সোমবার, ৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

পুলিশ এখন বিশ্বমানের কাছাকাছি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

পুলিশ এখন বিশ্বমানের কাছাকাছি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘বাংলাদেশ পুলিশ বাহিনীর মান এখন বিশ্বমানের কাছাকাছি। বর্তমানে প্রতিষ্ঠিত পুলিশ বাহিনী গড়ে তোলাই আমাদের লক্ষ্য। অদূর ভবিষ্যতে সেই লক্ষ্যও পূরণ হবে।’ রাজশাহীর সারদায় থাকা বাংলাদেশ পুলিশ একাডেমিতে পুলিশে নতুন নিয়োগ পাওয়া ‘ট্রেইনি রিক্রুট কনস্টেবল-২০২১’ ব্যাচের মৌলিক প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

নবীন পুলিশ সদস্যদের উদ্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার পুলিশ বাহিনীকে যুগোপযোগী হিসেবে গড়ে তুলতে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করেছে। ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে আধুনিক ও দক্ষ পুলিশ বাহিনী গড়ে তুলতে নিয়োগ প্রক্রিয়ায় পরিবর্তন আনা হয়েছে। দেশের সার্বিক নিরাপত্তার জন্য আসামি গ্রেফতার ও যথাযথ আইন প্রয়োগের মাধ্যমে ন্যায়বিচার নিশ্চিত করতে হবে। বিশ্বমানের পুলিশ বাহিনী হিসেবে প্রতিষ্ঠা করতে বর্তমান সরকার সব ধরনের চেষ্টা করে যাচ্ছে।

ট্রেইনি রিক্রুট কনস্টেবলদের মৌলিক প্রশিক্ষণ কোর্স উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, পুলিশকে সেবার মানসিকতা নিয়ে কর্মক্ষেত্রে নিজেকে নিয়োজিত করতে হবে। আর এই ব্রত মননে ও বিশ্বাসে ধারণ করতে হবে। কারণ পুলিশে যোগদান কোনো চাকরি নয়, এটি সেবা। দেশের মানুষকে সততার মাধ্যমে সব সময় বৈষম্যহীন সেবা দিতে হবে। অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশ একাডেমির প্রিন্সিপাল অতিরিক্ত আইজি খন্দকার গোলাম ফারুকের সভাপতিত্বে বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ও জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন। গতকাল বেলা সাড়ে ১২টায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান পুলিশ একাডেমিতে পৌঁছান। তিনি পুলিশ একাডেমিতে এসে পৌঁছলে আইজিপি ড. বেনজীর আহমেদ, পুলিশ একাডেমির প্রিন্সিপাল অতিরিক্ত আইজিপি খন্দকার গোলাম ফারুকসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা তাকে স্বাগত জানান। সম্পূর্ণ পরিবর্তিত পদ্ধতির মধ্য দিয়ে স্বচ্ছ, আধুনিক ও যুগোপযোগী প্রক্রিয়ায় দেশব্যাপী পুলিশ সদস্য নিয়োগ দেওয়া হয়। নিয়োগ পাওয়া সেই ৩ হাজার ট্রেইনি রিক্রুট কনস্টেবলদের এই মৌলিক প্রশিক্ষণ শুরু হলো। এর আগে সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ পুলিশ একাডেমি চত্বরে পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) ভবন ও শোরুম উদ্বোধন করেন পুনাকের কেন্দ্রীয় সভানেত্রী বেগম জীশান মীর্জা। অনুষ্ঠানে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ রাজশাহী বিভাগ ও জেলার পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর