সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

বাজেট সহায়তার জন্য ঋণ চাইলেন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাজেট সহায়তার জন্য ঋণ চাইলেন অর্থমন্ত্রী

বিশ্বব্যাংকের কাছে বাজেট সহায়তার আওতায় ঋণ চাইলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কেননা প্রচলিত নিয়মে প্রকল্পের বিপরীতে ঋণ দেওয়ার কারণে অনেক সময় দেখা যায় যে প্রকল্প প্রস্তুত থাকে না এবং সেগুলো প্রস্তুত করতে অনেক কালক্ষেপণ হয়ে কাজে মন্থর গতি তৈরি হয়। এই মন্থর গতি থেকে উত্তরণের জন্য অর্থমন্ত্রী বিশ্বব্যাংককে অনুরোধ করেন যাতে বাজেট সাপোর্ট আকারে প্রকল্প ঋণ দেওয়া হয়, তাহলে সরকার অগ্রাধিকার ভিত্তিতে যেসব প্রকল্প প্রস্তুত আছে সেসব প্রকল্পের জন্য অর্থ ছাড় করা সম্ভব হবে এবং প্রকল্পের গতি ত্বরান্বিত হবে। গতকাল ঢাকার সোনারগাঁও হোটেলে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংক প্রতিনিধি দলের মধ্যে একটি দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে বাংলাদেশ সরকারের পক্ষে নেতৃত্ব দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আর বিশ্বব্যাংকের পক্ষে সংস্থাটির দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মি. হার্টউইগ শ্যেফার নেতৃত্ব দেন। সভায় আরও উপস্থিত ছিলেন, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুুুুুনিম, অর্থ বিভাগের সিনিয়র সচিব আবদুর রউফ তালুকদার, বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মিজ মার্সি মিয়াং টেম্বন, বিশ্বব্যাংকের আঞ্চলিক পরিচালক (দক্ষিণ এশিয়া) মিজ যৌবিদা খেরুস আলাউয়াসহ অন্যরা।

বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের ক্ষেত্রে বিশ্বব্যাংকের অব্যাহত সহযোগিতার জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল কৃতজ্ঞতা প্রকাশ করেন। অর্থমন্ত্রী বাংলাদেশের সামষ্টিক অর্থনীতির গতিধারা ব্যাখ্যা করে তুলে ধরেন।

বৈঠকে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শ্যেফার কভিড-১৯ থেকে অর্থনীতি পুনরুদ্ধারে বাংলাদেশের সাম্প্রতিক সাফল্যের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি অন্যান্য অনেক দেশের তুলনায় ভালো করছে এবং কভিড মোকাবিলা করে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে।

সর্বশেষ খবর