বৃহস্পতিবার, ১৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

মহাবিজয়ের মহানায়ক

বিশেষ প্রতিনিধি

মহাবিজয়ের মহানায়ক

বর্ণাঢ্য আয়োজনে আজ ‘মহাবিজয়ের মহানায়ক’ প্রতিপাদ্য নিয়ে শুরু হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বিজয়ের সুবর্ণজয়ন্তীর দুই দিনের অনুষ্ঠানমালা। জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির এ অনুষ্ঠানমালার প্রথম দিনের কর্মসূচি শুরু হবে বিকাল সাড়ে ৪টায়। শুরুতেই প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার পরিচালনায় থাকবে সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথ। সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অঙ্গীকার নিয়ে জাতীয় পতাকা হাতে দেশের সর্বস্তরের মানুষ এ শপথ গ্রহণ অনুষ্ঠানে নিজ নিজ অবস্থানে থেকে অংশ নেবেন।

সুবর্ণজয়ন্তী মুজিববর্ষের শপথ : ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পাকিস্তানি শাসকদের শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে এক রক্তক্ষয়ী মুক্তিসংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে। বিশ্বের বুকে বাঙালি জাতি প্রতিষ্ঠা করেছে তার স্বতন্ত্র জাতিসত্তা। আজ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষের বিজয় দিবসে দৃপ্তকণ্ঠে শপথ করছি যে, শহীদের রক্ত বৃথা যেতে দেব না- দেশকে ভালোবাসব, দেশের মানুষের সার্বিক কল্যাণে সর্বশক্তি নিয়োগ করব। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শে উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তুলব।’ শপথ গ্রহণ শেষে আলোচনা পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বক্তব্য দেবেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শুভেচ্ছা বক্তব্য দেবেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ রাত ৮টায় জন্মগ্রহণ করেন। এজন্য বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন অনুষ্ঠান শুরু হয় তাঁর জন্মক্ষণ রাত ৮টায়। করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা সফরে না আসতে পারলেও ভিডিওবার্তায় শুভেচ্ছা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং, নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারী, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এবং ওআইসি মহাসচিব ইউসুফ বিন আহমদ আল-ওথাইমান। পরে করোনা সংক্রমণের কারণে জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানমালা সীমিত করা হয়। তবে নানা আঙ্গিকে সারা বছরই ছিল বিভিন্ন আয়োজন। মুজিববর্ষের মূল আনুষ্ঠানিকতার শিরোনাম ছিল ‘মুক্তির মহানায়ক’। এবার বিজয়ের ৫০তম বার্ষিকীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানের প্রতিপাদ্য ‘মহাবিজয়ের মহানায়ক’। বাঙালি জাতির হাজার বছরের শ্রেষ্ঠ অর্জন বাংলাদেশকে পৃথিবীর বুকে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দীর্ঘ জেল-জুলুম সয়ে তাঁর অসামান্য নেতৃত্বে উজ্জীবিত বাঙালি জাতিকে এক রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা এনে দিয়েছিলেন। কিন্তু তিনি দেশকে অর্থনৈতিকভাবে মুক্তি দেওয়ার সময় পাননি। এখন সেই অসমাপ্ত কাজটিই নিরলস প্রচেষ্টায় দক্ষতার সঙ্গে করে যাচ্ছেন তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের নেতৃত্বাধীন বর্তমান সরকার আমলে দেশের প্রতিটি খাতেই উন্নয়ন-সমৃদ্ধির ছোঁয়া লেগেছে। বিশ্বদরবারে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে দেশের উন্নয়ন কর্মকাণ্ডে নতুন মাত্রা সংযোজন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মহাকাশে পাঠানো হয়েছে বাংলার নিজস্ব স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’। দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি চলছে। খরস্রোতা পদ্মার বুকে তৈরি স্বপ্ন ও সাহসিকতার ‘পদ্মা সেতু’ এখন উজ্জ্বল বাস্তবতা।

ঢাকার বুকে চলবে মেট্রোরেল, পাতালরেল। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র এখন বাস্তবায়নের পথে। গোল্ডেন হ্যান্ডশেকে সংকুচিত করে দেওয়া রেলপথে এখন বিনিয়োগ ও সমৃদ্ধির জোয়ার এসেছে। উন্নয়নের ধারাবাহিকতায় দেশের সব জেলায়ই পৌঁছে দেওয়া হবে রেলসেবা। পর্যটননগর কক্সবাজারে রেলসেবা পৌঁছে যাবে আগামী বছরের মধ্যে। গভীর সমুদ্রবন্দর তৈরি হচ্ছে সোনাদিয়ায়। মহেশখালীতে হচ্ছে জ্বালানি হাব, এলএনজি টার্মিনাল। এ ছাড়া সারা দেশেই পরিকল্পিত উন্নয়নের ছোঁয়া লেগেছে। আওয়ামী লীগের ২০১৮ সালের নির্বাচনী অঙ্গীকার ‘আমার গ্রাম আমার শহর’ প্রকল্পের মাধ্যমে গ্রাম পর্যায়ে শহরের সুবিধা পৌঁছে দেওয়ার কাজ শুরু হয়েছে। লাখো কোটি টাকা ব্যয়ে উন্নয়নের এ মেগা প্রকল্পে বদলে যাবে বাংলাদেশ। মহাবিজয়ের মহানায়ক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার কাজই নিরলসভাবে করে যাচ্ছেন তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনার সঙ্গে উন্নয়নের ধারাবাহিকতায় সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অঙ্গীকারের শপথ নেবে আজ কোটি কোটি মানুষ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর