মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ঘূর্ণিঝড় জাওয়াদে দিনভর বৃষ্টি, নাকাল জনজীবন

♦ আজ বৃষ্টি কমে আসার আভাস ♦ কয়রায় বাঁধ ভেঙে পানিবন্দী দুই গ্রামের ২০০ পরিবার

নিজস্ব প্রতিবেদক

ঘূর্ণিঝড় জাওয়াদে দিনভর বৃষ্টি, নাকাল জনজীবন

ঘূর্ণিঝড়ের প্রভাবে গতকাল সাতক্ষীরায় তলিয়ে যায় বিস্তীর্ণ এলাকা -বাংলাদেশ প্রতিদিন

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে গতকাল দিনভর বৃষ্টি হয়েছে। ভোগান্তিতে পড়ে কর্মজীবী মানুষ। রবিবার রাতে শুরু হয় বৃষ্টি, গতকাল সকাল থেকে টানা বর্ষণে শিক্ষার্থী, অফিসগামীদের বেশ ঝামেলা পোহাতে হয়। রাজধানীতে সকাল থেকে বিভিন্ন এলাকায় জলজটের সৃষ্টি হয়। হাতিরঝিলের উলন দাসপাড়া সড়কে জলাবদ্ধতায় সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়ে এইসএসসি পরীক্ষার্থীসহ অন্য শিক্ষার্থীরা। মিরপুর-১০, মিরপুর-১, ৬০ ফিট এলাকা, আগারগাঁওয়ে সকাল থেকে জলজটের কবলে পড়ে মানুষ। হাসপাতালসংলগ্ন এ এলাকায় রোগীদেরও বেশ দুর্ভোগে পড়তে দেখা গেছে। অনেকে ভিজে একাকার হয়ে শিশু হাসপাতালে যাচ্ছে। সায়েন্সল্যাব, গ্রিন রোড, আসাদ গেটসহ বিভিন্ন এলাকার সড়কের পাশে গণপরিবহনের জন্য ছাতা হাতে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে দেখা গেছে মানুষকে। শফিক রায়হান জানান, মানুষের দুর্ভোগের শেষ নেই এ বৃষ্টিতে। রিকশাও কম ছিল রাস্তায়, যে কটি সিএনজি পাওয়া গেছে ভাড়াও হাঁকে কয়েক গুণ বেশি। এদিকে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে খুলনার কয়রা উপজেলার উত্তর বেদকাশী ইউনিয়নের গাতিরঘেরি এলাকায় শাকবাড়িয়া নদীর বাঁধ ভেঙে গেছে। এতে পানিবন্দী হয়ে পড়েছে দুই গ্রামের অন্তত ২০০ পরিবার। ঠিকাদারের গাফিলতির কারণে ওই বাঁধ ভেঙেছে বলে অভিযোগ করেন গ্রামবাসী। জাওয়াদের প্রভাবে সাগরে জোয়ার স্বাভাবিকের ছেয়ে ৫-৬ ফুট উচ্চতা বৃদ্ধি পাওয়ায় কুতুবদিয়া উপকূলের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পূর্ব সুন্দরবন বিভাগের দুবলা জেলেপল্লীর ২ কোটি টাকার বেশি শুঁটকি মাছের ক্ষতি হয়েছে।

কমতে পারে বৃষ্টি : জাওয়াদের প্রভাবে শীতের আগে অবিশ্রান্ত বর্ষণে গতকাল জনজীবন নাকাল হলেও আজ বৃষ্টি কমে আসার আভাস মিলেছে। আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেছেন, নিম্নচাপটি দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও দুর্বল হয়ে গতকাল সন্ধ্যা নাগাদ লঘুচাপে পরিণত হয়। সন্ধ্যার পর বৃষ্টির বেগ না কমলেও আজ পরিস্থিতির উন্নতি ঘটবে বলে আভাস দেন এই আবহাওয়াবিদ। বঙ্গোসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় জাওয়াদ উপকূলে পৌঁছার আগেই শক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়ে। লঘুচাপে পরিণত হওয়ার পর তা এখন পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলে বৃষ্টি ঝরিয়ে যাচ্ছে। একজন আবহাওয়াবিদ বলেন, আগামী ২৪ ঘণ্টায় ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। পশ্চিমাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। দেশের অন্যত্র দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

খুলনার কয়রা উপজেলার উত্তর বেদকাশী ইউনিয়নের গাতিরঘেরি এলাকায় শাকবাড়িয়া নদীর বাঁধ ভেঙে গেছে। এতে পানিবন্দী হয়ে পড়েছে দুই গ্রামের অন্তত ২০০ পরিবার। ঠিকাদারের গাফিলতির কারণে ওই বাঁধ ভেঙেছে বলে অভিযোগ করেন গ্রামবাসী। স্থানীয়রা জানান, শাকবাড়িয়া নদীর পানি স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪-৫ ফুট বৃদ্ধি পায়। এতে শনিবার রাতে হরিহরপুর লঞ্চঘাটের পূর্ব পাশে থাকা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বেড়িবাঁধের কয়েকটি স্থান ভেঙে যায়। ভাঙার পর থেকে গাতিরঘেরি ও হরিহরপুর গ্রামে নিয়মিত জোয়ার-ভাটার পানি আসা-যাওয়া করছে। এর আগে ২৬ মে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ওই বাঁধের অন্য একটি অংশ ভেঙে গিয়েছিল। প্রায় পাঁচ মাস পানিবন্দী থাকার পর অক্টোবরে ওই ভাঙা স্থানে বাঁধ দেওয়া হলে এলাকাটি সাগরের লোনাপানিমুক্ত হয়।

জাওয়াদের প্রভাবে সাগরে জোয়ার স্বাভাবিকের ছেয়ে ৫-৬ ফুট বৃদ্ধি পাওয়ায় কুতুবদিয়া উপকূলের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। প্রায় ১ হাজার ২০০ হেক্টর উৎপাদিত লবণ মাঠ জোয়ারে ডুবে যায় এবং বৈরী আবহাওয়ার কারণে রবিবার ও গতকাল গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয় সারা দেশে। এতে লবণ চাষিরা মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়েছেন। জোয়ার আর বৃষ্টিতে তাদের শতভাগ উৎপাদিত লবণ মাঠ তলিয়ে গেছে। তারা উৎপাদনের লক্ষ্যমাত্রা হাতে নিয়ে অক্টোবরে মাঠে নামেন। এক মাসের মাথায় লবণ উৎপাদন অবস্থায় হোঁচট খেলেন চাষিরা।

কুমিল্লায় রবিশস্য ও আমন ধানের ক্ষতি হয়েছে। এতে কৃষকের মাথায় হাত পড়েছে। বেশি ক্ষতি হয়েছে সরিষা ও আলুর। কৃষি বিভাগের দাবি বৃষ্টি বাড়লে ক্ষতি আরও বাড়বে। জাওয়াদের প্রভাবে পটুয়াখালীতে তিন দিনে ৯১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এতে ভোগান্তিতে পড়েছে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষসহ কর্মজীবীরা। কোথাও কোথাও বৃষ্টি আর হালকা জোয়ারের পানিতে তলিয়ে তরমুজ ও আমন ধানের ক্ষতি হয়েছে।

জাওয়াদের প্রভাবে জলোচ্ছ্বাস ও ভারী বৃষ্টিপাতে পূর্ব সুন্দরবন বিভাগের দুবলা জেলেপল্লীর ২ কোটি টাকার বেশি শুঁটকি মাছের ক্ষতি হয়েছে।

জাওয়াদের প্রভাবে বরিশালে টানা তিন দিন কখনো গুঁড়িগুঁড়ি, কখনো ভারী বৃষ্টি হয়। তৃতীয় দিনের মতো সূর্যের দেখা মেলেনি। এ কারণে শীতের তীব্রতা কিছুটা বেড়েছে। সমুদ্রবন্দরে ৩ নম্বর ও নদীবন্দরে জারি করা হয়েছে ১ নম্বর সতর্ক সংকেত। জাওয়াদের প্রভাবে ঝিনাইদহে টানা বৃষ্টিতে স্থবির হয়ে পড়েছে জনজীবন। গতকাল সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হলেও সন্ধ্যার পর শুরু হয় টানা বৃষ্টি। বৃষ্টির কারণে সড়ক-মহাসড়কে মানুষের উপস্থিত রয়েছে কম। টানা বৃষ্টিতে কাজ না পেয়ে বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ।

দুই দিনের টানা বৃষ্টিতে মুন্সীগঞ্জের আলু চাষিদের মাথায় হাত। আলু খেতে পানি জমে প্রায় ৪২১ কোটি টাকার বিপুল ক্ষতির সম্মুখীন হওয়ার লক্ষণ দেখা দিয়েছে। এর মধ্যে আলুর বীজ বপনকৃত ১৭ হাজার হেক্টর কৃষিজমি প্লাবিত হয়েছে। সমুদ্র উত্তাল থাকায় নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ যোগাযোগ বন্ধ রয়েছে। অন্যদিকে জাওয়াদে সৃষ্ট পরিস্থিতিতে দুর্ভোগে পড়েছে অপেক্ষমাণ হাজার হাজার যাত্রী। জাওয়াদের প্রভাবে পিরোজপুরে দুই দিন ধেের বৃষ্টি হলেও মধ্যরাত থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা বেড়েছে। সকাল থেকে বৃষ্টির সফঙ্গ মাঝেমধ্যে হালকা বাতাস হওয়ায় ঝড়ের প্রভাব কিছুটা দৃশ্যমান হচ্ছে।

টানা দুই দিনের বৃষ্টিতে রাজবাড়ীর কৃষির ব্যাপক ক্ষতি হয়েছে। জেলার পাঁচ উপজেলার বিভিন্ন এলাকার শীতকালীন সবজির পাশাপাশি পিঁয়াজ ও গমের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষি বিভাগ বলছে কৃষিতে ক্ষতির সম্ভাবনা এখনই বলা সম্ভব নয়।

জাওয়াদের প্রভাবে পটুয়াখালীতে হালকা ও মাঝারি বৃষ্টি হচ্ছে। গতকাল ভোররাত থেকে বৃষ্টি অব্যাহত আছে। এতে ভোগান্তিতে পড়েছে খেটে খাওয়া মানুষ।

জাওয়াদের প্রভাবে সাতক্ষীরায় টানা দুই দিন গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। মাঝেমধ্যে থেমে থেকে দমকা হাওয়ার সঙ্গে মুষলধারে ভারী বর্ষণ হচ্ছে। উপকূলীয় উপজেলা আশাশুনি ও শ্যামনগরের সুন্দরবনসংলগ্ন কপোতাক্ষ নদ ও খোলপেটুয়া নদীর পানি দেড় থেকে থেকে দুই ফুট বৃদ্ধি পেয়েছে। সামান্য বৃষ্টিতে তলিয়ে গেছে শিল্পনগরী টঙ্গী। সিটি করপোরেশন ও সওজ কর্তৃক পরিকল্পিত ড্রেনব্যবস্থা না থাকা এবং ড্রেনের বর্জ্য পরিষ্কার না করায় সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে।

সাগর মোহনা চট্টগ্রামে ট্রলিং বোটের ধাক্কায় একটি মাছ ধরার বোট ডুবে যাওয়ার খবর পাওয়া গেছে। এ?তে ওই ফিশিং বোটে থাকা ২১ জেলের মধ্যে নয়জন জীবিত উদ্ধার হলেও গতকাল বিকাল পর্যন্ত ১২ জেলে নিখোঁজ রয়েছেন। জেলেদের সবার বাড়ি ভোলা সদর ও চরফ্যাশন বলে জানা গেছে।

সর্বশেষ খবর