বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
বিভিন্ন জেলায় বিএনপির সমাবেশ

নওগাঁয় ১৪৪ ধারা লালমনিরহাটে ফাঁকা গুলি

নিজস্ব প্রতিবেদক

নওগাঁয় ১৪৪ ধারা, লালমনিরহাটে ফাঁকা গুলি, পটুয়াখালী ও মানিকগঞ্জে পুলিশের ব্যারিকেডের মধ্যে বিএনপি গতকাল দেশের বিভিন্ন জেলায় পূর্ব-ঘোষিত সমাবেশ কর্মসূচি পালন করেছে। সমাবেশস্থলে আসার পথে পুলিশ ও সরকারি দলের কর্মীরা রাস্তায় ব্যারিকেড দিয়ে নেতা-কর্মীদের বাধা দেন বলে অভিযোগ দলটির। প্রশাসন ১১৪ ধারা জারি করায় নওগাঁ সদরে সমাবেশ করতে পারেনি বিএনপি। লালমনিরহাটে ছাত্রদলের জমায়েত ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলি ছোড়ে পুলিশ। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে কেন্দ্র-ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এ সমাবেশের আয়োজন করা হয়েছিল। মানিকগঞ্জের সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এ সরকার বেগম খালেদা জিয়াকে ভয় পায়। এজন্য উন্নত চিকিৎসায় তাঁকে বিদেশে নিতে দিচ্ছে না। তিনি বলেন, নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ অর্থহীন। এ সংলাপে কোনো দিন সংকটের সমাধান হবে না বরং এটা জনগণের ভোট কেড়ে নেওয়ার আরেকটি প্রক্রিয়া মাত্র। তিনি আরও বলেন, রাষ্ট্রপতিকে আমরা সম্মান করি। কিন্তু রাষ্ট্রপতি যদি জনগণের সঙ্গে প্রতারণার সুযোগ সৃষ্টি করে দেন তা আমরা মেনে নিতে পারি না। গতকাল বিকালে মানিকগঞ্জ সরকারি উচ্চবিদ্যালয় মাঠে জেলা বিএনপি আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এদিকে বিএনপি অভিযোগ করেছে, প্রতিটি জেলায় সমাবেশস্থলে আসার পথে পুলিশ ও সরকারি দলের কর্মীরা রাস্তায় ব্যারিকেড দিয়ে তাদের নেতা-কর্মীদের বাধা দেন। মানিকগঞ্জ জেলা বিএনপি সভাপতি আফরোজা খান রিতার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এস এ জিন্নাহ কবীরের পরিচালনায় সমাবেশে চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, যুবদল সভাপতি সাইফুল আলম নীরব, ছাত্রদল সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলসহ কেন্দ্রীয় ও জেলা বিএনপি নেতৃবৃন্দ বক্তব্য দেন। বিএনপি মহাসচিব বলেন, রাষ্ট্রপতি সংলাপ করে আরেকটি নির্বাচনের ব্যবস্থা করবেন। বাংলাদেশের মানুষ কি বোকা না আহাম্মক? তিনি আরও বলেন, সংলাপ করে কোনো লাভ হবে না। এ সরকার জনগণকে ধোঁকা দিয়েছে। তারা গণতন্ত্র ধ্বংস করে দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। জাতিসংঘ চিঠি দিয়েছে খুন-গুমের হিসাব দিতে হবে।

বিভিন্ন জেলা থেকে আমাদের প্রতিনিধিরা জানান :

মুন্সীগঞ্জ : বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, বেগম জিয়াকে মুক্তি না দেওয়া হলে আগামীতে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-মাওয়া মহাসড়ক বন্ধ করে দেওয়া হবে। বিকালে মুন্সীগঞ্জ শহরের উপকণ্ঠ মুক্তারপুরে জেলা বিএনপির সমাবেশে তিনি এসব কথা বলেন। মুন্সীগঞ্জ জেলা বিএনপি আহ্বায়ক আবদুল হাইয়ের সভাপতিত্বে ও সদস্যসচিব কামরুজ্জামান রতনের পরিচালনায় সমাবেশে বিএনপির যুগ্ম-মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, মীর সরাফত আলী সপু, ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনসহ কেন্দ্রীয় ও জেলা নেতারা বক্তৃতা করেন।

লালমনিরহাট : বিএনপির রংপুর বিভাগের সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু ছাড়াও সমাবেশে চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী, সহসাংগঠনিক সম্পাদক আবদুল খালেক, সৈয়দ জাহাঙ্গীর আলম, যুবদলের সহসভাপতি এস এম জাহাঙ্গীর আলম, স্বেচ্ছাসেবক দলের ইয়াছিন আলী, ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলসহ রংপুর ও কুড়িগ্রাম জেলা বিএনপি নেতৃবৃন্দ বক্তব্য দেন। ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, দেশ স্বাধীনে খালেদা জিয়ার অবদান অস্বীকার করলে হবে না। যুদ্ধের সময় জনগণকে সংগঠিত করেছেন তিনি। তাই তাঁকে মুক্তিযোদ্ধা বললে ভুল হবে না।

নওগাঁ : ১৪৪ ধারা জারির ফলে সমাবেশ করতে না পেরে এর প্রতিবাদে নওগাঁ শহরের মল্লিকা ইন কনভেনশন সেন্টার মিলনায়তনে সংবাদ সম্মেলন করে জেলা বিএনপি। দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় এতে বলেন, সরকার জনগণের শক্তিকে ভয় পায় বলেই ১৪৪ ধারা জারি করে বিএনপির সমাবেশে বাধা সৃষ্টি করেছে। চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সহসাংগঠনিক সম্পাদক ওবায়দুল হক চন্দন, নওগাঁ জেলা বিএনপির আহ্বায়ক হাফিজুর রহমান, পৌর মেয়র নজমুল হক, সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল হক ধলু প্রমুখ উপস্থিত ছিলেন।

পটুয়াখালী : জেলা বিএনপি আহ্বায়ক আবদুর রশিদ চুন্নু মিয়ার সভাপতিত্বে ও সদস্যসচিব স্নেহাংসু সরকার কুট্টির পরিচালনায় শহরের শহীদ আলাউদ্দিন শিশু পার্ক মাঠে প্রধান অতিথি ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী। বিএনপির যুগ্ম-মহাসচিব মজিবর রহমান সরোয়ার, বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, বিএনপি নেতা এ বি এম মোশাররফ হোসেন, হাসান মামুন প্রমুখ বক্তৃতা করেন।

সুনামগঞ্জ : বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেছেন, বর্তমান সরকার আইন-আদালতের কোনো প্রক্রিয়া অনুসরণ না করে গুরুতর অসুস্থ খালেদা জিয়াকে কারাগারে বন্দী রেখেছে। বিকালে সুনামগঞ্জ শহরের পুরাতন বাস স্টেশনে জেলা বিএনপির সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

জেলা বিএনপি সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম নূরুলের পরিচালনায় চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট ফজলুর রহমান, সাংগঠনিক সম্পাদক শাখাওয়াত হাসান জীবন, মিজানুর রহমান চৌধুরী, সাবেক এমপি নজির হোসেন, স্বেচ্ছাসেবক দলের আবদুল কাদির ভূঁইয়া জুয়েল প্রমুখ বক্তব্য দেন।

সর্বশেষ খবর