মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

তুরস্কে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য উদ্বোধন

কূটনৈতিক প্রতিবেদক

তুরস্কে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য উদ্বোধন

তুরস্কের রাজধানী আঙ্কারায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি আবক্ষ ভাস্কর্য উদ্বোধন করা হয়েছে। গতকাল আঙ্কারার বঙ্গবন্ধু বুলভার্ডে আয়োজিত এক অনুষ্ঠানে এই ভাস্কর্য উদ্বোধন করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাধীনতার জন্য আজীবন লড়াই করে যাওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম অনুপ্রেরণা ছিলেন মোস্তফা কামাল আতাতুর্ক। ঢাকা ও তুরস্কে তাদের নামে রাস্তার নামকরণ শুধু দুই নেতার প্রতি ভালোবাসার জন্যই করা হয়নি, বরং তাদের আদর্শ ও বিশ্বাসের প্রতি আস্থা প্রদর্শন থেকেই করা হয়েছে। বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন এই পারস্পরিক শ্রদ্ধাকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আঙ্কারার গভর্নর ওয়াসিপ শাহীন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, আঙ্কারার মেয়র মনসুর ইয়াভাস, তুরস্কে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মাসউদ মান্নান।

১০০টি স্কলারশিপ দেবে তুরস্ক : তুরস্ক সরকার বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ১০০টি স্কলারশিপ প্রদানের ঘোষণা দিয়েছে। আঙ্কারায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসুল্গুর সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের বৈঠকে এ ব্যাপারে আশ্বাস পাওয়া গেছে। এ সময় উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। ড. মোমেন বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য তুরস্ক সরকারের প্রদত্ত স্কলারশিপের সংখ্যা বৃদ্ধি করে ১০০টি করার জন্য অনুরোধ জানালে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সম্মত হন।

ড. মোমেন তুর্কি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা কামাল আতাতুর্কের নামে ঢাকায় পার্ক উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ সফরের জন্য তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানালে তিনি সাদরে আমন্ত্রণ গ্রহণ করেন। এ ছাড়া আগামী বছর তুরস্কের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরের বিষয়েও উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে আলোচনা করেন। ড. মোমেন এ সময় বাংলাদেশে বিদেশি বিনিয়োগের আকর্ষণীয় সুযোগের বিষয়গুলো তুলে ধরে বাংলাদেশে তুরস্কের বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে তাঁর দেশের বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন এবং এ বিষয়ে ইতিবাচক পদক্ষেপ গ্রহণের আশ্বাস প্রদান।

সর্বশেষ খবর