বুধবার, ২৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

২৯ হাজার ৩৪৪ কোটি টাকার ১০ প্রকল্প একনেকে অনুমোদন

মাথাপিছু আয় ২৫৫৪ ডলার

নিজস্ব প্রতিবেদক

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ২৯ হাজার ৩৪৪ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ের ১০টি প্রকল্প অনুমোদন দিয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন ১১ হাজার ৩ কোটি ৩০ লাখ আর বৈদেশিক ঋণ ১৮ হাজার ৯৩২ কোটি ৪ লাখ টাকা।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা গতকাল গণভবন থেকে ভিডিও কনফারেন্সে শেরেবাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে ২০২১-২২ অর্থবছরের ষষ্ঠ একনেক সভায় যুক্ত হয়ে এ অনুমোদন দেন। একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান। পরিকল্পনামন্ত্রী বলেন, বৈঠকে     ৩ হাজার ৪৯০ কোটি টাকা ব্যয়ে হাওর এলাকায় উড়ালসড়ক ও ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এ প্রকল্পটির মাধ্যমে পাশাপাশি দুটি জেলার যোগাযোগ স্থাপিত হবে। নেত্রকোনা ও সুনামগঞ্জ দুটি পাশাপাশি জেলা হলেও বছরের বেশির ভাগ সময়ই যোগাযোগ বিচ্ছিন্ন থাকত। তবে এ প্রকল্পটির মাধ্যমে এ দুই জেলার যোগাযোগব্যবস্থা স্থাপিত হবে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, ১৫ হাজার ৮৭০ কোটি টাকা ব্যয় বাড়িয়ে মাতারবাড়ী আল্ট্রাসুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্লান্ট নির্মাণ প্রকল্পের প্রথম সংশোধন অনুমোদন দিয়েছে একনেক। এতে বর্তমানে প্রকল্পটির ব্যয় দাঁড়াল ৫১ হাজার ৮৫৪ কোটি টাকা। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়ে বলেছেন মাতারবাড়ীর প্রকল্পগুলো একটি কর্তৃপক্ষের আওতায় নিয়ে আসতে। এজন্য প্রয়োজনে শুধু মাতারবাড়ীর জন্য আলাদা কর্তৃপক্ষ করা লাগলেও করতে হবে। অনুমোদিত প্রকল্পের মধ্যে আছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের তিনটি। এগুলো হলো রুরাল ট্রান্সপোর্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট-২ (আরটিআইপি-২) (তৃতীয় সংশোধিত); সিলেট বিভাগের গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন (প্রথম সংশোধিত) এবং হাওর এলাকায় উড়ালসড়ক ও ভৌত অবকাঠামো উন্নয়ন। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের দুটি করে প্রকল্প অনুমোদন পেয়েছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের প্রকল্প দুটি হলো ‘আরিচা (বরঙ্গাইল)-ঘিওর-দৌলতপুর-নাগরপুর-টাঙ্গাইল আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ এবং ‘নড়াইল শহরাংশের জাতীয় মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন’। পানিসম্পদ মন্ত্রণালয়ের দুই প্রকল্প হলো খুলনা জেলার পোল্ডার নম্বর-১৪/১ পুনর্বাসন ও দুর্যোগঝুঁকি ব্যবস্থাপনা বর্ধিতকরণ (উপাদান-১, বিডব্লিউডিবি অংশ)। অনুমোদন পাওয়া অন্য প্রকল্পগুলো হলো- নৌপরিবহন মন্ত্রণালয়ের ‘অবকাঠামোগত পুনর্গঠনের মাধ্যমে মেরিন একাডেমির আধুনিকীকরণ’; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘ডিজিটাল সংযোগ স্থাপন’; এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ‘মাতারবাড়ী আল্ট্রাসুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার (প্রথম সংশোধিত)’।

হাওরে হচ্ছে সড়ক-উড়ালসড়ক : বর্ষাকালে বিচ্ছিন্ন থাকা হাওরাঞ্চলের জন্য হচ্ছে সড়ক যোগাযোগব্যবস্থা, যোগাযোগে হচ্ছে উড়ালসড়কও। পাশাপাশি সাবমার্সিভল সড়ক ও প্রয়োজনীয়সংখ্যক ব্রিজ-কালভার্ট নির্মাণ হবে। এ লক্ষ্যে হাওরে ঘেরা সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলা ঘিরে ‘হাওর এলাকায় উড়ালসড়ক ও ভৌত অবকাঠামো উন্নয়ন’ নামে ৩ হাজার ৪৯০ কোটি টাকা ব্যয়ের প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। হাওরসহিষ্ণু অবকাঠামো উন্নয়নপূর্বক হাওরাঞ্চলে সার্বিক যোগাযোগব্যবস্থা সহজীকরণের মাধ্যমে কৃষি উৎপাদন ও উৎপাদিত কৃষিপণ্য বাজারজাতকরণে সহযোগিতা প্রদান করা হবে।

দেশে দারিদ্র্যের হার ২০ শতাংশে নেমে এসেছে : দেশে দারিদ্র্যের হার কমে ২০ দশমিক ৫ শতাংশে নেমে এসেছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। একই সঙ্গে বেড়েছে মাথাপিছু আয় ও মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকারও। গতকাল একনেক সভা শেষে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান। পরিকল্পনামন্ত্রী বলেন, একনেক সভায় মাথাপিছু আয় ও মোট জিডিপিসহ অন্যান্য তথ্য প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হয়। জিডিপির আকার ৪১১ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে, যা বাংলাদেশি অর্থে ৩৪ হাজার ৮৪০ টাকা। একই সঙ্গে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৫৫৪ মার্কিন ডলার হয়েছে।

অর্থনীতির ভিত্তি বছর সংশোধন করা হয়েছে উল্লেখ করে এম এ মান্নান বলেন, ‘আমরা ছিলাম ২০০৫-০৬ সালে। এখন ভিত্তি বছর ২০১৫-১৬ বছরে নিয়ে এসেছি। এতে অভ্যন্তরীণ উৎপাদন অনেক বেড়েছে। মোট জিডিপির আকার ৪১১ বিলিয়ন মার্কিন ডলারে। বেড়েছে মাথাপিছু আয়ও। মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৫৫৪ মার্কিন ডলার হয়েছে, যা টাকার অঙ্কে ২ লাখ ১৬ হাজার ৫৮০। বর্তমানে রিজার্ভের পরিমাণ ৫০ বিলিয়ন মার্কিন ডলার, সাক্ষরতার হার ৭৫ দশমিক ২ শতাংশ এবং গড় আয়ু বেড়ে ৭২ দশমিক ৮ বছর হয়েছে বলেও জানান তিনি।

সর্বশেষ খবর