রবিবার, ২১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ভাসানীর স্বপ্ন বাস্তবে রূপ দেন বঙ্গবন্ধু

নিজস্ব প্রতিবেদক

ভাসানীর স্বপ্ন বাস্তবে রূপ দেন বঙ্গবন্ধু

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি বলেছেন, মওলানা ভাসানীর স্বাধীনতার স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছিলেন বঙ্গবন্ধু। ভাসানীর কাছে তাই বাঙালির ঋণ কম নয়। কিন্তু ঋণ স্বীকার দূরের কথা স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে তাঁকে স্মরণটুকু পর্যন্ত করা হয়নি। জাতীয় পর্যায়ের ন্যূনতম কোনো অনুষ্ঠানে নয় বরং তাঁর মৃত্যুবার্ষিকীর শ্রদ্ধানুষ্ঠান রাজনৈতিক মারামারিতে রূপ নিয়েছে। দলীয় অহমিকা ও অন্ধত্ব ছাড়া ন্যূনতম শ্রদ্ধাবোধ সেখানে কাজ করেনি। ‘মওলানা ভাসানীর ৪৫তম মৃত্যুবার্ষিকী’ স্মরণে গতকাল ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। এতে ‘মওলানা ভাসানী ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মেসবাহ কামাল। সভা সঞ্চালনা করেন ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য মাহমুদুল হাসান মানিক। রাশেদ খান মেনন আরও বলেন, বাংলাদেশের প্রবাসী সরকার মুক্তিযুদ্ধে অন্য কোনো দলের অংশগ্রহণ অস্বীকার করে চললেও তাদের শেষ পর্যন্ত যেতে হয়েছে মওলানা ভাসানীর কাছেই। জাতীয় উপদেষ্টা কমিটি গঠন করে তাঁকে চেয়ারম্যান করতে হয়েছে। তিনি আত্মকলহ মিটিয়ে মুক্তিযুদ্ধের ঐক্য রক্ষায় নিরলস ছিলেন। পাকিস্তানের সঙ্গে কনফেডারেশন গড়তে খন্দকার মোশতাকের ষড়যন্ত্রের বিরুদ্ধে তিনি ছিলেন আপসহীন। তিনি আরও বলেন, আওয়ামী লীগ মওলানা ভাসানীকে অস্বীকার করে।

মস্কোপন্থিরা এখনো তাঁকে ‘আইয়ুবের দালাল’ হিসেবে প্রচার করে আর পিকিংপন্থিরা তাঁকে জুড়ে দেয় সাম্প্রদায়িক বিএনপির সঙ্গে। কিন্তু মওলানা ভাসানী ভাস্বর হয়ে আছেন, থাকবেন ‘সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা, দুর্নীতি, দুঃশাসনের বিরুদ্ধে মজলুম’ মানুষের কণ্ঠস্বর আপসহীন হিসেবে। মেনন বলেন, মস্কো-পিকিং বিরোধ, দুই দেশের পার্টির প্রতি অন্ধ আনুগত্য মওলানা ভাসানীকে বামপন্থা থেকে দূরে সরিয়ে দিয়েছে। তিনি ইসলামেই মজলুমের মুক্তি ও তাঁর আদর্শ বাস্তবায়নের পথ খুঁজেছেন।

অধ্যাপক মেসবাহ কামাল বলেন, পূর্ব বাংলা তথা বাংলাদেশের স্বাধীনতার প্রথম প্রবক্তা ছিলেন মওলানা আবদুল হামিদ খান ভাসানী। আর তাঁকে বাস্তব রূপদান করেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশের ইতিহাসে ভাসানী আর মুজিব ছিলেন একে অন্যের পরিপূরক।

সর্বশেষ খবর