শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

লাল-সবুজে সেজেছিল লন্ডনের টাওয়ার ব্রিজ

আ স ম মাসুম, যুক্তরাজ্য

লাল-সবুজে সেজেছিল লন্ডনের টাওয়ার ব্রিজ

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে লাল-সবুজে সেজেছিল ব্রিটেনের আইকনিক স্থাপনা টাওয়ার ব্রিজ -বাংলাদেশ প্রতিদিন

লাল সবুজে সেজেছিল ব্রিটেনের সবচেয়ে আইকোনিক স্থাপনা টাওয়ার ব্রিজ। বলেছে বাংলাদেশের বিজয়ের ৫০ বছরের অগ্রযাত্রার কথা। ১৩৫ বছরের পুরনো ২৪৪ মিটার দৈর্ঘ্য ও ৪২ মিটার উচ্চতার টাওয়ার ব্রিজ ১৬ ডিসেম্বর স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বাংলাদেশের পতাকার রং লাল সবুজে আলোকিত হয়ে ওঠে। এ সময় ব্রিটিশ বাংলাদেশি শিল্পী রুবাইয়াৎ গেয়ে ওঠেন বাংলা গান। টাওয়ার ব্রিজ প্রতিদিন ভ্রমণ ও ব্যবহার করেন ৪০ হাজারের বেশি মানুষ।

অসাধারণ এই উদ্যোগের উদ্যোক্তা সিটি অব লন্ডনের ব্রিটিশ বাংলাদেশি কাউন্সিলর চলচ্চিত্র নির্মাতা মনসুর আলী বলেন, শেকড়ের টান থেকেই তিনি এই উদ্যোগ নিয়েছিলেন। এই আইকোনিক স্থাপনায় বাংলাদেশের অগ্রযাত্রার প্রতিচ্ছবি ফুটে ওঠে লাল সবুজের মধ্য দিয়ে। অসাধারণ এই মুহূর্তের সাক্ষী ছিলেন সিটি অব কাউন্সিলের সাবেক লর্ড মেয়র স্যার ডেভিড ওটন, সিটি অব লন্ডনের চিফ কমনার ব্রায়ান মুনি। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার আহবাব হোসেন বলেন, এই উদ্যোগ আমাদের ব্রিটিশ বাংলাদেশিদের অর্জন।

চ্যানেল এস টেলিভিশনের প্রতিষ্ঠাতা মাহী ফেরদৌস জলীল বলেন, এই লাল সবুজ আমাদের লাখ লাখ শহীদের কথা বলে। বিগত ৫০ বছরে বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রার কথা বলে।

মডেল ও অভিনেত্রী দিলরুবা ইয়াসমীন রুহী বলেন, আমরা যারা বাংলাদেশে বড় হয়েছি, তাদের জন্য ব্রিটেনের এ রকম স্থাপনায় বাংলাদেশের লাল সবুজের পতাকা বিশাল গর্বের ব্যাপার।

এই আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, কাজী নজরুল ইসলাম, বেগম রোকেয়া ও প্রীতিলতার রূপক উপস্থিতি ছিল। ব্রিটেনের সবচেয়ে আইকোনিক স্থাপনা যা দেখার জন্য বছরে ৩০ লাখ পর্যটক ভিজিট করেন, সেই টাওয়ার ব্রিজ বাংলাদেশের পতাকার রঙে আলোকিত হওয়া সারা পৃথিবীর বাংলাদেশিদের জন্য গৌরবের।

সর্বশেষ খবর