রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

সেবা বাড়ানোর দাবি এফবিসিসিআইয়ের

নিজস্ব প্রতিবেদক

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন বলেছেন, আমাদের বিমানবন্দরে (হযরত শাহজালাল আন্তর্জাতিক) কর্মকর্তা-কর্মচারীদের পেশাদারির বড় অভাব। এই পেশাদারি আসবে কীভাবে? যারা তাদের কর্তৃপক্ষ তারা সরকারি আবার যারা কর্মচারী তারাও সরকারি। কেউ কেউ আবার বিভিন্ন সংগঠনের সঙ্গে জড়িত। ফলে কেউ কাউকে মান্য করার প্রবণতা দেখা যায় না। এখন থার্ড টার্মিনাল হচ্ছে। টার্মিনাল বা অবকাঠামো অত্যাধুনিক করলে হবে না, সেবার মান ও মানসিকতা উন্নত করতে হবে। তিনি গতকাল বাংলাদেশ প্রতিদিনকে এ কথা বলেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, সেবা ও জবাবদিহিতার মানসিকতা নিয়ে কাজ করতে হবে। কারণ একটি বিমানবন্দর দেশকে রিপ্রেজেন্ট করে। দেশে যখন কোনো বিদেশি বিনিয়োগকারী আসেন তারা এসে বিমানবন্দরের অব্যবস্থাপনা দেখলে আমাদের সম্পর্কে তাদের মধ্যে একটি বিরূপ ধারণা তৈরি হবে। বিমানবন্দরে মিস ম্যানেজমেন্ট দেখলে তারা আমাদের দেশে বিনিয়োগের আগ্রহ হারাবে। আমাদের যত ভালো অবকাঠামোই থাক না কেন, মানসিকতার দিক থেকে আমাদের উন্নত হতে হবে।

তিনি বলেন, বিশ্বে অনেক ছোট দেশেও বড় বড় বিমানবন্দর আছে। তারা সুচারুভাবে সেগুলো পরিচালনা করে। সেখানে যাত্রীসেবার মান নিয়ে কারও কোনো অভিযোগ থাকে না। লন্ডন, দুবাই, শারজাহ বা সিঙ্গাপুরে অনেক ব্যস্ত বিমানবন্দর। ওইসব বিমানবন্দরে এত ব্যস্ততার পরও মিস ম্যানেজমেন্ট দেখা যায় না। তারা কীভাবে ম্যানেজমেন্ট পরিচালনা করে, তাদের ব্যবস্থাপনার দিকে নজর দেওয়া জরুরি। আমাদের কর্মকর্তা-কর্মচারীদের উচিত ওইসব বিমানবন্দর কীভাবে পরিচালিত হয়, তাদের ম্যানেজমেন্ট কেমন সেটা দেখা। বিমানবন্দরে সেবার মান আন্তর্জাতিক মানের হওয়া জরুরি। এ ক্ষেত্রে কোনো ছাড় দেওয়া যাবে না। 

শিল্প ও বণিক সমিতির এই নেতার মতে, বিমানবন্দরে যাত্রী হয়রানি এড়াতে বেসরকারি ব্যবস্থাপনায় বিমানবন্দর ছেড়ে দেওয়া যেতে পারে। এ ক্ষেত্রে দেশের বড় বড় প্রতিষ্ঠান রয়েছে যারা এসব ব্যবস্থাপনা করতে পারে। দেশীয় প্রতিষ্ঠান না হলে আন্তর্জাতিকভাবে যেসব প্রতিষ্ঠান রয়েছে যারা সুনাম ও দক্ষতার সঙ্গে বিভিন্ন দেশে বিমানবন্দর পরিচালনা করছে- তাদের দিয়ে পরিচালনা করা যেতে পারে। সব কিছু মিলিয়ে বিমানবন্দরে যাত্রীসেবার মান ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড হতেই হবে। এ ক্ষেত্রে কোনো ছাড় দেওয়া যাবে না।

সর্বশেষ খবর