শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
সাত জেলায় বিএনপির সমাবেশ

সিরাজগঞ্জে সংঘর্ষ ও গুলি, আহত অর্ধশতাধিক

নিজস্ব প্রতিবেদক

সিরাজগঞ্জে সংঘর্ষ ও গুলি, আহত অর্ধশতাধিক

সিরাজগঞ্জে গতকাল আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে ব্যাপক সংঘর্ষ ঘটে -বাংলাদেশ প্রতিদিন

খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে সাত জেলায় গতকাল সমাবেশ করেছে বিএনপি। এর মধ্যে সিরাজগঞ্জে সমাবেশকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। বিএনপি কর্মীরা সমাবেশস্থলে যাওয়ার পথে আওয়ামী লীগের কর্মীরা বাধা দিলে এ সংঘর্ষের ঘটনা ঘটে। প্রায় তিন ঘণ্টাব্যাপী সংঘর্ষে উভয় পক্ষ ইটপাটকেল ও দেশীয় অস্ত্র ব্যবহার করে। এতে অর্ধশতাধিক আহত হন। সংঘর্ষ চলাকালে ইবি রোড, কলেজ রোড ও গোসালা রোড রণক্ষেত্রে পরিণত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। আহতদের হাসপাতাল ও বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়। বিভিন্ন উপজেলা থেকে সমাবেশে আসা বিএনপি নেতা-কর্মীদের বেশ কয়েকটি গাড়ি আওয়ামী লীগ নেতা-কর্মীরা ভাঙচুর করেছে বলে অভিযোগ করা হয়েছে। ঢাকা, কিশোরগঞ্জ, মেহেরপুর, খাগড়াছড়ি, ঠাকুরগাঁওসহ বিভিন্ন জেলায় পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী বিএনপি সমাবেশ করে।

ঢাকা : ঢাকা জেলা বিএনপির সমাবেশে স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, আওয়ামী লীগের পালানোরও জায়গা নেই। দলটির সব নেতার অবস্থা ডা. মুরাদ হাসানের মতো হবে। তিনি বলেন, কদিন আগেই মুরাদ (সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী) নামের একজন কানাডায় গিয়েছিলেন। বিভিন্ন বিমানবন্দর ঘুরে ফেরত এসেছেন। কেউ জায়গা দেননি। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও তাঁর বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সভাপতি ডা. দেওয়ান মো. সালাউদ্দিন বাবুর সভাপতিত্বে সমাবেশে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, ফজলুর হক মিলন, নিপুণ রায় চৌধুরী, মো. আশফাক হোসেন, সাইফুল আলম নীরব প্রমুখ বক্তব্য রাখেন। গয়েশ্বর চন্দ্র রায় বলেন, সরকারপ্রধানকে বলব, দেশের মানুষের অধিকার ফেরত দেন। জনগণের সঙ্গে একটু সমঝোতা করেন। তিনি বলেন, বিএনপি কখনো পরাজিত হয়নি। এ সরকারের পতন অবধারিত। শুধু সময়ের ব্যাপার।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জ জেলা বিএনপির সমাবেশে স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, বেগম খালেদা জিয়ার জনপ্রিয়তাকে ভয় পায় বলেই এ সরকার তাঁকে হত্যা করতে চায়। আর শুধু হত্যা করার উদ্দেশ্যেই তাঁকে কারাগারে আটক রাখা হয়েছে। গতকাল বিকালে কিশোরগঞ্জ শহরের আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয় মাঠে সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা বিএনপির সভাপতি শরীফুল আলমের সভাপতিত্বে ও খালেদ সাইফুল্লাহ (ভিপি) সোহেলের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি আবদুস সালাম, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট ফজলুর রহমান, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সাবেক এমপি মেজর (অব.) আখতারুজ্জামান রঞ্জন, যুবদলের সুলতান সালাউদ্দিন টুকু প্রমুখ।

সিরাজগঞ্জ : বিএনপি স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেছেন, বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে প্রয়োজনে ’৭১এর মতো যুদ্ধ ঘোষণা করা হবে। রণাঙ্গনের সৈনিক হিসেবে বিএনপি নেতা-কর্মীরা রাজপথে যুদ্ধ করে খালেদা জিয়াকে মুক্ত করবে। গতকাল বেলা ২টায় সিরাজগঞ্জ ইসলামিয়া কলেজ মাঠে জেলা বিএনপির সমাবেশে তিনি এসব কথা বলেন। সিরাজগঞ্জ জেলা বিএনপির সভাপতি রুমানা মাহমুদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চুর পরিচালনায় সমাবেশে রুহুল কুদ্দুস তালুকদার দুলু, হুমায়ন ইসলাম খান, আমিরুল ইসলাম খান আলীম, ইশরাক হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

মেহেরপুর : গতকাল বিকালে মেহেরপুর শহরের কাথুলী বাসস্ট্যান্ড এলাকায় জেলা বিএনপির সমাবেশে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি মাসুদ অরুণ। প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নাল আবেদিন। প্রধান বক্তা ছিলেন কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহাসচিব হারুনুর রশিদ এমপি। মেহেরপুর পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাসের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় কমিটির খুলনা বিভাগের ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, জয়ন্ত কুমার কুন্ডু, শাখায়েত হোসেন নান্নু,  আমজাদ হোসেন প্রমুখ।

খাগড়াছড়ি : জেলা বিএনপির সমাবেশে দলের ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু অবিলম্বে বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবি জানিয়েছেন। গতকাল খাগড়াছড়ি আউটার স্টেডিয়ামে গণসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুর জেলা বিএনপির সমাবেশে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমানে বাংলাদেশের প্রেসিডেন্ট নির্বাচন কমিশন গঠন নিয়ে যে সংলাপের ডাক দিয়েছেন তা আগামী নির্বাচনে আওয়ামী লীগের ভোট ডাকাতি করে ক্ষমতায় আসার প্রস্তুতির প্রথম পর্ব। বিএনপি এ ভোট ডাকাতির প্রস্তুতি পর্বের সংলাপে যাবে না। তবে কারা কারা এ ভোট ডাকাতির প্রস্তুতির সংলাপে যাচ্ছে, তা গভীরভাবে পর্যবেক্ষণ করছে দেশের মানুষ।

গতকাল লক্ষ্মীপুর জেলা আউটার স্টেডিয়াম মাঠে এ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা বিএনপির আহ্বায়ক ও কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানীর সভাপতিত্বে সাহাবুদ্দিন সাবু ও হাছিবুর রহমানের পরিচালনায় সমাবেশে চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, মাহবুবের রহমান শামীম, এবিএম আশরাফ উদ্দিন নিজান, জালাল আহাম্মেদ মজুমদার, হারুনুর রশিদ ভিপি প্রমুখ উপস্থিত ছিলেন। এ ছাড়া খুলনায় নির্বাচনকালীন সরকার গঠনের দাবিতে ও মানিকগঞ্জে ৩০ ডিসেম্বর ‘ভোটাধিকার হরণ দিবস’ উপলক্ষে মানববন্ধন করেছে বিএনপি।

সর্বশেষ খবর