বৃহস্পতিবার, ৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ধাওয়া-পাল্টা ধাওয়া

প্রতিদিন ডেস্ক

সারা দেশে জেলা পর্যায়ে বিএনপির মানববন্ধন কর্মসূচি পালনকালে চট্টগ্রাম, খুলনা ও ঝালকাঠিতে পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া, টিয়ার গ্যাস, গুলি ও ব্যাপক লাঠিচার্জের ঘটনা ঘটেছে। মানববন্ধন কর্মসূচিতে পুলিশ ও আওয়ামী লীগ নেতা-কর্মীরা বাধা দিতে গেলে এসব ঘটনা ঘটে বলে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা জানান-

চট্টগ্রাম : রাষ্ট্রপতির সংলাপ ‘ভোট চুরির আলোচনা’- আমীর খসরু : নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের চলমান সংলাপকে ‘ভোট চুরির আলোচনা’ বলে আখ্যায়িত করেছেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনটি নির্বাচনে ভোট চুরি করে ক্ষমতায় যাওয়ার পর এখন আগামী সংসদ নির্বাচনে ভোট চুরির আলোচনা পুনরায় শুরু করেছে। নগর বিএনপি নেতা শাহাদাত হোসেনের সভাপতিত্বে ও আবুল হাশেম বক্করের পরিচালনায় মানববন্ধনে দক্ষিণ জেলা বিএনপির সাবেক সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী, আহ্বায়ক আবু সুফিয়ান, এম এ আজিজ, মো.মিয়া ভোলা প্রমুখ বক্তব্য রাখেন। মানববন্ধন পুলিশের বাধার মুখে শেষ পর্যন্ত পন্ড হয়ে যায় বলে নেতা-কর্মীরা অভিযোগ করেন। কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নেজাম উদ্দিন বলেন, বিএনপির নেতা-কর্মীরা প্রেস ক্লাবের সামনে ১০০ জন নিয়ে মানববন্ধন করার অনুমতি নেন। কিন্তু তারা সংখ্যায় বেশি হয়ে যাওয়ায় ফুটপাথ মাড়িয়ে সড়কে এসে মানববন্ধন করতে চাইলে যান চলাচলে ব্যাঘাত ঘটে। পরে তাদের রাস্তা থেকে সরিয়ে দিয়ে যানচলাচল স্বাভাবিক করা হয়। এ সময় বিএনপির নেতা-কর্মীরা পুলিশের ওপর ইটপাটকেল ছুড়লে তিনজন পুলিশ আহত হন। এ ঘটনায় পুলিশ বিএনপির ৪৯ জন নেতা-কর্মীকে আটক করেছে।  

খুলনা : খুলনায় বিএনপির মানববন্ধনে লাঠিচার্জ করেছে পুলিশ। গতকাল বেলা ১১টার দিকে কেডি ঘোষ রোডে দলীয় কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে। এতে নগর বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ফখরুল আলম, যুবদলের সহ-সভাপতি আরিফ মোল্লা ও খুলনা জেলা ছাত্রদলের সভাপতি আবদুল মান্নান মিস্ত্রিসহ কয়েকজন আহত হন। পরে পুলিশকে লক্ষ্য করে বিএনপি নেতা-কর্মীরা ইটপাটকেল নিক্ষেপ করলে পরিস্থিতি উত্তপ্ত হয়। এ সময় কয়েকজনকে আটক ও দুটি মোটরসাইকেল জব্দ করা হয়।

ঝালকাঠি : ঝালকাঠিতে বিএনপির মানববন্ধন শেষে আওয়ামী লীগ নেতা-কর্মীদের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। সকাল সাড়ে ১০টায় শহরের পূর্বচাঁদকাঠি জেলা বিএনপির কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে তারা।

নোয়াখালী : ৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে গতকাল দুপুরে নোয়াখালী প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছে জেলা বিএনপি ও তার অঙ্গ-সহযোগী সংগঠন। এতে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রহমান, যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট সাহাদাত হোসেন, দফতর সম্পাদক ওমর ফারুক টপি, সদর উপজেলা বিএনপির সভাপতি জসিম উদ্দিন ভিপি, জেলা যুবদলের ভারপ্রাপ্ত সভাপতি ভিপি পলাশ, জেলা শ্রমিক দলের সভাপতি দেলোয়ার হোসেন, স্বেচ্ছাসেবক দলের সভাপতি সাবের হোসেন প্রমুখ।

সর্বশেষ খবর