মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ইসি গঠনে আইনে জোর

♦ না হলে গতবারের মতো সার্চ কমিটি চায় জাতীয় পার্টি ♦ রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে চারজনের নাম প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

ইসি গঠনে আইনে জোর

নির্বাচন কমিশন গঠনে গতকাল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয় জাতীয় পার্টি -বাংলাদেশ প্রতিদিন

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের আগেই আইন প্রণয়নের প্রস্তাব দিয়েছে সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। দলটি মনে করে, এখন যে সময় আছে, এর মধ্যেই ইসি গঠনের আইন করা সম্ভব। আর তা সম্ভব না হলে রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করে তা করতে পারেন। একেবারেই আইন প্রণয়ন করা সম্ভব না হলে গত দুবারের মতো সার্চ কমিটি গঠন করে নির্বাচন কমিশন পুনর্গঠনের প্রস্তাব দিয়েছে দলটি। এক্ষেত্রে তারা সার্চ কমিটির জন্য চারজনের নামের প্রস্তাব দিয়েছে।

গতকাল বঙ্গভবনে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের নেতৃত্বে আট সদস্যের একটি প্রতিনিধি দল সংলাপে অংশ নেয়। সেই সংলাপে দলটি এসব প্রস্তাব দেয়। বিকাল ৪টা থেকে প্রায় ২ ঘণ্টা এই সংলাপ অনুষ্ঠিত হয়।

সংলাপ শেষে বেরিয়ে জাপা চেয়ারম্যান জি এম কাদের বলেন, আমরা রাষ্ট্রপতির কাছে তিনটি প্রস্তাব দিয়েছি। সংবিধানের আলোকে আইন প্রণয়ন করে নতুন নির্বাচন কমিশন গঠনের কথা বলেছি। আমরা মনে করি যে সময় আছে তার মধ্যে আইন তৈরি করা সম্ভব। সরকার যদি মনে করে, সম্ভব নয়, তাহলে রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করে করতে পারেন। আর অধ্যাদেশ জারি সম্ভব না হলে আগের মতো সার্চ কমিটি গঠন করে ইসি পুনর্গঠনের কথা বলেছি। আমরা চারটি নাম প্রস্তাব করেছি।  নামগুলো প্রকাশ করেননি তিনি। জাপা সূত্র জানিয়েছে, জাতীয় পার্টি সার্চ কমিটির জন্য ৪ জনের নামের প্রস্তাবের বাইরে আরও একজনের নাম নির্বাচন কমিশনের সদস্য হিসেবে প্রস্তাব করেছে। জানা যায়, সংলাপে রাষ্ট্রপতি বলেন, নির্বাচন কমিশন  নির্বাচনী প্রক্রিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ ফেব্রুয়ারি মাসেই শেষ হবে। তার পূর্বেই একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার এই উদ্যোগ। তিনি আশা প্রকাশ করেন, রাজনৈতিক দলগুলোর মতামত ও পরামর্শের ভিত্তিতে একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন সম্ভব হবে এবং নতুন নির্বাচন কমিশন জাতীয় নির্বাচনসহ সব নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পাদন করতে সক্ষম হবে। তিনি এ ব্যাপারে সব রাজনৈতিক দল ও সুশীল সমাজের সহযোগিতা কামনা করেন। জাতীয় পার্টির পক্ষ থেকে রাষ্ট্রপতির এই উদ্যোগে সার্বিক সহযোগিতা প্রদানের কথা দেন। জি এম কাদেরের নেতৃত্বে দলের সিনিয়র কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ, কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, সালমা ইসলাম, মহাসচিব মুজিবুল হক চুন্নু ও সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা সংলাপে অংশ নেন। জানতে চাইলে সৈয়দ আবু হোসেন বাবলা জানান, পার্টির চেয়ারম্যান জি এম কাদের সার্চ কমিটির নামের তালিকা রাষ্ট্রপতির হাতে তুলে দিয়েছেন। কাজী ফিরোজ রশীদ বলেন, আমাদের সব দাবি রাষ্ট্রপতি মেনে নিয়েছেন বলে তিনি জানিয়েছেন। রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর