বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

হেলিকপ্টার বিধ্বস্ত, ভারতের প্রতিরক্ষা প্রধান ও তার স্ত্রীসহ ১৩ জন নিহত

নয়াদিল্লি ও কলকাতা প্রতিনিধি

হেলিকপ্টার বিধ্বস্ত, ভারতের প্রতিরক্ষা প্রধান ও তার স্ত্রীসহ ১৩ জন নিহত

ভারতের প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াতসহ ১৪ জনকে নিয়ে তামিলনাড়ুর জঙ্গলে বিধ্বস্ত হেলিকপ্টারের ধ্বংসাবশেষ থেকে উদ্ধার অভিযানে কর্মীরা -এএফপি

ভারতে এক হেলিকপ্টার দুর্ঘটনায় দেশটির চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত এবং তাঁর স্ত্রীসহ মোট ১৩ জন সেনা কর্মকর্তা নিহত হয়েছেন। কপ্টারের একজনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হলেও তিনি শেষ খবর পাওয়া পর্যন্ত মৃত্যুর সঙ্গে লড়ছিলেন। গতকাল দুপুরে ভারতের তামিলনাড়ু এলাকার কুন্নুর নীলগিরি নামক স্থানে ঘন কুয়াশার ভিতর দুর্গম পাহাড়ের কাছে কপ্টারটি বিধ্বস্ত হয়।

নীলগিরির কালেক্টর জানিয়েছেন, কপ্টার দুর্ঘটনায় ১২ জন ঘটনাস্থলেই মারা যান। বিপিন রাওয়াত এবং আরও একজনকে গুরুতর অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়। সেখানেই রাওয়াত মারা যান। কপ্টারটি জ্বলে-পুড়ে ধ্বংস হয়ে গেছে।

খবরে বলা হয়, ওই কপ্টারে বিপিন রাওয়াতসহ ১৪ জন ছিলেন। দুপুর ১২টা ৪০ মিনিট নাগাদ কুন্নুরে গভীর জঙ্গলের ওপর ভেঙে পড়ার পরই হেলিকপ্টারে আগুন ধরে যায়। পরে বিপিন রাওয়াতকে গুরুতর জখম ও অগ্নিদগ্ধ অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সংবাদমাধ্যমগুলো বলছে, ভারতীয় বিমান বাহিনীর এমআই-১৭ ভি ফাইভ মডেলের কপ্টারটি তামিলনাড়ুর সুলুর এলাকায় অবস্থিত সামরিক ঘাঁটি  থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই নীলগিরিতে বিধ্বস্ত হয়। নিকটস্থ ওয়েলিংটন সামরিক স্থাপনার দিকে যাচ্ছিল হেলিকপ্টারটি। খবরে উল্লেখ করা হয়, ঘন কুয়াশা এবং দুর্গম পাহাড়ি জঙ্গলের মধ্যে কপ্টারটি ভেঙে পড়ে। হেলিকপ্টারের সব যাত্রীই ছিলেন সেনাবাহিনীর কর্তা। নিহতদের মধ্যে যাদের নাম পাওয়া গেছে তারা হলেন- স্টাফ প্রধান বিপিন রাওয়াতের স্ত্রী মধুলিকা রাওয়াত, ব্রিগেডিয়ার এল এস লিড্ডর, লেফটেন্যান্ট কর্নেল হরজিন্দর সিংহ, নায়েক গুরসেবক সিংহ, নায়েক জিতেন্দ্র কুমার, ল্যান্স নায়েক বিবেক কুমার, ল্যান্স নায়েক বি সাই তেজা, হাবিলদার সৎপাল। উল্লেখ্য, ২০১৫ সালেও একবার বিপিন রাওয়াত হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়েছিলেন। তবে সেবার তিনি প্রাণে রক্ষা পেয়েছিলেন। তখন তিনি সামরিক বাহিনীর লে. জেনারেল পদে ছিলেন।

শেষ খবরে জানা গেছে, যে সেনা কর্মকর্তা গুরুতর অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন, তার শরীরের ৯০ শতাংশই পুড়ে গেছে। এদিকে চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াতের প্রয়াণে টুইট করে শোক প্রকাশ করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি জানান, হেলিকপ্টার দুর্ঘটনায় জেনারেল রাওয়াতের প্রয়াণে দেশের এক অপূরণীয় ক্ষতি হলো।

বিপিন রাওয়াত

রাওয়াতের জীবনী : ১৯৫৮ সালের ১৬ মার্চ উত্তরাখণ্ডের এক সেনা পরিবারে জন্মগ্রহণ করেন বিপিন রাওয়াত। ১৯৭৮ সালে ভারতীয় সেনার ১১ গোর্খা রাইফেলসের পঞ্চম ব্যাটালিয়নে প্রথম যোগদান করেন। তার বাবাও ছিলেন ওই ইউনিটেই। সন্ত্রাসবিরোধী অভিযানে বিশেষ দক্ষতা ছিল রাওয়াতের। মেজর হিসেবে জম্মু-কাশ্মীরের উরি সেক্টরে কাজের অভিজ্ঞতা রয়েছে। ১৯৮০ সালে ভারতীয় সেনাবাহিনীর লেফটেন্যান্ট নির্বাচিত হন তিনি। এরপর ২০১১ সালে মেজর জেনারেল, ২০১৪ সালে লেফটেন্যান্ট জেনারেল এবং ২০১৭ সালে সেনাবাহিনীর প্রধান হন তিনি। ২০১৯ সালে চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) নির্বাচিত করা হয় বিপিন রাওয়াতকে। ৪০ বছরের কর্মময় জীবনে সেনাবাহিনীর তরফে বহু সম্মানে ভূষিত হয়েছিলেন তিনি।

সর্বশেষ খবর