রবিবার, ২১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

সোয়া ঘণ্টার জন্য মার্কিন প্রেসিডেন্ট

প্রতিদিন ডেস্ক

সোয়া ঘণ্টার জন্য মার্কিন প্রেসিডেন্ট

মাত্র ১ ঘণ্টা ২৫ মিনিটের জন্য আমেরিকার প্রেসিডেন্ট হয়েছিলেন কমলা হ্যারিস। স্থানীয় সময় গত শুক্রবার রুটিন স্বাস্থ্যপরীক্ষা করতে অজ্ঞান করা হয়েছিল প্রেসিডেন্ট জো বাইডেনকে। সেই সময়টুকু প্রেসিডেন্ট পদে ছিলেন প্রথম ভারতীয় বংশোদ্ভূত বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা। খবর : সিএনএন, রয়টার্স। হোয়াইট হাউস সূত্রে জানা গেছে, এদিন স্থানীয় সময় সকাল ১০টা ১০ মিনিট থেকে ১১টা ৩৫ মিনিট পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন কমলা হ্যারিস। এর আগে প্রেস সেক্রেটারি জেন পিসাকি জানিয়েছিলেন, ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে কোলনোস্কপি করাবেন বাইডেন।

 এই রুটিন পরীক্ষার জন্য তাঁকে অজ্ঞান করা হবে। সেই সময় সংবিধানের নিয়ম অনুসারে প্রেসিডেন্ট পদে থাকবেন কমলা। স্বাস্থ্য পরীক্ষা শেষে এদিনই দায়িত্বে ফিরবেন জো বাইডেন। খবরে বলা হয়, এই সময় কমলার হাতেই ছিল মার্কিন সেনা ও পরমাণু অস্ত্র ভান্ডারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ। উল্লেখ্য, এ ঘটনা এই প্রথম নয়, প্রাক্তন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের জমানায়ও একই কারণে ভাইস প্রেসিডেন্টের ওপর দায়িত্ব অর্পণের নজির রয়েছে।

প্রসঙ্গত, জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম শারীরিক পরীক্ষার জন্য হাসপাতালে যান ৭৯ বছরের জো বাইডেন। নিয়ম অনুযায়ী, অচেতন অবস্থায় আমেরিকার প্রেসিডেন্ট থাকতে পারেন না বাইডেন। তাই শুধুমাত্র ওই সময়ের জন্য প্রেসিডেন্ট হন কমলা হ্যারিস।

সর্বশেষ খবর