়। চিকিৎসকেরা বলছেন, তাঁর রক্তে শর্করা অনেক বেশি। রক্তচাপ ওঠানামা করছে। বয়স হয়েছে ৭৬ বছর। এত রোগ, সঙ্গে বয়স- এ সব বিবেচনায় বাংলাদেশে তাঁর উন্নত চিকিৎসা সম্ভব নয়। এ জন্য দেশের বাইরে নিতে হবে। তাহলে তাঁকে সুস্থ করে তোলা সম্ভব। অধ্যাপক ডা. শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে মেডিকেল বোর্ডের সদস্যরা গতকালও দুই বার বৈঠক করেছেন। অবস্থার উন্নতি না হওয়ায় গতকালও তারা বেগম খালেদা জিয়াকে যতদ্রুত সম্ভব বিদেশের কোনো হাসপাতালে নিয়ে গিয়ে ‘এডভান্স ট্রিটমেন্ট’ প্রদানের জন্য আবারও পরামর্শ দিয়েছেন। তাঁর ব্যক্তিগত চিকিৎসক ও বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেনও একই মতামত ব্যক্ত করেছেন। ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) সাবেক সভাপতি অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনারও গতকাল একই তথ্য জানিয়েছেন বাংলাদেশ প্রতিদিনকে। তিনি বলেন, আমরা আশা করব- সরকার মানবিক কারণে হলেও আর দেরি না করে ‘ম্যাডামকে’ সুচিকিৎসার্থে অনতিবিলম্বে বিদেশে পাঠানোর ব্যবস্থা গ্রহণ করবে।          

বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে- বিএনপির আজকের গণঅনশন কর্মসূচিতে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও দলের স্থায়ী কমিটির সদস্য, চেয়ারপারসনের উপদেষ্টা, জাতীয় নির্বাহী কমিটিসহ দল ও অঙ্গ সংগঠনের সর্বস্তরের নেতা-কর্মীরা অংশ নেবেন। এর বাইরেও অন্যান্য রাজনৈতিক দলের নেতারাও এর সঙ্গে সংহতি প্রকাশ করার কথা রয়েছে। সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ অনশনে দলীয় নেতা-কর্মীসহ দলমত, শ্রেণি-পেশা নির্বিশেষে সর্বস্তরের মানুষকে অংশগ্রহণের জন্য অনুরোধ জানিয়েছেন বিএনপি মহাসচিব। তিনি জানান, এ কর্মসূচির জন্য তারা রাজধানী ঢাকায় অনেক ভেন্যু নির্ধারণ করে বেশ কয়েকবার কর্মসূচির অনুমতি চেয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে। তবে কোথাও তাদের কোনো জায়গা কিংবা অনুমতি দেওয়া হয়নি। এ জন্য নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই গণঅনশন কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদও এক প্রেস বিজ্ঞপ্তিতে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের সব পর্যায়ের নেতা-কর্মীকে গণ-অনশন কর্মসূচি সফল করার আহ্বান জানিয়েছেন।

খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে ছিনিমিনি খেলছে সরকার- রিজভী :  গতকাল জুমার নামাজের পর রাজধানীর মোহাম্মদপুরে খাবার ও শীতবস্ত্র বিতরণের এক অনুষ্ঠানে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন। শুধু তাঁর জীবন নিয়ে নয়, তাঁর চিকিৎসা নিয়েও ছিনিমিনি খেলছে সরকার। খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় জিয়াউর রহমান ফাউন্ডেশনের (জেডআরএফ) এ অনুষ্ঠানে জেডআরএফের নির্বাহী পরিচালক ফরহাদ হালিম ডোনারের সভাপতিত্বে ও ডা. সরকার মাহবুব আহমেদ শামীমের পরিচালনায় অনুষ্ঠানে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম, কৃষিবিদ শামীমুর রহমান শামীম প্রমুখ বক্তব্য রাখেন।

সুচিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার সুযোগ দিন- বাসদ : মানবিক কারণে বেগম খালেদা জিয়ার সুচিকিৎসার প্রয়োজনে বিদেশে যাওয়ার সুযোগ প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ। গতকাল দলটির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান এক বিবৃতিতে এ আহ্বান জানিয়ে বলেন, বিএনপি চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া দীর্ঘদিন ধরে নানা জটিল রোগে ভুগছেন। দেশের একজন বয়োজ্যেষ্ঠ নাগরিক হিসেবে মানবিক দিক বিবেচনা করে এবং নাগরিকের অধিকার হিসেবে তাঁকে তাঁর পরিবার ও দলীয় তত্ত্বাবধানে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে দেওয়া প্রয়োজন।

খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর দাবিতে প্রয়োজনে স্বেচ্ছা কারাবরণ- এলডিপি (আব্বাসী-সেলিম)- বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ প্রদানের দাবিতে প্রয়োজনে স্বেচ্ছায় কারাবরণের কর্মসূচি দেবে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি (আব্বাসী-সেলিম)। গতকাল বিকালে রাজধানীর উত্তরায় দলটির মহাসচিব শাহাদাত হোসেন সেলিমের অস্থায়ী রাজনৈতিক কার্যালয়ে এক দোয়া মাহফিলে এলডিপির (একাংশের) নেতারা নিজেদের এই ইচ্ছার কথা জানান।

সর্বশেষ খবর