শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

সিল মারা ব্যালট অস্ত্র উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

সিল মারা ব্যালট অস্ত্র উদ্ধার

ইউনিয়ন পরিষদ নির্বাচন সামনে রেখে সংঘর্ষ চলছে দেশের বিভিন্ন এলাকায়। চতুর্থ ধাপের ভোট শেষ হওয়ার কয়েক দিন পরও দেশের বিভিন্ন এলাকা থেকে সিল মারা ব্যালট পেপার উদ্ধার হচ্ছে। ব্রাহ্মণবাড়িয়ায় বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধার করেছে পুলিশ। এ ছাড়া নির্বাচনী সংঘাত-সহিংসতার ঘটনায় মামলা হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

চতুর্থ ধাপের ইউপি নির্বাচনের তিন দিন পর গতকাল কুড়িগ্রামের উলিপুর উপজেলার ধামশ্রেণী ইউনিয়নের একটি ভোট কেন্দ্রের টয়লেট থেকে অর্ধশতাধিক ব্যালট পেপার উদ্ধার করেছে এলাকাবাসী। গতকাল ওই ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ভদ্রপাড়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়  কেন্দ্রের টয়লেট থেকে তারা এসব ব্যালট পেপার উদ্ধার করেন। এদিকে নির্বাচনের দিন উপজেলার ৫ ইউনিয়নের ১১টি কেন্দ্রে নির্বাচনী সহিংসতা ও ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনায় ২৭ জনের নাম উল্লেখ করে এবং আরও অজ্ঞাত ৩ হাজার ১৮০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

পুলিশ ও এলাকাবাসী জানান, ধামশ্রেণী ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের পরাজিত সদস্য প্রার্থী মাহবুবার রহমান এলাকাবাসীকে সঙ্গে নিয়ে ভদ্রপাড়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্রের টয়লেটের ভিতর থেকে বিভিন্ন পদের প্রায় ৬০-৭০টি ব্যালট পেপার উদ্ধার করেন। এ খবর ছড়িয়ে পড়লে একই ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের দড়িচর পাঁচপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্রের টয়লেট থেকেও ব্যালটের বেশ কিছু ছেঁড়া টুকরো উদ্ধার করেন এলাকাবাসী। পরে ব্যালট পেপার উদ্ধারের ঘটনায় ওই ইউনিয়নের কয়েকজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীসহ ভোটাররা সংশ্লিষ্ট কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মাহমুদুল হাসানের বিরুদ্ধে অভিযোগ তুলেন। কিন্তু প্রিসাইডিং অফিসার তা নাকচ করে দেন। ব্যালট উদ্ধারকারী পরাজিত সদস্য প্রার্থী মাহবুবার রহমান অভিযোগ করে বলেন, প্রিসাইডিং অফিসার ভোট গ্রহণের দিন নানা অনিয়ম করেন এবং আমাদের কোনো অভিযোগ শুনেননি। পরে লোকজনকে সঙ্গে নিয়ে স্কুলের টয়লেটের দরজা খুলে এসব ব্যালট দেখতে পাই। প্রাপ্ত ভোটের সঙ্গে ব্যালট পেপারের হিসাবে গরমিল রয়েছে বলে দাবি করেন তিনি। ধামশ্রেণী ইউপি নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী সিরাজুল হক সরদার জানান, এ ইউনিয়নে ভোট গ্রহণে কারচুপি করা হয়েছে। নৌকা প্রতীককে হারানোর জন্য ৮ ও ৯ নম্বর ওয়ার্ডে ইচ্ছা করে ফলাফল দেরিতে ঘোষণা করা হয়। তিনি সুষ্ঠু বিচার  চেয়ে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করেন। আগামী ৫ জানুয়ারি পঞ্চম ধাপে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার ১০টি ও আশুগঞ্জ উপজেলার ৮টি ইউনিয়ন পরিষদের নির্বাচন। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার লক্ষ্যে প্রতিটি ইউনিয়নে দেশীয় অস্ত্র উদ্ধার অভিযান শুরু করেছে পুলিশ। গত বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ১৮টি ইউনিয়নে বিট পুলিশিং ইনচার্জ ও বিভিন্ন থানা থেকে যাওয়া পুলিশ সদস্যরা দেশীয় অস্ত্র উদ্ধার অভিযান শুরু করে। অভিযানকালে সদর উপজেলার নাটাই উত্তর ইউনিয়ন ও সুলতানপুর ইউনিয়ন এবং আশুগঞ্জ উপজেলার ৮টি ইউনিয়নের বিভিন্ন গ্রামের বাড়ি থেকে বল্লম, টেঁটা, ছুরি, রামদাসহ দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়। পাবনার হেমায়েতপুর ইউপিতে নির্বাচন-পরবর্তী সহিংসতায় আওয়ামী লীগ নেতা হত্যার ঘটনায় পরাজিত চেয়ারম্যান প্রার্থী তারিকুল ইসলাম নিলুর স্ত্রী মালেকা  বেগমকে গ্রেফতার করা হয়েছে। গতকাল ভোররাতে তাকে গ্রেফতার করা হয়। পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আমিনুল ইসলাম বলেন, ‘নিহত শামীম হোসেনের বাবা নূর আলী প্রামাণিক বাদী হয়ে বুধবার রাতে তারিকুল ইসলাম নিলুসহ তার পরিবারের ১৬ জনের নাম উলেখ করে ও অজ্ঞাত ৮/১০ জনকে আসামি করে মামলা করেন। এরপর নিলুর স্ত্রী মালেকা বেগমকে গ্রেফতার করা হয়। বাকি আসামিদের গ্রেফতার ও অস্ত্র উদ্ধারে পুলিশ অভিযান পরিচালনা করছে বলেও জানান তিনি।

সর্বশেষ খবর