রবিবার, ২ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
ইউপিতে সহিংসতা থামার লক্ষণ নেই

গুলি ভাঙচুর আগুন আরও দুই খুন

প্রতিদিন ডেস্ক

ইউপি নির্বাচনকে কেন্দ্র করে আরও দুই খুনের ঘটনা ঘটেছে। এর মধ্যে ঝিনাইদহে গতকাল একজন এবং সোনারগাঁয়ে আগের দিন একজন খুন হয়েছেন। এ ছাড়া কয়েকটি স্থানে সংঘর্ষ, গুলি, অগ্নিসংযোগ এবং ভাঙচুরের ঘটনাও ঘটেছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

ঝিনাইদহ : ঝিনাইদহের শৈলকুপায় ইউপি নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে জসিম (৩৫) নামে এক যুবক নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও অন্তত ১০ জন। গতকাল বিকাল সাড়ে ৫টার দিকে উপজেলার সারুটিয়া ইউনিয়নের হাটবাড়িয়ায় এ ঘটনা ঘটে। শৈলকুপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম জানান, নৌকার প্রার্থী মাহমুদুল হাসান মামুন ও বিদ্রোহী প্রার্থী (আনারস) জুলফিকার আলী কায়সার টিপুর কর্মী-সমর্থকদের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এতে একজন নিহত হন। শৈলকুপা স্বাস্থ্য কমপ্লেক্সের এক চিকিৎসক বলেন, ধারালো অস্ত্রের আঘাতে অতিরিক্ত রক্তক্ষরণের কারণে তার মৃত্যু হয়েছে।

এর আগের দিন ইউপি নির্বাচনকে কেন্দ্র করে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উপজেলার সারুটিয়া ইউনিয়নের কাতলাগাড়ী বাজারে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ হয়। এতে হারান বিশ্বাস (৬০) নামে এক বৃদ্ধ নিহত হন। এ সময় আরও অন্তত ২০ জন আহত হন। নিহত হারান বিশ্বাস ওই ইউনিয়নের কাতলাগাড়ী গ্রামের বিলাত আলীর ছেলে। শৈলকুপা থানার অফিসার ইনচার্জ (ওসি) রফিকুল ইসলাম জানান, পরিস্থিতি শান্ত রাখতে এলাকায় পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

উল্লেখ্য, পঞ্চম ধাপে শৈলকুপায় ১২টি ইউনিয়নের মধ্যে ৩টিতে ইভিএম ও বাকি ৯টি ইউনিয়নে ব্যালটের মাধ্যমে আগামী ৫ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে।

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচনে পরাজিত প্রার্থীর সমর্থককে হত্যা করে লাশ রাস্তার পাশে ফেলে রাখার ঘটনা ঘটেছে। গত শুক্রবার রাতে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার সনমান্দী ইউনিয়নের সাজালেরকান্দি গ্রামে এ ঘটনা ঘটানো হয়। নিহতের নাম নয়ন মিয়া (৩০)। তিনি উপজেলার সনমান্দী ইউনিয়নের মারুবদী গ্রামের আলম মিয়ার ছেলে। নিহতের দুটি কন্যাসন্তান রয়েছে। নয়ন মিয়ার স্ত্রী মানছুরা আক্তার জানান, ২৮ নভেম্বর অনুষ্ঠিত উপজেলার সনমান্দী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ইউপি সদস্য প্রার্থী ছিলেন দেলোয়ার হোসেন ও ফিরোজ মিয়া। তার স্বামী নয়ন মিয়া ফিরোজ মিয়ার পক্ষে নির্বাচন করেন। নির্বাচনের আগেই তার স্বামীকে দেলোয়ার হোসেন ও তার সমর্থকরা বিভিন্নভাবে হুমকি-ধমকি দিয়ে আসছিল। নির্বাচনে দেলোয়ার হোসেন জয়ী হওয়ার পর তার স্বামী তাদের নিয়ে পার্শ্ববর্তী বন্দর উপজেলার কেওঢালা এলাকায় বাসা ভাড়া নিয়ে বসবাস করেন। গত শুক্রবার সন্ধ্যায় মারুবদী আসার উদ্দেশে বাসা থেকে বের হয়ে আর ফেরেনি। রাতভর মুঠোফোনে যোগাযোগ করেও তার খোঁজ পাওয়া যায়নি। গতকাল সকালে সাজালেরকান্দি রাস্তার পাশে তার লাশ দেখতে পাই। সোনারগাঁ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ হাফিজুর রহমান বলেন, ঘটনায় জড়িত সন্দেহে ইউপি সদস্য দেলোয়ার হোসেনকে আটক করা হয়েছে।

রাজবাড়ী : রাজবাড়ীর পাংশায় পাট্টা ইউনিয়নের পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবদুর রব মনা বিশ্বাসকে লক্ষ্য করে দুই দফায় গুলির ঘটনা ঘটেছে। এ ঘটনায় রোমান নামে এক কর্মী আহত হয়েছেন। গত শুক্রবার দিবাগত রাত সাড়ে ৯টার দিকে পাট্টা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের (সিন্টুর বাড়ি) ও রতন মেম্বারের বাড়ি এলাকায় এ ঘটনা ঘটে।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবদুর রব বিশ্বাস অভিযোগ করে বলেন, আমি শুক্রবার রাতে পাট্টা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডে একটি উঠান বৈঠক শেষ করে বাড়ির দিকে রওনা দিই। কিছুদূর যেতেই হাসিবুর রহমানের সমর্থকসহ কয়েকজন ব্যক্তি আমার ও আমার কর্মী-সমর্থকদের হত্যার উদ্দেশে গুলি ছোড়ে। সেখান থেকে আমরা সামনে আগানোর চেষ্টা করলে রতন মেম্বারের বাড়ি এলাকা থেকে আবার গুলির ঘটনা ঘটে। এতে আমার এক কর্মী আহত হয়। মূলত হাসিবুল রহমান বরকতকে বিজয়ী করতে আমাকে হত্যার চেষ্টা করা হয়েছে। এ ঘটনায় আমি পাংশা মডেল থানায় অভিযোগ দায়ের করেছি। পাট্টা ইউনিয়নের এক ব্যক্তি বলেন, আমি রাতে দুই দফায় গুলি এবং বোমার শব্দ শুনতে পাই। মনা বিশ্বাস নির্বাচনী প্রচার-প্রচারণা শেষে বাড়ির দিকে যাওয়ার সময় এ ঘটনা ঘটে।

কুমিল্লা : কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার বাঙ্গড্ডা ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী এয়াকুব আলী মজুমদার ও তার কর্মী-সমর্থকদের ওপর হামলার ঘটনা ঘটেছে বলে অভিযোগ উঠেছে। একই অভিযোগ করেছেন বিদ্রোহী আনারস প্রতীকের প্রার্থী সাইফুল ইসলাম। নৌকা প্রতীকের প্রার্থী এয়াকুব আলী বলেন, হেসিয়ারা গ্রামে নির্বাচনী অফিস করতে গেলে সাইফুল ইসলামের সমর্থকরা বাধা দেয়। এরপরও সেখানে আমরা অফিস নির্মাণ করলে গত শুক্রবার রাতে তারা ওই নির্বাচনী অফিসে আগুন লাগিয়ে দেয়। গতকাল সকালে আমরা সেখানে গেলে সাইফুল তার নেতা-কর্মীদের নিয়ে আমাদের ওপর হামলা চালায়। তারা আমার তিন ভাই কবির আহম্মেদ, পেয়ার আহম্মেদ, আলমগীর হোসেনসহ নেতা-কর্মীদের পিটিয়ে এবং কুপিয়ে আহত করে।

এসব অভিযোগ অস্বীকার করে সাইফুল ইসলাম বলেন, নৌকার প্রার্থীর লোকজন দেশীয় অস্ত্র নিয়ে আমার এবং নেতা-কর্মীদের ওপর হামলা চালায়। হামলায় আমার কর্মী হেসিয়ারা গ্রামের হারুন মিয়া, সুমন ও শাহজাহান আহত হয়েছেন।

চাঁদপুর : চাঁদপুরের হাইমচর আলগী উত্তর ইউনিয়নে গতকাল স্বতন্ত্র বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী (ঘোড়া প্রতীক) মাকসুদ আলম খানের নির্বাচনী ক্যাম্প ভাঙচুর ও পোস্টার ব্যানার ছিঁড়ে ফেলেছেন (নৌকার প্রতীক) আতিক পাটোয়ারীর কর্মী-সমর্থকরা। এলাকাবাসী সূত্রে জানা গেছে, বেলা ১১টার পর থেকে আতিক পাটোয়ারী, তার ভাই আশিক পাটোয়ারী, চাচা  আজিজ পাটোয়ারী, নজরুলের নেতৃত্বে ২০/৩০টি মোটরসাইকেলে দেশীয় অস্ত্রসহ ডেলের বাজার, নয়ানী মোড়, বাংলা বাজার, ভিঙ্গুলিয়া, গাজীর বাজারসহ বিভিন্ন স্থানে নির্বাচনী ক্যাম্প/অফিসে চেয়ার, সাউন্ডবক্স ভাঙচুর ও ব্যানার পোস্টার ছিঁড়ে ফেলে।

মাকসুদ আলম খান বলেন, অফিস ভাঙচুর, ব্যানার ও পোস্টার ছিঁড়ে  ফেলার বিষয়ে রিটার্নিং অফিসার, উপজেলা নির্বাহী অফিসার, হাইমচর থানার ওসি বরাবর লিখিত অভিযোগ করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া : প্রচার-প্রচারণা চলাকালে গত শুক্রবার সন্ধ্যায় সুহিলপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী কামরুজ্জামান খান টিটুর (ঘোড়া) ইউনিয়নের ঘাটুরা গ্রামের নির্বাচনী অফিস ভাঙচুর করা হয়েছে। এ ঘটনায় স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী কামরুজ্জামান খান টিটুর লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে ও সত্যতা পেয়ে নির্বাচনী অফিসে হামলাকারী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের বর্তমান মেম্বার ও সদর উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মহসিন খন্দকারকে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

নাটোর : নাটোর পৌরসভা নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থী শেখ এমদাদুল হক আল মামুনের পোস্টার ছিঁড়ে ফেলার অভিযোগ উঠেছে। গতকাল দুপুরে দক্ষিণ বড়গাছা এলাকায় কতিপয় দুর্বৃত্ত স্বতন্ত্র মেয়র প্রার্থী শেখ এমদাদুল হক আল মামুনের নারিকেল গাছ প্রতীকের ১ হাজার পোস্টার ছিঁড়ে ড্রেনে ফেলে দেয় বলে অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে নাটোর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনসুর রহমান জানান, পোস্টার ছিঁড়ে ড্রেনে ফেলার ব্যাপারে থানায় এখনো কোনো অভিযোগ দেননি। অভিযোগ পাওয়ার পর তদন্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর