বুধবার, ২৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

প্রাণ গেল অর্ধশত মানুষের

গোলাম রাব্বানী

প্রাণ গেল অর্ধশত মানুষের

ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে সারা দেশে সংঘাত, সহিংসতা ও খুনোখুনি চলছে। প্রতিনিয়ত উত্তেজনা বাড়ছে। নির্বাচন প্রচার-প্রচারণা নিয়ে দ্বন্দ্বে জড়িয়ে পড়ছেন প্রার্থীরা। এবারে দলীয় ও বিদ্রোহী প্রার্থীদের নিয়ে বেশি সংঘাত হচ্ছে বলে মনে করছেন নির্বাচন বিশ্লেষকরা। আগামী ২৮ নভেম্বরের তৃতীয় ধাপের ভোট নিয়ে গতকালও দেশের বিভিন্ন এলাকায় সংঘর্ষ হয়েছে। এক ইউপি মেম্বার প্রার্থীর সমর্থকের ঝুলন্ত লাশ উদ্ধার হয়েছে। দুই ধাপের ইউপি ভোটে এ পর্যন্ত ৫০ জনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে প্রথম ধাপের দুই দিনের ভোটে প্রাণ গেছে পাঁচজনের। ইউপি ভোটের প্রথম ও দ্বিতীয় ধাপে ব্যাপক সংঘর্ষ হওয়ায় আসন্ন অন্য দফার ভোট নিয়ে শঙ্কা তৈরি হয়েছে প্রার্থী ও ভোটারদের মাঝে। অনেক প্রার্থীকে হুমকি-ধমকিও দেওয়া হচ্ছে। তবে ভোটের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে নির্বাচন কমিশন নানা হুঁশিয়ারি দিলেও কাজ হচ্ছে না। প্রার্থীরা আচরণবিধি মানছেন না। তুচ্ছা ঘটনা নিয়ে হানাহানি-মারামারি করছেন। এদিকে আসন্ন ইউপি ভোট নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে আজ বৈঠক করবে নির্বাচন কমিশন। বৈঠকে সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোট আয়োজনে বিশেষ নির্দেশনা দেওয়া হবে। গতকাল মুন্সীগঞ্জ সদর উপজেলার চরকেওয়ার ইউনিয়ন পরিষদ নির্বাচনে সদস্য পদের এক প্রার্থীর ‘নিখোঁজ’ এক সমর্থকের ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়েছে। মুন্সীগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার সুমন দেব জানান, মঙ্গলবার সকালে নলবুলিয়া কান্দি গ্রামের একটি বাগানের গাছ থেকে আবদুল সাত্তার নামের ওই ব্যক্তির ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। নিহত সাত্তারের বাড়ি একই গ্রামে। তিনি চরকেওয়ার ইউনিয়নের সদস্য প্রার্থী ইমরানের সমর্থক ছিলেন। নিহতের স্ত্রী শিউলী বেগম বলেন, আসন্ন ইউপি নির্বাচনে আমার স্বামী স্থানীয় সদস্য প্রার্থী ইমরানের সমর্থক। কিছুদিন ধরে ইমরানের প্রতিপক্ষ সদস্য প্রার্থীরা তার স্বামীকে তাদের দলে কাজ করার জন্য চাপ দিচ্ছিলেন। এরই মধ্যে রবিবার সন্ধ্যা থেকে সাত্তার নিখোঁজ হন। নির্বাচনকে কেন্দ্র করেই তাকে হত্যা করা হয়েছে। তবে সাত্তারকে হত্যা করা হয়েছে না কি তিনি আত্মহত্যা করেছেন তা তাৎক্ষণিভাবে নিশ্চিত করতে পারেনি পুলিশ। তৃতীয় ধাপে আগামী ২৮ নভেম্বর চরকেওয়ার ইউনিয়নে ভোট গ্রহণের কথা রয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সঙ্গে বিশেষ বৈঠকে বসছে ইসি : ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। দুই ধাপে ইউপিতে সহিংস ভোটের পর এ বৈঠকের আয়োজন করল ইসি। আজ সকাল ১১টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে এ বৈঠক হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। সভায় মন্ত্রিপরিষদ সচিব, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, পুলিশের আইজিসহ আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী শীর্ষ কর্মকর্তাদের বৈঠকে অংশ নিতে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে ইসি। প্রায় ১ হাজার ইউনিয়ন পরিষদের নির্বাচন পিছিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। পঞ্চম ধাপের নির্বাচন ডিসেম্বরের মধ্যে শেষ করার কথা থাকলেও তা হচ্ছে না। ভোট পিছিয়ে জানুয়ারিতে নেওয়া যাচ্ছে। সোমবার কমিশন সভায় এ ধাপের ভোটের তফসিল ঘোষণার কথা ছিল। কিন্তু তা হয়নি। তবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনও ডিসেম্বরে হচ্ছে না। আগামী শনিবারের কমিশন সভায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ ও কয়েকটি পৌরসভার তফসিল ঘোষণা হতে পারে। এক্ষেত্রে জানুয়ারির শুরুতে অথবা মাঝামাঝিতে এসব ভোট হতে পারে। গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের ৩৬৪টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। আগামী ২৮ নভেম্বর তৃতীয় ধাপে ১ হাজার তিন এবং চতুর্থ ধাপে ২৩ ডিসেম্বরের পরিবর্তে ২৬ ডিসেম্বর ৮৪০টি ইউপিতে ভোট গ্রহণ হবে। এমন অবস্থায় আইনশৃঙ্খলা বৈঠক আয়োজন করল ইসি। জানা গেছে, দুই ধাপে ১১৯৭টি ইউনিয়ন পরিষদ নির্বাচন শেষ হওয়ার পর আইনশৃঙ্খলা সংক্রান্ত এ বৈঠক করতে যাচ্ছে ইসি। বৈঠক সংক্রান্ত চিঠিতে বলা হয়েছে, তৃতীয় ও পরবর্তী ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন এবং ১২টি পৌরসভার সাধারণ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে শেষ করার লক্ষ্যে আইনশৃঙ্খলা বিষয়ক বিশেষ সভা অনুষ্ঠিত হবে।

পেছাল চতুর্থ ধাপের ইউপি নির্বাচন : ভোট গ্রহণ ২৬ ডিসেম্বর : চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তারিখ পরিবর্তন হয়েছে। পূর্বঘোষিত তফসিল অনুযায়ী ২৩ ডিসেম্বরের পরিবর্তে ২৬ ডিসেম্বর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ওই দিন এইচএসসি পরীক্ষা থাকার কারণে নির্বাচন কমিশন ভোট গ্রহণের তারিখে পরিবর্তন আনার এ সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২ ডিসেম্বর দেশে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার শিডিউল অনুযায়ী, চতুর্থ ধাপের ভোট গ্রহণের দিন ২৩ ডিসেম্বর সকালে ও বিকালে পরীক্ষার শিডিউল রয়েছে। ওই দিন সকালে ভূগোল দ্বিতীয়পত্র এবং বিকালে আরবি দ্বিতীয়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগের দিনও সকাল-বিকাল এ দুটি বিষয়ের প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠানের কথা রয়েছে।

সর্বশেষ খবর