মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
নিরাপদ সড়ক দাবির আন্দোলন অব্যাহত

বৃষ্টি উপেক্ষা করে কালো কাপড় বেঁধে ছাত্রদের প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক

বৃষ্টি উপেক্ষা করে কালো কাপড় বেঁধে ছাত্রদের প্রতিবাদ

রাজধানীতে গতকাল বৃষ্টির মধ্যেই মুখে কাপড় বেঁধে প্রতিবাদ শিক্ষার্থীদের -বাংলাদেশ প্রতিদিন

বৃষ্টি উপেক্ষা করে রাজধানীর রামপুরায় গতকালও প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এ সময় তারা সড়ক দুর্ঘটনায় নিহত নাঈম হাসান ও মাঈনুদ্দিন ইসলামের স্মরণে কালো ব্যাজ ধারণ ও মুখে কালো কাপড় বেঁধে অবস্থান কর্মসূচি পালন করেন।

২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান মারা যান। এ ঘটনার জেরে ঢাকার বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন শুরু করেন। এর মধ্যেই ২৯ নভেম্বর রাতে বাসচাপায় মারা যান রামপুরার একরামুন্নেছা স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী মাঈনুদ্দিন ইসলাম। এর পর থেকে রামপুরা ব্রিজের ওপর শিক্ষার্থীরা ধারাবাহিকভাবে কোনো না কোনো কর্মসূচি পালন করে আসছেন।

বৃষ্টিতে ভিজে পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল ছাতা মাথায় রামপুরা ব্রিজের পশ্চিম পাশে মানববন্ধন কর্মসূচিতে মুখে কালো কাপড় বেঁধে দাঁড়ান শিক্ষার্থীরা। তাদের হাতে ছিল নানা স্লোগান ও দাবি লেখা প্ল্যাকার্ড। তারা বিভিন্ন স্লোগানে বিক্ষোভ করেন। তবে আধা ঘণ্টার মধ্যেই কর্মসূচির ইতি টানা হয়।

এ আন্দোলনে নেতৃত্ব দেন খিলগাঁও মডেল কলেজের ছাত্রী সোহাগী সামিয়া। তিনি জানান, বৈরী আবহাওয়ার কারণে আপাতত কোনো কর্মসূচি দেওয়া হবে না, তবে আবহাওয়া অনুকূলে এলে একরামুন্নেছা স্কুল অ্যান্ড কলেজ থেকে নটর ডেম কলেজ পর্যন্ত সাইকেল র‌্যালি করা হবে। এ ছাড়া ছাত্র-শিক্ষক সমাবেশও করা হবে। এসব কর্মসূচির দিনক্ষণ পরে ঘোষণা করা হবে বলে জানান সোহাগী। মুখে কালো কাপড় বেঁধে আন্দোলনের ব্যাখ্যা করে সোহাগী বলেন, ‘সড়কে নিহত শিক্ষার্থীসহ অন্যদের স্মরণে শোক জানাতে আমরা মুখে কালো কাপড় বেঁধেছি। এই যে এতগুলো সড়ক দুর্ঘটনা ঘটছে, অথচ প্রশাসন বরাবরই নীরব ভূমিকা পালন করছে। তাদের এ নীরবতার প্রতিবাদও এর মাধ্যমে করছি। আমাদের দাবি আদায় না হওয়ার পর্যন্ত আন্দোলন করে যাব। প্রয়োজন হলে আমরা আরও ২১ বছর আন্দোলন চালিয়ে যাব।

সর্বশেষ খবর