রবিবার, ৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

অবরোধের যানজটে অচল ঢাকা

সশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধের দাবিতে তেজগাঁওয়ে টেক্সটাইল ছাত্রদের ও পুনর্বাসন দাবিতে উত্তরায় হকারদের সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক

অবরোধের যানজটে অচল ঢাকা

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) সামনে গতকাল সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা -বাংলাদেশ প্রতিদিন

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) শিক্ষার্থীদের তেজগাঁওয়ে আন্দোলন, সড়ক অবরোধ আর উত্তরায় হকারদের বিক্ষোভ-অবরোধে গতকাল অচল ছিল রাজধানী ঢাকা। উত্তরা থেকে তেজগাঁওয়ের সাতরাস্তা মোড় পর্যন্ত যান চলাচল বন্ধ হওয়ায় দুই পাশের রাস্তায় তীব্র যানজটের সৃষ্টি হয়। এর প্রভাব পড়ে ফার্মগেট, কারওয়ান বাজার, মগবাজার, কাকরাইল, পল্টনসহ ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কেও। অন্য রুটগুলোতেও বাড়ে পরিবহনের চাপ। গতকাল সরকারি ছুটির দিনে অফিস আদালত বন্ধ থাকলেও ঢাকা ছিল অবরুদ্ধ। যানজটে নাকাল হতে হয়েছে নগরবাসীকে। এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের ব্যাপারে সিদ্ধান্ত নিতে আজ সকাল ১০টায় জরুরি সভা ডেকেছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় প্রশাসন।

করোনা পরিস্থিতি বিবেচনায় আবাসিক হল বন্ধ, সশরীরে পরীক্ষা স্থগিত ও অনলাইন ক্লাস চালুসহ পাঁচ দফা দাবিতে গতকাল বেলা ১১টায় বিক্ষোভ শুরু করেন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তেজগাঁওয়ে বিশ্ববিদ্যালয়ের সামনের মহাসড়কে অবস্থান নিলে মহাখালী-মগবাজার সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। শিক্ষার্থীদের দাবির মধ্যে রয়েছে- সশরীরে পরীক্ষার আয়োজন বন্ধ, এক সপ্তাহের মধ্যেই আগামী টার্মের ক্লাস অনলাইনে শুরু করা এবং করোনা পরিস্থিতির কারণে কোনো শিক্ষার্থী আক্রান্ত বা অসুস্থ হলে দায়ভার প্রশাসনকে নিতে হবে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ‘শিক্ষার্থীদের দায়ভার নেবে না’- এমন মন্তব্য আসার পরই সড়ক অবরোধে নামেন শিক্ষার্থীরা। শতাধিক শিক্ষার্থী রাস্তায় অবস্থান নিলে তীব্র যানজটের সৃষ্টি হয়। বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবুল কাশেম আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি আগামী ১১ জানুয়ারি আয়োজিত পরীক্ষা স্থগিত ও হল বন্ধ রাখার মৌখিক আশ্বাস দেন। তবে মৌখিক নয়, লিখিত বক্তব্য চান শিক্ষার্থীরা। ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীদের আন্দোলনে তেজগাঁও সড়কের উভয় পাশে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। গুলশান, বনানী, হাতিরঝিল, কারওয়ান বাজার, বিজয় সরণি, কাকরাইল পর্যন্ত সড়কে সৃষ্টি হয় তীব্র যানজট। দুপুরে শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করলেও পরিস্থিতি স্বাভাবিক হয় বিকাল ৩টায়।

আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সকালে বিশ্বিবদ্যালয়ের উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করে পাঁচ দফা দাবি উত্থাপন করেন তারা। কিন্তু তাদের দাবি আমলে নেওয়া হয়নি। এ সময় রেজিস্ট্রার শাহ আলিমুজ্জামান বেলাল শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, করোনা যার যার, দায়ভার তার তার। রেজিস্ট্রারের ওই বক্তব্যের পরই সড়ক অবরোধ করে বিক্ষোভে নামেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থী আশিকুর রহমান জানান, আবাসিক শিক্ষার্থীসহ মেসগুলোতে অনাবাসিক শিক্ষার্থীরাও ব্যাপক স্বাস্থ্যঝুঁকিতে। যার কারণে হলগুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলা সম্ভব নয়। আবার মন্ত্রিপরিষদ থেকে বলা হয়েছে, ১২ বছরের অধিক বয়সের শিক্ষার্থীরা এক ডোজ টিকা ছাড়া সশরীরে শিক্ষাপ্রতিষ্ঠানে আসতে পারবে না এবং টিকা কার্ড ছাড়া যানবাহনে উঠতে পারবে না। কিন্তু অনেক শিক্ষার্থী এখনো এক ডোজই পাননি। কেউ কেউ দ্বিতীয় ডোজের অপেক্ষায় রয়েছেন।

উপাচার্য অধ্যাপক আবুল কাশেম গতরাতে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আন্দোলনরত শিক্ষার্থীদের মৌখিকভাবে বলেছি ১১ জানুয়ারির পরীক্ষা স্থগিত, হলগুলো বন্ধ করে দেওয়া হবে। পরবর্তীতে পরীক্ষা অফলাইনে নাকি অনলাইনে হবে সে ব্যাপারে আমরা বৈঠক করে সিদ্ধান্ত জানাব। তিনি বলেন, রবিবার (আজ) সকাল ১০টায় এই বৈঠক অনুষ্ঠিত হবে।

এদিকে উচ্ছেদ বন্ধ ও স্থায়ী পুনর্বাসন দাবিতে রাজধানীর উত্তরায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বিক্ষোভ ও অবরোধ করেন হকাররা। এতে সড়কের দুই পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া এ আন্দোলন রূপ নেয় সড়ক অবরোধে। এ অবরোধ দুপুরে তুলে নেওয়া হলেও বিকাল পর্যন্ত যানজটের ভোগান্তিতে পড়েন নগরবাসী। উত্তরা থেকে মহাখালীসহ রাজধানীর বিভিন্ন রুটের যান চলাচল বন্ধ হয়ে সৃষ্টি হয় তীব্র যানজটের। গতকাল সকাল সাড়ে ১০টায় উত্তরার রবীন্দ্র সরণিতে জড়ো হয়ে হকাররা বিক্ষোভ শুরু করেন। পরে দুপুরে তারা সড়ক অবরোধ করেন। রবীন্দ্র সরণিতে জড়ো হওয়ার পর হকাররা উত্তরার রাজলক্ষ্মী বাসস্ট্যান্ডসংলগ্ন এলাকায় ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য হাবিব হাসানের কার্যালয়ের সামনে অবস্থান নেন। এ সময় তাদের উচ্ছেদ বন্ধ ও স্থায়ী পুনর্বাসন দাবিতে বিক্ষোভ ও স্লোগান দিতে দেখা যায়।

হকারদের নেতা ও উত্তরা পূর্ব থানা কৃষক লীগের যুগ্ম সম্পাদক রাসেল মন্ডল জানান, কয়েক দিন ধরে উত্তরার বিভিন্ন এলাকায় হকারদের উচ্ছেদ করা হচ্ছে। তারা হকারদের স্থায়ী পুনর্বাসন চান। আন্দোলনে অংশ নেওয়া কয়েক হকার বলেন, করোনার সময় তারা ব্যবসা করতে না পেরে ক্ষতিগ্রস্ত হয়েছেন। বিভিন্ন সমবায় সমিতি ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে ব্যবসা করেন তারা। এখন যদি তাদের পুনর্বাসন না করে উচ্ছেদ করা হয়, তাহলে তারা পথে বসবেন। এ ছাড়া দেনাও পরিশোধ করতে পারবেন না।

জানা গেছে, উত্তরায় বিভিন্ন সময় সরকারি বিভিন্ন সংস্থার অভিযানে ফুটপাথ ও সড়ক হকারদের কাছ থেকে দখলমুক্ত করা হয়। জীবিকা হারিয়ে বেকার হয়ে তারা পুনর্বাসনের দাবিতে গতকাল অবরোধ কর্মসূচি পালন করেন।

উত্তরা রাজলক্ষ্মী এলাকার দায়িত্বে থাকা ট্রাফিক পুলিশের পরিদর্শক আকতারুজ্জামান বলেন, হকারদের বিক্ষোভ ও অবরোধের কারণে সড়কের উভয় দিকে যান চলাচল বন্ধ হয়ে ভোগান্তিতে পড়ে মানুষ। পরে পুলিশ প্রশাসনসহ সংশ্লিষ্টদের আশ্বাসে হকাররা আন্দোলন প্রত্যাহার করেছে।

আলিয়া মাদরাসায় শিক্ষার্থীদের বিক্ষোভ : রাজধানীর বকশীবাজারে সরকারি মাদরাসা-ই-আলিয়ার একটি হলের প্রাচীর এবং হল সুপারের বাসভবন ভেঙে মাদরাসা অধিদফতরের ভবন নির্মাণের সিদ্ধান্ত প্রত্যাহারে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা। গতকাল চতুর্থ দিনের মতো আন্দোলন শেষে এ আলটিমেটাম দেন তারা। শিক্ষার্থীদের বেঁধে দেওয়া সময়ের মধ্যে সিদ্ধান্ত প্রত্যাহার না হলে আরও বৃহত্তর কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারি দিয়েছেন তারা। গতকাল আলিয়া মাদরাসার আল্লামা কাশগরী (রহ.) হলের সামনে দুপুর ১২টার দিকে আয়োজিত মানববন্ধন থেকে এ ঘোষণা দেন সাবেক ছাত্র সাগর আহমেদ শাহিন। এতে মাদরাসাটির বর্তমান ও সাবেক কয়েকশ শিক্ষার্থী উপস্থিত ছিলেন। বেশ কিছুদিন ধরে হলের সীমানা প্রাচীরের মধ্যে মাদরাসা শিক্ষা অধিদফতরের ভবন নির্মাণের সিদ্ধান্তের বিরোধিতা করে আসছেন শিক্ষার্থীরা। তারা বলছেন, হলের সীমানা প্রাচীরের মধ্যে অধিদফতরের ভবন নির্মাণ করা হলে মাদরাসার স্বকীয়তা ও শিক্ষার পরিবেশ নষ্ট হবে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর