সোমবার, ২৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
চতুর্থ ধাপের ইউপি নির্বাচন

জাল ভোট-ব্যালট ছিনতাই গুলি সহিংসতায় বর্জন, নিহত ৩

গোলাম রাব্বানী

বিচ্ছিন্ন সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ, গোলাগুলি ও বর্জনের মধ্য দিয়ে গতকাল শেষ হয়েছে চতুর্থ ধাপে ৮৩৬ ইউনিয়ন পরিষদ ও তিন পৌরসভার ভোট গ্রহণ। ফলাফল ঘোষণার পরও বিভিন্ন জেলায় সহিংসতা ঘটেছে। সিলেট, পটুয়াখালী ও ঠাকুরগাঁওয়ে সংঘাতে তিনজন নিহত হয়েছেন। সব মিলে চার ধাপের ইউপি ভোটে ৮৮ জনের প্রাণহানি ঘটেছে।

চতুর্থ ধাপের নির্বাচনে সংঘর্ষ, জাল ভোট, কেন্দ্র দখল, ব্যালট পেপার ছিনতাই ও প্রকাশ্যে সিল মারার ঘটনা ঘটেছে পটুয়াখালী, ভোলা, পাবনা, চট্টগ্রাম, জামালপুর, কিশোরগঞ্জ, ঠাকুরগাঁও, মুন্সীগঞ্জ, বগুড়া, লালমনিরহাট, চাঁপাইনবাবগঞ্জ, গাইবান্ধাসহ অনেক জেলায়। ব্যালট ছিনতাই ও ভোট কেন্দ্র দখলসহ নানা অনিয়মের কারণে ১৫টি কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছে।

এদিকে চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে বেশ ভোটার উপস্থিতিতে আনন্দমুখর পরিবেশে ভোট হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হুমায়ুন কবীর খোন্দকার। গতকাল বিকালে ভোট শেষে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে মিডিয়া সেন্টারে ব্রিফিং করে এ প্রতিক্রিয়া জানান তিনি। এ ধাপে ৮৩৬ ইউপিতে ভোট হয়। ইসি সচিব জানান, নির্বাচনে প্রিসাইডিং অফিসারদের নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় ১৫টি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে। কয়েকটি এলাকায় সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ায় ২৯ জন আহত হয়েছেন।

এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ৬৩ জনকে আটক করেছে; নির্বাহী হাকিম জরিমানা করেছেন পাঁচজনকে। তিনি বলেন, সব মিলিয়ে এ নির্বাচন সুষ্ঠু হয়েছে, আনন্দমুখর পরিবেশে ভোট হয়েছে, জনগণের সম্পৃক্ততা ছিল, তাই ভোটারদের উপস্থিতি আমরা ৭০ শতাংশের বেশি আশা করছি। ইসি সচিব বলেন, সবসময়ই ভোটারদের উপস্থিতি একেবারেই আশাব্যঞ্জক ছিল। সার্বিকভাবে বলব, এবার আমরা যে ভোট করেছি ইউনিয়নে, প্রতিটি ধাপেই নির্বাচন খুব ভালো হয়েছে। করোনাভাইরাস মহামারী পরিস্থিতির উন্নতি হওয়ায় ইউপি নির্বাচনের প্রথম ধাপে গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর এবং দ্বিতীয় ধাপে ১১ নভেম্বর, তৃতীয় ধাপে ২৮ নভেম্বর ভোট হয়। চতুর্থ ধাপে গতকাল ৮৩৬ ইউপিতে ভোট হয়। পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে ৫ জানুয়ারি এবং ষষ্ঠ ধাপে ৩১ জানুয়ারি ২১৯ ইউপিতে ভোট হওয়ার কথা রয়েছে।

নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

সিলেটের গোলাপগঞ্জে ইউপি নির্বাচন কেন্দ্র করে পুলিশের সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষের ঘটনা ঘটেছে। গতকাল রাতে উপজেলার সিলেট-জকিগঞ্জ সড়কের ফুলবাড়ী ইউনিয়নের বৈটিকর বাজারে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় আহত এক সাইকেল মেকানিকের মৃত্যু হয়েছে। এ ছাড়া আরও ৭-৮ জন পুলিশ সদস্য আহত হয়েছেন। সংঘর্ষে নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন সিলেটের পুলিশ সুপার (এসপি) ফরিদ উদ্দিন। নিহত সাইকেল মেকানিকের নাম আবদুস সালাম (৪০)। তিনি লক্ষ্মীপাশা ইউপির রামপা দক্ষিণভাগ এলাকার বাসিন্দা। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, রাতে গোলাপগঞ্জ উপজেলার ফুলবাড়ী ইউনিয়নে দুটি ভোট কেন্দ্রের ফল ঘোষণাকে কেন্দ্র করে বৈটিকর এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ নিয়ে পুলিশ ও গ্রামবাসীর মধ্যে সংঘর্ষ হয়।

ঠাকুরগাঁওয়ে নির্বাচনের ফলাফল দেওয়াকে কেন্দ্র করে উত্তপ্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের গুলিতে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও পাঁচজন। গতকাল সদর উপজেলার ১৪ নম্বর রাজাগাঁও ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের আসাননগর কাদেরিয়া ইসলামিয়া দাখিল মাদরাসা ভোট কেন্দ্রে এ ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম মো. হামিদুল ইসলাম (৬৫)। তিনি রাজাগাঁও ইউনিয়নের আসাননগর গ্রামের মৃত তছিরউদ্দীনের ছেলে। আহতরা ঠাকুরগাঁও সদর হাসপাতালে চিকিৎসাধীন।

জানা যায়, ওই ভোট কেন্দ্রের ফলাফল কেন্দ্র করে রাস্তা অবরোধ এবং অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করে লোকজন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য পুলিশ গুলি ছুড়লে ঘটনাস্থলে একজন নিহত হন। এ বিষয়ে ঠাকুরগাঁও রুহিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চিত্তরঞ্জন বলেন, ঘটনাস্থলে একজন মারা গেছেন।

এদিকে ঠাকুরগাঁও সদর উপজেলার আখানগর ইউনিয়নের ঝাড়গাঁও রহমানিয়া দাখিল মাদরাসা ভোট কেন্দ্রে নৌকা প্রতীকের একদল সমর্থক ব্যালট ছিনতাইয়ের চেষ্টার সময় পুলিশ ১৫ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। বিশৃঙ্খলার অভিযোগে এই কেন্দ্রে এক আওয়ামী লীগ নেতাকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদন্ড দেওয়া হয়েছে। ঠাকুরগাঁও সদর উপজেলার রুহিয়া পশ্চিম ইউপিতে একটি ভোট কেন্দ্রে ব্যালট কেড়ে নিয়ে নৌকায় সিল মারার অভিযোগ পাওয়া গেছে। এ সময় ছবি তুলতে গেলে স্থানীয় এক সাংবাদিককে মারধর করে মুঠোফোন ও ক্যামেরা কেড়ে নেন নৌকার সমর্থকরা। পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউনিয়নে গুলিবিদ্ধ হয়ে আবদুল খালেক (৫২) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি ৮ নম্বর ওয়ার্ডের এক মেম্বার প্রার্থীর সমর্থক। গতকাল সন্ধ্যার পর চরমোন্তাজ ইউনিয়নে নয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের বাইরে তিনি গুলিবিদ্ধ হন। জানা গেছে, নিহত ব্যক্তি খালেক ৮ নম্বর ওয়ার্ডের মেম্বার প্রার্থী জিয়ার সমর্থক ছিলেন। নির্বাচন পরবর্তী  ভোট পুনঃগণনা নিয়ে নির্বাচন সংশ্লিষ্টদের সঙ্গে এক মেম্বার প্রার্থীর কর্মী সমর্থকদের মধ্যে বিরোধের জেরে প্রতিদ্বন্দ্বী দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার এক পর্যায়ে পুলিশ ও র‌্যাব ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য ফাঁকা গুলি চালায়।

কিশোরগঞ্জের কটিয়াদীতে ইউনিয়ন পরিষদ নির্বাচনে গতকাল ভোট গণনা শেষে নির্বাচনী সরঞ্জাম নিয়ে ফেরার পথে দুর্বৃত্তরা হামলা চালিয়েছে। পুলিশের রিকুইজিশন করা একটি মাইক্রোবাস আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। জানা গেছে, কটিয়াদী উপজেলার সহস্রাম ধুলদিয়া ইউনিয়নের ৪৫ নম্বর গৌরীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোট গণনা শেষে রাত ৮টার দিকে পুলিশের সহায়তায় ফিরছিলেন কর্মকর্তারা। এ সময় স্বতন্ত্র এক চেয়ারম্যান প্রার্থী ও দুই মেম্বার প্রার্থীর সমর্থকরা তাদের ওপর হামলা চালায়। তারা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ এবং নির্বাচনী সরঞ্জামাদি ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। এ সময় পুলিশ নির্বাচনী সরঞ্জামাদি নিয়ে একটি ঘরে আশ্রয় নিলে দুর্বৃত্তরা পুলিশের রিকুইজিশন করা মাইক্রোবাস আগুন দিয়ে পুড়িয়ে দেয়। পরে বিজিবি ও অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে গিয়ে প্রায় ৫০/৫০ রাউন্ড রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সকাল সাড়ে ৯টার দিকে কটিয়াদী উপজেলার জালালপুর ইউনিয়নের চর পুক্ষিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটে। এ সময় পুলিশ ও র‌্যাব পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ও ফাঁকা রাবার বুলেট ছুড়ে। সংঘর্ষের সময় র‌্যাবের এক সদস্যসহ অন্তত ১৫ জন আহত হন। ভৈরব উপজেলার শিমুলকান্দি ইউনিয়নের শিমুলকান্দি উচ্চবিদ্যালয় কেন্দ্রের ১ ও ২ নম্বর বুথ একটি কক্ষেই। সেখানে নেই বিদ্যুৎ সংযোগ। আলো স্বল্পতায় কক্ষটির অন্ধকারাচ্ছন্ন। এ রকম বৈরী পরিবেশে ভোট দিতে গিয়ে ভোটাররা বিড়ম্বনার শিকার হলেও ছিল না প্রতিকারের উদ্যোগ। আলো স্বল্পতার সুযোগ নিয়ে ভোটারদের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন নৌকার এজেন্ট ও বুথে দায়িত্ব পালনের জন্য গঠিত ‘ফলোয়ার বাহিনী’র সদস্যরা। এর মাধ্যমে ভোটারদের নৌকার পক্ষে প্রভাবিত করার অভিযোগ উঠেছে।

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার বালুরচর ইউনিয়নের খাসকান্দি উচ্চবিদ্যালয় কেন্দ্রে বহিরাগতরা ভোট কেন্দ্রে ঢুকে জোর করে নৌকায় সিল দেয় বলে অভিযোগ করেছেন ওই কেন্দ্রের নৌকার এজেন্ট মো. আকতার হোসেন। উপজেলার জৈইনশার ইউনিয়নে জৈইনশার প্রাথমিক বিদ্যালয়ের ভোট শেষে হামলা করে ব্যালট বাক্স ছিনতাইয়ের চেষ্টাকালে আইনশৃঙ্খলা বাহিনীর ছোড়া গুলিতে তিনজন আহত হয়েছেন। আশঙ্কাজনক অবস্থায় তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে আনা হয়েছে। সন্ধ্যা ৬টার দিকে এ ঘটনা ঘটে। অতিরিক্ত পুলিশ সুপার সুমন দেব জানান, জৈইনশার প্রাথমিক বিদ্যালয়ের ভোট গ্রহণ শেষে দায়িত্বরত প্রিসাইডিং অফিসার ভোটের ব্যালট বাক্স নিয়ে আসার সময় বিদ্রোহী প্রার্থী দুদুর (আনারস) লোকজন হামলা চালায়। এ সময় প্রিসাইডিং অফিসারকে মারধর করে ব্যালট বাক্স ছিনতাইয়ের চেষ্টা করলে পুলিশ ফাঁকা গুলি ছোড়ে। এ সময় তিনজন আহত হন। ভোলার বোরহান উদ্দিনের হাসাননগর ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট কেন্দ্র দখলকে কেন্দ্র করে নৌকা প্রতীকের প্রার্থী আবেদ চৌধুরী ও মোটরসাইকেল প্রতীকের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী মানিক হাওলাদারের সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। পাবনা সদর উপজেলার হেমায়েতপুর ইউনিয়নে নৌকার সমর্থকরা ভোট কেন্দ্র দখল করে ব্যালট পেপার ছিনতাই করার চেষ্টা করলে গোলাগুলি ও সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। পরিস্থিতি শান্ত করতে পুলিশ টিয়ার শেল, রাবার বুলেট ও ফাঁকা গুলি ছোড়ে। হবিগঞ্জের বানিয়াচং উপ?জেলার খাগাউড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নেওয়া দুই চেয়ারম?্যান প্রার্থীর সমর্থক?দের সংঘ?র্ষে পাঁচজন আহত হ?য়ে?ছেন। এজেন্ট বের করে দেওয়া, ভোটারদের বাধা দেওয়াসহ নানা অনিয়মের অভিযোগে জয়পুরহাট সদর উপজেলার ভাদশা ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ‘বিদ্রোহী’ প্রার্থী হায়দার আলী ভোট বর্জন করেছেন। মৌলভীবাজার সদর উপজেলার খলিলপুর ও মনুমুখ ইউনিয়নের দুটি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত রয়েছে। জাল ভোট দেওয়াকে কেন্দ্র করে হট্টগোল তৈরি হলে ভোট গ্রহণ স্থগিত রাখা হয়।

টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার নিকরাইল ইউনিয়নে ১০৫ নম্বর বঙ্গবন্ধু পূর্ব পুনর্বাসন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নৌকা প্রতীকের প্রার্থীর পক্ষে ভোটারদের প্রকাশ্যে সিল দিতে বাধ্য করার অভিযোগ করেন ভোটাররা। এ ছাড়া ভূঞাপু?রের গো?বিন্দাসী ইউনিয়?নে জাল ভোটসহ নানা অনিয়?মের অভিযো?গে আওয়ামী লীগের বি?দ্রোহী প্রার্থী আমিনুল ইসলাম আমিন ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। ‘ভোটের আগের রাত থেকেই কিছু সন্ত্রাসী অস্ত্রশস্ত্র নিয়ে আমার কর্মীদের হুমকি-ধমকি দেয়। ভোট শুরু হলে কেন্দ্র থেকে আমার নির্বাচন এজেন্টদের মারধর করে বের করে দেওয়া হয়েছে। ব্যালট পেপার নিজ হাতে সিল মেরে নিয়েছে। নির্বাচনে সুষ্ঠু পরিবেশ না থাকায় ভোট বর্জনের সিদ্ধান্ত গ্রহণ করেছি।’ গতকাল চুয়াডাঙ্গা সদর উপজেলার কুতুবপুর ইউনিয়নের চশমা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী জুয়েল রানা এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। মাদারীপুরের রাজৈরে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় ছাত্রলীগের বহিষ্কৃৃত সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী আহত হয়েছেন। রাব্বানী দাবি করেছেন জাল ভোট ঠেকাতে গিয়ে তিনি হামলার শিকার হয়েছেন। তবে প্রতিপক্ষের লোকজনের দাবি রাব্বানী প্রভাব বিস্তারের চেষ্টা করলে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। মাদারীপুর রাজৈর উপজেলার ইশিবপুর ইউনিয়নের গাংকান্দি সরকারি বিদ্যালয় কেন্দ্রে গতকাল বেলা ৩টার দিকে এ ঘটনা ঘটে।

রাজশাহীর বাঘা উপজেলার বাউসা বালিকা বিদ্যালয় কেন্দ্রে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয় প্রার্থীসহ ১০ জন আহত হয়েছেন। রাজশাহীর চারঘাট উপজেলার হলিদাগাছী দ্বিমুখী উচ্চবিদ্যালয় কেন্দ্রে দুর্বৃত্তরা ঢুকে দেশি অস্ত্র দিয়ে দুজনকে কুপিয়ে আহত করে। শলুয়া ইউনিয়নের ভোট কেন্দ্রগুলোর বাইরে দেশি অস্ত্র নিয়ে মহড়া দিয়েছেন আওয়ামী লীগ প্রার্থীর কর্মীরা। এ সময় ছবি তুলতে গেলে বাধা দেওয়া হয়। একটি টেলিভিশনের ক্যামেরা থেকে ফুটেজ মুছে ফেলতে বাধ্য করা হয়। সরদহ ইউনিয়নে ওয়ার্কার্স পার্টির প্রার্থী মতিউর রহমান তপনের গাড়ি ভাঙচুর করা হয়েছে। চট্টগ্রামের পটিয়া উপজেলায় নিজের ভোট দিতে না পেরে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন পটিয়া উপজেলার হাবিলাসদ্বীপ ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী শফিকুল ইসলাম। তিনি জেলা বিএনপির নেতা। ব্যালট পেপার ছিনিয়ে নেওয়ার ঘটনায় পটিয়ায় দুই ইউনিয়নের তিনটি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। ছনহরা ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের রমেশ ফনিন্দ্র স্মৃতি পাঠাগার ও ৮ নম্বর ওয়ার্ডের ধাউরডেঙ্গা সারদাচরণ উচ্চ বিদ্যালয় কেন্দ্র এবং জিরি ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের সাঁইদার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত হয়েছে। এ সব কেন্দ্রে পাঠানো ব্যালট পেপার ছিনিয়ে নিয়েছে দুর্বৃত্তরা। আওয়ামী লীগ প্রার্থীর বিরুদ্ধে নানা অনিয়ম ও প্রভাব বিস্তারের অভিযোগ এনে কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যা ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ আলী নির্বাচন বর্জন করেছেন। লোহাগাড়ার ফরিয়াদেরকুল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গ্রহণ কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

জামালপুরের মাদারগঞ্জ উপজেলার গুনারিতলা ইউনিয়নের চর গোপালপুর সরকারি প্রাধমিক বিদ্যালয় কেন্দ্রে টিউবওয়েল প্রতীকের সদস্য প্রার্থী গোলাম মোস্তফা ও মোরগ প্রতীকের সদস্য প্রার্থী আজহারুল ইসলামের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। ঘটে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা। এ সময় আহত হন অন্তত ১০ জন। সরিষাবাড়ী উপজেলার মাহাদান ইউনিয়নের সেঙ্গুয়া পূর্ব সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সদস্য প্রার্থী তালা প্রতীকের খায়রুল কবিরের সমর্থকরা ২ ব্যালট বাক্স ছিনতাই করে। ব্যালট বাক্স ছিনতাইয়ে বাধা দিতে গিয়ে আহত হন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা আবদুল জলিল ও পুলিশ কনস্টেবল শরিফুল ইসলাম। একটি ব্যালট বাক্স উদ্ধার করা গেলেও অপরটি উদ্ধার করা সম্ভব হয়নি। পরে কেন্দ্রটি স্থগিত ঘোষণা করা হয়।

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরের পত্তন ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ চলাকালে ৩৪ হাজার টাকাসহ আটক হওয়া মো. মহসিন মিয়া (৩২) নামে আওয়ামী প্রার্থীর এজেন্টকে তিন মাসের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলা ইউনিয়ন পরিষদ নির্বাচনে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে আহত হয়েছেন পাঁচজন। এ ঘটনায় দুজনকে আটক করেছে পুলিশ। আখাউড়া উপজেলার মনিয়ন্দ ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ চলাকালে এক চেয়ারম্যান প্রার্থী এজেন্টের কাছে সহকারী প্রিসাইডিং অফিসারের নাম লেখা টাকার খাম উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ওই কেন্দ্রের সহকারী প্রিসাইডিং অফিসার অলোক কুমার চক্রবর্তীকে প্রত্যাহার করা হয়েছে।

নরসিংদীতে নানা অনিয়ম ও অভিযোগের মধ্য দিয়ে পৌরসভা ও ইউপি নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে অনিয়মের অভিযোগে পলাশের জিনারদী ইউনিয়ন নির্বাচনে তিন স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।

লক্ষ্মীপুরে চতুর্থ ধাপের ইউপি নির্বাচনের ফলাফল ঘোষণা দিয়ে ফেরার পথে পরাজিত প্রার্থীর সমর্থকদের হামলায় পুলিশ ও আনসারসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছে। গতকাল সন্ধ্যায় সদর উপজেলার শাকচর ইউনিয়নের শাকচর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে এ হামলার শিকার হন তারা। পরাজিত মেম্বার আব্বাছ হোসেনের (তালা প্রতীকের) সমর্থকরা এ হামলা চালায় বলে আহতরা জানান। আহতদের লক্ষ্মীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে লক্ষ্মীপুর সদর উপজেলার পার্বতীনগরের বিষ্ণুনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং অফিসার সহকারী অধ্যাপক শফিক উল্যাহকে দায়িত্বে অবহেলা করায় প্রত্যাহার করা হয়েছে।

কুমিল্লা আদর্শ সদর উপজেলার ৫ নম্বর ইউনিয়নের শালধর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে কয়েকজন বহিরাগত ব্যক্তি ১০/১৫টি ককটেল ফাটিয়ে কেন্দ্র দখল নেওয়ার চেষ্টা করে। পুলিশের সঙ্গে বহিরাগতদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে এ সময় বিস্ফোরণে সাইফুল ইসলাম নামের এক ভোটার আহত হন।

বগুড়ার শেরপুর উপজেলার গাড়ীদহ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ৯ নম্বর ওয়ার্ডের দুই ইউপি সদস্য প্রার্থী আবুল কালাম আজাদ ও আবদুল মান্নানের কর্মীন্ডসমর্থকদের মধ্যে দফায় দাফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনী কার্যালয় ভাঙচুর ও আগুন দেওয়া হয়। সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ১০ জন ব্যক্তি আহত হয়েছেন। এর মধ্যে একজনের অবস্থা গুরুতর।

সিলেটে গোলাপগঞ্জ উপজেলার ভাদশে^র ইউনিয়নের ফতেহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দেওয়া নিয়ে দুই  মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়।

আড়াইহাজারে ইউনিয়ন পরিষদ নির্বাচনে সংঘর্ষকে কেন্দ্র করে তিনটি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। তিনটি কেন্দ্রসহ ইউনিয়নটির চারটি কেন্দ্রে অন্তত ৩৩টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় অন্তত ২০ জন আহত হয়েছেন।

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় জাল ভোটে সহায়তা করার অভিযোগে দুই প্রিসাইডিং অফিসারকে প্রত্যাহার করা হয়েছে। এ সময় জাল ভোট দেওয়ার অভিযোগে গড্ডিমারী ইউনিয়ন থেকে তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার দলদলি ও গোহালবাড়ি ইউপি নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগে তিনটি কেন্দ্রে ভোট গ্রহণ বন্ধ ঘোষণা করা হয়েছে। দুপুরে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থক ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকরা নিজেদের মধ্যে সংঘর্ষে জড়িয়ে পড়লে পুলিশ ও র‌্যাব পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে দুই কেন্দ্রের ভোট বন্ধ করে দেওয়া হয়।

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার শিবপুর ইউনিয়নে দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় শিবপুর পাঁচগাছি বাজার ফজরিয়া সিনিয়র মাদরাসা কেন্দ্রের ভোট গ্রহণ বন্ধ করে দেওয়া হয়েছে।

ফলাফল : ঝিনাইদহ সদর উপজেলার ১৫টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান পদে ১০টিতে আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীরা জয়লাভ করেছেন। বাকি পাঁচটি ইউনিয়নে নৌকার প্রার্থীরা জয়লাভ করেন। রাঙামাটির দুই উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ৯টিতে স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন। মাত্র একটি ইউপিতে জয় পেয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী।

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলায় ১০টি ইউনিয়ন পরিষদের (ইউপি) মধ্যে পাঁচটিতে আওয়ামী লীগ, চারটি আওয়ামী লীগের বিদ্রোহী ও একটিতে স্বতন্ত্র প্রার্থী চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

নাটোরের সিংড়া উপজেলায় নৌকা প্রতীকের ছয়জন এবং আওয়ামী লীগের বিদ্রোহী চারজন প্রার্থী ঘোড়া প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন।

কুমিল্লার ২০টি ইউনিয়নের মধ্যে চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের ১২ জন, দলটির বিদ্রোহী দুজন, বিএনপির দুজন ও স্বতন্ত্র চারজন প্রার্থী নির্বাচিত হয়েছেন।

রাজবাড়ীর ১৪টি ইউনিয়নের মধ্যে ছয়টিতে নৌকা ও ৮টিতে স্বতন্ত্র প্রার্থীরা জয়লাভ করেছেন।

সিলেটের দুই উপজেলার ২০টি ইউনিয়নে কাক্সিক্ষত ফলাফল করতে পারেননি আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা। নির্বাচনে ভরাডুবি ঘটেছে নৌকা প্রতীকের।

চাঁপাইনবাবগঞ্জের নাচোলের চারটি ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীদের ভরাডুবি ঘটেছে।

সুনামগঞ্জে ভরাডুবি ঘটেছে নৌকার। বিশ্বম্ভরপুর উপজেলায় ৫টি ইউনিয়নের মধ্যে চারটিতে পরাজিত হয়েছেন আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীরা। দিরাই উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে ছয়টিতেই হেরেছেন ক্ষমতাসীন দলের প্রার্থীরা। জগন্নাথপুর উপজেলায় ৭টি ইউনিয়নের তিনটিতে আওয়ামী লীগ, তিনটিতে দলীয় বিদ্রোহী ও একটিতে বিএনপির প্রার্থী বিজয়ী হয়েছেন।

সর্বশেষ খবর