শিরোনাম
বৃহস্পতিবার, ১৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

মোমেনকে ফোন দিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

মোমেনকে ফোন দিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

র‌্যাবের সাবেক ও বর্তমান সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপের এক সপ্তাহের মধ্যে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুুল মোমেন ও যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট অ্যান্থনি ব্লিনকেনের মধ্যে ফোনালাপ হয়েছে। গতকাল সকালে মার্কিন পররাষ্ট্র দফতর থেকে ঢাকাকে জানানো হয়, ‘অ্যান্থনি ব্লিনকেন আলাপ করতে চান’। এরপর সন্ধ্যায় দুই মন্ত্রীর মধ্যে ফোনালাপ হয়। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আলোচনা ফলপ্রসূ হয়েছে’। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে গত ৫০ বছরে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সুসম্পর্ক এবং আগামী বছরগুলোতে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও বৃদ্ধির বিষয়ে দুজনই একমত পোষণ করেন।’ নিষেধাজ্ঞা বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে প্রাতিষ্ঠানিক কাঠামোর অধীনে একাধিক বৈঠক হয়ে থাকে। এর মধ্যে সর্বোচ্চ ফোরাম হচ্ছে পররাষ্ট্র সচিব পর্যায়ে পার্টনারশিপ ডায়ালগ। পার্টনারশিপ ডায়ালগ ছাড়াও বিভিন্ন বৈঠকে মানবাধিকার পরিস্থিতি নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হয়। তারা যেসব বিষয়ে জানতে চায় সেটির উত্তর দেওয়া হয়’। এরপরও এ ধরনের এককভাবে নিষেধাজ্ঞার বিষয়ে বাংলাদেশ সরকার তাদের অবস্থান ব্যাখ্যা করেছে বলে তিনি জানান।তিনি বলেন, ‘কভিডের কারণে প্রাতিষ্ঠানিক কাঠামোর অধীনে বৈঠকগুলো হয়নি। শিগগিরই বৈঠকগুলো হবে বলে দুই পক্ষ একমত।’ গত শুক্রবার যুক্তরাষ্ট্র র‌্যাব ও এর সাতজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয়। পরের দিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলারকে তলব করে এর ব্যাখ্যা চায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

এর দুই দিনের মধ্যেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন ফোন করলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন এখন মালয়েশিয়া সফরে আছেন। বাংলাদেশের উদ্বেগের কথা জানার পর পরই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে তার বৈদেশিক সফর চলার সময়ের মধ্যেই ফোন করেন।

ফোনে তিনি বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়েছেন এবং আগামী বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের কেউ বাংলাদেশ সফর করবেন বলে জানিয়েছেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী সম্প্রতি মার্কিন প্রশাসনের পক্ষ থেকে র‌্যাব কর্মকর্তাদের বিরুদ্ধে মার্কিন প্রশাসনের নিষেধাজ্ঞার বিষয়টি উঠালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন বলেন, এ নিয়ে বেশ কিছু বিষয় আলোচনার জন্য আছে এবং অধিকতর পর্যবেক্ষণের মাধ্যমে সব সমস্যার সমাধান করতে চায় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে আরও আলোচনা ও  যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে কাজ করতে চায় বলেও জানিয়েছেন তিনি।

সর্বশেষ খবর