বুধবার, ৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

প্রধানমন্ত্রীর অধীনেই নির্বাচনকালীন সরকার চায় সাম্যবাদী দল

নিজস্ব প্রতিবেদক

বর্তমান বাস্তবতায় আগামী নির্বাচনেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সংবিধান অনুযায়ী নির্বাচনকালীন সরকার গঠনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশের সাম্যবাদী দল। নতুন নির্বাচন কমিশন গঠনে গতকাল সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ডাকা সংলাপে অংশ নিয়ে এ মতামত তুলে ধরে দলটি।

সংলাপ শেষে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেন, আইনের অনুপস্থিতিতে সার্চ কমিটি গঠন করতে হলে সাংবিধানিক সংস্থাগুলোর সমন্বয়ে কাউন্সিল গঠনের পক্ষে মত দিয়েছি আমরা। পাশাপাশি শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের প্রস্তাবও দেওয়া হয়েছে। এ ছাড়া সংসদে ব্যবসায়ী-প্রাধান্য ঠেকাতে আইন প্রণয়ন, নির্বাচনে ধর্মের অপব্যবহার, টাকা-অস্ত্র-পেশি শক্তির ব্যবহারকারীদের তাৎক্ষণিক শাস্তি নিশ্চিতসহ পাঁচ দফা দাবি জানানো হয়।

এর আগে বিকাল সাড়ে ৫টায় সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়ার নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে প্রবেশ করে। বঙ্গভবনে সাম্যবাদী দলের প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, নির্বাচন কমিশন গঠন রাষ্ট্রপতির সাংবিধানিক দায়িত্ব। রাজনৈতিক দলগুলোর সুচিন্তিত মতামত ও পরামর্শ সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সংলাপে রাষ্ট্রপতি বলেন, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য রাজনৈতিক শিষ্টাচার ও রাজনীতিতে সুস্থ পরিবেশ নিশ্চিত করা জরুরি। আর এ কাজটি রাজনৈতিক দলগুলোকেই করতে হবে।

অংশ নেয়নি ইসলামী আন্দোলন : সাম্যবাদী দলের পর ইসলামী আন্দোলন বাংলাদেশ সংলাপে যাওয়ার আমন্ত্রণ পেয়েছিল। কিন্তু তারা সংলাপে যায়নি। এর আগে গত শনিবার দুপুরে রাজধানীর পল্টনে তাদের কার্যালয়ে সংবাদ সম্মেলনে করে সংলাপে না যাওয়ার সিদ্ধান্ত জানান ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাইর পীর সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম। এ সময় তিনি নির্বাচনের সময় অন্তর্বর্তী জাতীয় সরকার গঠনের দাবিও জানান। নয় দলের আমন্ত্রণ : আরও নয়টি রাজনৈতিক দলের সঙ্গে বসছেন রাষ্ট্রপতি। নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সংলাপে পর্যায়ক্রমে অংশ নিচ্ছে দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলো।

সর্বশেষ খবর