বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
একনেকে ১০ প্রকল্প অনুমোদন

মেঘনা নামে কুমিল্লা পদ্মা হবে ফরিদপুর বিভাগ : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

মেঘনা নামে কুমিল্লা পদ্মা হবে ফরিদপুর বিভাগ : প্রধানমন্ত্রী

মেঘনা নদীর নামে কুমিল্লা ও পদ্মা নদীর নামে ফরিদপুর বিভাগ হবে। গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা জানান। এ ছাড়া গতকালের একনেক সভায় ১০টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

গতকাল রাজধানীর শেরেবাংলানগরের পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি সভায় সংযুক্ত হন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সংবাদ সম্মেলন করেন। এ প্রসঙ্গে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, একনেক সভায় কুমিল্লা ও ফরিদপুর বিভাগের বিষয়ে অভিপ্রায় ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী। মেঘনা নদীর নামে কুমিল্লা ও পদ্মা নদীর নামে ফরিদপুর বিভাগ করার কথা বলেছেন তিনি। সভায় ১ হাজার ৫৩৮ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে ‘কুমিল্লা সিটি করপোরেশন সমন্বিত অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটি চূড়ান্ত অনুমোদন দেওয়ার সময় কুমিল্লা ও ফরিদপুর বিভাগ করার ইস্যুটি নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী।

১০টি প্রকল্প অনুমোদন : একনেক সভায় ৭ হাজার ৪৪৭ কোটি ৭ লাখ টাকা ব্যয় সংবলিত ১০টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রকল্পগুলোর মধ্যে সরকারি অর্থায়ন ৩ হাজার ৬৮২ কোটি ২৮ লাখ টাকা, বৈদেশিক ঋণ ৩ হাজার ৬১০ কোটি ৯৮ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়নে ব্যয় করা হবে ১৫৩ কোটি ৮১ লাখ টাকা।

কাজের মানের বিষয়ে আবারও সতর্ক করলেন প্রধানমন্ত্রী : প্রকল্পের কাজের মানের বিষয়ে আবারও সতর্ক করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুশাসন তুলে ধরে পরিকল্পনা প্রতিমন্ত্রী সংবাদ সম্মেলনে বলেন, প্রধানমন্ত্রী আমাদের নির্দেশনা দিয়েছেন, সঠিকভাবে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। ভালো হতে হবে কাজের মান। যে টাকা ব্যয় হয় তা যেন যথাযথভাবে ব্যয় হয়। প্রতিমন্ত্রী বলেন, সারা দেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে। আমাদের ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র থেকে ইসলামিক শিক্ষা দিতে হবে। যেন যুবকরা জঙ্গিবাদে ঝুঁকে না পড়ে। তিনি আরও বলেন, দেশের দক্ষিণাঞ্চলে ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী নির্দেশনার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী আরও বলেন, দেশের দক্ষিণে বেশি করে ধান চাষ করতে হবে। ধান চাষকে দেশের দক্ষিণে জনপ্রিয় করতে হবে। প্রয়োজনে লবণাক্ততা সহনীয় ধান উদ্ভাবন করতে হবে। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘ওমিক্রন নিয়ে সাবধানতা অবলম্বন করতে হবে। সবাইকে মাস্ক পরতে হবে। অধিক পরিমাণে সুরক্ষা নিতে হবে। ওমিক্রন বিষয়টি একনেক সভায় আলোচনা হয়েছে। এটাকে অবহেলা করা যাবে না। সবাইকে আরও সতর্ক হতে হবে। ওমিক্রন প্রতিরোধে প্রাথমিক সুরক্ষা হিসেবে সবাইকে মাস্ক পরতে হবে।’

পাঁচ মেডিকেল কলেজে হবে বার্ন ইউনিট : দেশের পাঁচটি মেডিকেল কলেজে বার্ন ইউনিট স্থাপনসহ আনুষঙ্গিক সুবিধাদি ও অবকাঠামো নির্মাণ করা হবে। এ জন্য ৪৫৬ কোটি টাকা অনুমোদন দেওয়া হয়েছে। ‘এস্টাবলিশমেন্ট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট অ্যাট ফাইভ মেডিকেল কলেজ হসপিটালস (সিলেট, বরিশাল, রংপুর, রাজশাহী অ্যান্ড ফরিদপুর)’ শীর্ষক প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে একনেক সভায়। শুধু বাংলাদেশ নয়, প্রকল্প বাস্তবায়নে ধীরগতি সুইজারল্যান্ড-ইংল্যান্ডেও হয় বলে জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নে ভূমি অধিগ্রহণে সমস্যা হয়। অনেকে জমি দিতে চায় না। এটা চলমান সমস্যা। তারপরও প্রকল্প দ্রুত বাস্তবায়নের জন্য কাজ করা হচ্ছে।

সর্বশেষ খবর