শনিবার, ২৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

রাত পোহালেই ভোট, সহিংসতায় গেল আরও দুই প্রাণ, কার্যালয়ে আগুন

ইউপি নির্বাচন

নিজস্ব প্রতিবেদক

রাত পোহালেই ভোট, সহিংসতায় গেল আরও দুই প্রাণ, কার্যালয়ে আগুন

নিহত যুবলীগ নেতা খোরশেদ আলম টিটু

রাত পোহালেই ইউনিয়ন পরিষদের তৃতীয় ধাপের ভোট। মাঠে নেমেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে নির্বাচন ঘিরে সংঘাত, সহিংসতা, খুনোখুনি চলছেই। গতকালও সহিংসতায় ভোলা ও টাঙ্গাইলে প্রাণ গেছে দুজনের। এ নিয়ে আগের দুই ধাপ আর আগামীকালের তৃতীয় ধাপের ভোটকে কেন্দ্র করে সহিংসতায় প্রাণ গেল ৫৩ জনের। আহত হয়েছেন কয়েক শ।

নির্বাচন কেন্দ্র করে হতাহতের ঘটনায় বিভিন্ন এলাকায় সাধারণ ভোটারের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। প্রতিনিয়ত বাড়ছে উত্তেজনা। সহিংসতায় কখনো প্রাণ যাচ্ছে প্রার্থীর, কখনো কর্মীর। এবারে দলীয় ও বিদ্রোহী প্রার্থীর মধ্যে বেশি সংঘাত হচ্ছে বলে মনে করছেন নির্বাচন বিশ্লেষকরা। তৃতীয় ধাপের ভোট নিয়ে গতকালও দেশের বিভিন্ন এলাকায় সংঘর্ষ, নির্বাচন কার্যালয়ে অগ্নিসংযোগ, প্রার্থীকে লক্ষ্য করে গুলি ঘটেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- ভোলা : দৌলতখানের মদনপুর ইউনিয়ন পরিষদ নির্বাচন-পরবর্তী সহিংসতায় গতকাল খোরশেদ আলম টিটু নামে এক যুবলীগ নেতা গুলিতে নিহত   হয়েছেন। তিনি নৌকা প্রতীকে বিজয়ী প্রার্থীর সমর্থক। বিকালে ভোলা সদর ও দৌলতখান উপজেলার মধ্যবর্তী মেঘনা নদীতে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, দৌলতখানের বিচ্ছিন্ন চরাঞ্চল মদনপুর ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান নাসির উদ্দিন নান্নু তার কর্মী-সমর্থকদের নিয়ে মদনপুরে বিজয় উৎসব শেষে ট্রলারযোগে সদর উপজেলার ধনিয়ার নাসির মাঝি ঘাটে আসার পথে প্রতিপক্ষ প্রার্থীর সমর্থকরা ট্রলারে হামলা করেন। এ সময় নাসির উদ্দিন নান্নুর সমর্থক খোরশেদ আলম টিটু গুলিবিদ্ধ হন। তাকে ভোলা সদর হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তিনি ধনিয়া ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক। টিটু হত্যার বিচার দাবিতে গত সন্ধ্যায় ভোলা শহরে বিক্ষোভ মিছিল করেন যুবলীগ কর্মীরা।

টাঙ্গাইল : নাগরপুরে ইউপি নির্বাচন কেন্দ্র করে গত সন্ধ্যায় দুই পক্ষের সংঘর্ষে একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১০ জন। উপজেলার দপ্তিয়র ইউনিয়নের পাইকেল গ্রামে এ ঘটনা ঘটে। নিহতের নাম তোতা শেখ (৪০)। তিনি স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আক্কেল শেখের ছেলে। নাগরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সরকার আল মামুন বলেন, ‘আমি সংঘর্ষের বিষয়ে শুনেছি। একজন মারা যাওয়ার কথাও শুনেছি। ঘটনাস্থলে গিয়ে এ বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।’ তবে ঘটনার সত্যতা নিশ্চিত করে দৌলতপুর থানার ওসি (তদন্ত) মজিবুর রহমান জানান, একজন মারা গেছেন। গুরুতর আহত একজনকে মানিকগঞ্জ জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

কক্সবাজার : চকরিয়া উপজেলার কৈয়ারবিল ইউপি নির্বাচনে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মামুনুর রশিদ মামুনের গাড়ি লক্ষ্য করে গুলিবর্ষণ ও ভাঙচুরের অভিযোগ উঠেছে। গতকাল বিকাল ৫টার দিকে ইউনিয়নের ইসলামনগরের পশ্চিম স্টেশন এলাকায় এ ঘটনা ঘটে। নির্বাচনী গণসংযোগকালে প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থী আফজালুর রহমান চৌধুরীর লোকজন এ হামলা ঘটিয়েছেন বলে অভিযোগ মামুনের। তিনি বলেন, ‘গুলিবর্ষণের পর হামলাকারীরা আমার গাড়ি ভাঙচুর এবং চালককে মারধর করেছে।’ অন্যদিকে ২৮ নভেম্বর অনুষ্ঠেয় ইউপি নির্বাচনে আফজালুর রহমান চৌধুরী বহিরাগত সন্ত্রাসীদের জড়ো করে কেন্দ্র দখল, গুলিবর্ষণের মাধ্যমে সাধারণ ভোটারদের ভয়ভীতি প্রদর্শন ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ বানচালের প্রস্তুতি নিয়েছেন বলে অভিযোগ তুলেছেন অন্য চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান মক্কী ইকবাল হোসেন। চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ওসমান গনি বলেন, ‘কৈয়ারবিল ইউনিয়নে দুই চেয়ারম্যান প্রার্থী ও সমর্থকদের মধ্যে সামান্য কথাকাটাকাটি হয়েছিল। তৎক্ষণাৎ পুলিশ পাঠিয়ে উভয় পক্ষকে শান্ত করা হয়।’

কুমিল্লা : বরুড়ায় ইউপি নির্বাচন কেন্দ্র করে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচন কার্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার দিবাগত রাত ৩টার দিকে উপজেলার আদ্রা ইউনিয়নের নরিন্দ্রপুর গ্রামে এ ঘটনা ঘটে। আগামীকাল বরুড়া উপজেলার নয়টি ইউনিয়নে ভোট।

মাদারীপুর : শিরখাড়া ইউপি নির্বাচনে বর্তমান চেয়ারম্যান মজিবর রহমান হাওলাদারের বিরুদ্ধে অন্য চেয়ারম্যান প্রার্থী হেলাল খানকে অস্ত্রের মুখে তুলে নেওয়ার চেষ্টার অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার রাত ১১টার দিকে সদর উপজেলার শিরখাড়ায় এ ঘটনা ঘটে। তবে অভিযোগ অস্বীকার করে পাল্টা হামলার ও গাড়ি ভাঙচুরের অভিযোগ তুলেছেন মজিবর রহমান। হেলাল খান দাবি করেন, তিনি নিজের বাড়ির পাশে অবস্থান করছিলেন। হঠাৎ বর্তমান চেয়ারম্যান তার গাড়িসহ লোকজন ও কর্মীদের নিয়ে এসে অকথ্য ভাষায় গালিগালাজ এবং অস্ত্র ঠেকিয়ে তাকে তুলে নেওয়ার চেষ্টা করেন। কর্মীরা বাধা দিলে তারা ক্ষিপ্ত হয়ে হেলাল খানের বাড়িঘরে হামলা চালান এবং তার নেতা-কর্মীদের আহত করেন। এ বিষয়ে বর্তমান চেয়ারম্যান মজিবর রহমান হাওলাদার বলেন, ‘আমি নির্বাচনী প্রচারণা শেষে বাড়ি ফেরার পথে হেলাল খানের এলাকায় এলে তার বহিরাগত সন্ত্রাসীরা গাড়ি রোধ করে এলোপাতাড়ি কুপিয়ে ভাঙচুর করে এবং আমাকে হত্যার চেষ্টা করে।’ মাদারীপুর সদর থানার ওসি কামরুল ইসলাম মিঞা বলেন, ‘ঘটনা শুনেই আমরা ফাঁড়ি থেকে পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছি।’

নারায়ণগঞ্জ : ইউনিয়ন পরিষদ নির্বাচন কেন্দ্র করে সোনারগাঁয়ে বহিরাগতদের আনাগোনা বাড়ায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বেড়েছে সহিংসতাও। প্রতিদিনই ঘটছে মারামারি, হানাহানি। এতে সুষ্ঠু ভোট হওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন স্থানীয়রা। জানা গেছে, উপজেলার আটটি ইউনিয়নে নির্বাচন হবে। স্থানীয়রা জানান, নির্বাচন কেন্দ্র করে কয়েকদিন ধরে বহিরাগতরা এলাকায় নিয়মিত সশস্ত্র মহড়া দিচ্ছে। রাতের আঁধারে বোমা ফাটিয়ে সাধারণ ভোটারদের মধ্যে ভীতি সৃষ্টি করছে। শেষ মুহূর্তে এসেও চেয়ারম্যান প্রার্থীরা একে অন্যের বিরুদ্ধে পাল্টাপাল্টি অভিযোগ করছেন। সবশেষ বৃহস্পতিবার জামপুর ইউনিয়ন পরিষদ নির্বাচন কেন্দ্র করে বস্তুলে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী হুমায়ুন কবির ভূইয়াকে লক্ষ্য করে গুলিবর্ষণ চলে। এতে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থীর সমর্থকদের মধ্যে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ ঘটে। দুই পক্ষের ১৫ নেতা-কর্মী আহত হন।

পরে অস্ত্রধারী যুবক পারভেজকে এলাকাবাসী আটক করে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৮-১০ রাউন্ড রাবার বুলেট ছোড়ে পুলিশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর