শনিবার, ৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

জেএসডি সংলাপে যাবে না : রব

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতির সংলাপে যাবে না জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি। গতকাল বিকালে এক সংবাদ সম্মেলনে দলের সভাপতি আ স ম আবদুর রব এ কথা জানান। তিনি বলেন, এ সংলাপ অর্থহীন। শুধু নির্বাচন কমিশন গঠন নিরপেক্ষ নির্বাচনের জন্য কোনো নিশ্চয়তা বা সমাধান নয়। এই বাস্তবতার পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতির সংলাপে জেএসডি অংশগ্রহণ করছে না। এ ধরনের সংলাপ রাষ্ট্রপতির মর্যাদা সুরক্ষারও উপযোগী নয়।

জেএসডি সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, জেএসডি নেতা শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, স্থায়ী কমিটির সদস্য তানিয়া রব, তৌহিদ হোসেন, কেন্দ্রীয় নেতা কামাল পাটোয়ারী, বেলায়েত বেলাল প্রমুখ উপস্থিত ছিলেন। আ স ম রব বলেন, বর্তমান সরকার সংবিধানের ইচ্ছা-আকাক্সক্ষা ও সংকল্পের প্রতিনিধিত্ব করে না। অবাধ সুষ্ঠু নির্বাচনের দাবিতে আন্দোলনরত নেতা-কর্মীদের বিরুদ্ধে নতুন করে গায়েবি মামলা দেওয়া হচ্ছে। একই সঙ্গে পুরনো মামলার সূত্র ধরে আবারও গ্রেফতার শুরু করেছে। দলের এ সিদ্ধান্ত জানিয়ে প্রস্তাবসহ একটি চিঠি দলের পক্ষ থেকে বঙ্গভবনে পৌঁছে দেওয়া হবে বলে জানান তিনি। তিনি আরও বলেন, দলীয় সরকারের অধীনে দেশে কোনো নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয়। একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের গ্যারান্টি এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই লক্ষ্যে আমরা ইতোমধ্যে জাতীয় সরকারের প্রস্তাবনা উপস্থাপন করেছি। আ স ম রব আরও বলেন, সংলাপ হবে, তবে নির্বাচন কমিশন নিয়ে নয়। সংলাপ হতে পারে নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান ও আইনের শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে। জাতীয় সরকারের গঠন প্রক্রিয়া নিয়ে। 

তিনি বলেন, বিদ্যমান নির্বাচন কমিশন বর্তমান রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগপ্রাপ্ত। এই কমিশন চরম পক্ষপাতদুষ্ট হয়ে নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংসের মাধ্যমে দিনের ভোট রাতে সম্পন্ন করে সংবিধান, মুক্তিযুদ্ধের চেতনা ও গণতান্ত্রিক রাষ্ট্রের স্বপ্নকে বধ্যভূমিতে পরিণত করেছে। জাতির সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে।

জেএসডি প্রধান বলেন, উপনিবেশিক শাসন ব্যবস্থা মুক্তিযুদ্ধের আকাক্সক্ষাভিত্তিক রাষ্ট্র বিনির্মাণের অন্যতম অন্তরায়। বাঙালির তৃতীয় জাগরণের এ পর্যায়ে শ্রম, কর্ম ও পেশার অন্তর্ভুক্তিমূলক শাসন ব্যবস্থার লক্ষ্যে সমাজের মৌলিক রূপান্তর করাই এখন জরুরি রাজনৈতিক কর্তব্য।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর