রবিবার, ৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

যুবককে হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যা

নির্বাচনী সংঘাতে আরও তিনজন নিহত, পাঁচ ধাপের ভোটে প্রাণ গেল ১১৩

নিজস্ব প্রতিবেদক

যুবককে হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যা

ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে সংঘাত-সহিংসতা চলছেই। ঝিনাইদহের শৈলকুপা উপজেলার বগুড়া ইউনিয়নে এক যুবককে প্রকাশ্যে হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যা করার অভিযোগ উঠেছে। এই উপজেলায় নির্বাচনী সংঘাতে আহত একজন আওয়ামী লীগ কর্মীও মারা গেছেন। এ ছাড়া টাঙ্গাইলের বাসাইলে নির্বাচনী সহিংসতায় একজন নিহত হয়েছেন। নওগাঁর পত্নীতলা উপজেলার ঘোষনগর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে একজন স্বতন্ত্র প্রার্থীর বাড়িতে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। সব মিলে গতকাল পর্যন্ত ইউপি নির্বাচনের সংঘাতে ১১৩ জনের প্রাণহানি ঘটেছে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ঝিনাইদহ শৈলকুপা উপজেলার ইউনিয়নে ইউনিয়নে চলছে নির্বাচনী সহিংসতা। আইনশৃঙ্খলা বিশেষ করে পুলিশের পরিস্থিতি এখন চরম অবনত। নির্বাচন পরবর্তী নতুন সহিংসতায় গতকাল দুপুর ১২টার পরে উপজেলার বগুড়া ইউনিয়নের বগুড়া গ্রামে কল্লোল খন্দকার (৪০) নামের এক যুবককে প্রকাশ্যে হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যা করা হয়েছে। সহিংসতায় আহত হয়েছেন দুজন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চেয়ারম্যান যুবলীগ নেতা শফিকুল ইসলাম শিমুলের সমর্থকরা হত্যাকান্ড চালায় বলে নিহত কল্লোলের পরিবারের অভিযোগ। জানা গেছে, নিহত কল্লোল বগুড়া গ্রামের মৃত আকবর খন্দকারের ছেলে। দুপুরে গ্রামের মাঠে পিঁয়াজ লাগানোর সময় হামলার শিকার হন। আহত অবস্থায় তাকে উদ্ধার করে শৈলকুপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হলে ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন। নিহত কল্লোল বগুড়া ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান নজরুল ইসলামের সমর্থক বলে জানা গেছে। এ পর্যন্ত শৈলকুপায় নির্বাচনী সহিংসতায় মোট প্রাণ গেল পাঁচজনের। কাচেরকোল, সারুটিয়া, দুধসরসহ ইউনিয়নে চলছে বাড়ি-ঘর ভাঙচুর, লুটপাট, নৈরাজ্য ও আরও প্রাণহানীর আশঙ্কা করছে জেলাবাসী।

এদিকে শৈলকুপায় নির্বাচনী সহিংসতায় আহত আওয়ামী লীগ কর্মী আবদুর রহিমও মারা গেছেন। গতকাল ভোররাতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। স্বজনরা জানায়, বিগত পঞ্চম ধাপের ইউপি নির্বাচনকে ঘিরে শৈলকুপা উপজেলার সারুটিয়া ইউনিয়নের কাতলাগাড়ী বাজারে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মাহমুদুল হাসান মামুনের সমর্থক আবদুর রহিমকে পিটিয়ে গুরুতর আহত করে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী জুলফিকার কাইছার টিপুর সমর্থকরা। সেখান থেকে তাকে উদ্ধার করে প্রথমে শৈলকুপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। অবস্থার অবনতি হওয়ায় কর্তব্যরত চিকিৎসক তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে রেফার্ড করে। সেখানেও অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। দীর্ঘ ১৬ দিন মৃত্যুর সঙ্গে লড়ে চিকিৎসাধীন অবস্থায় শনিবার ভোরে সে মারা যায়। নিহতের বাড়ি ওই ইউনিয়নের কৃষ্ণনগর গ্রামে। এ দিয়ে ওই ইউনিয়নের বিভিন্ন গ্রামে হামলা ও সংঘর্ষে এ পর্যন্ত মারা গেল চারজন আওয়ামী লীগ কর্মী। নিহত সবাই নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থক ছিল। বিষয়টি নিশ্চিত করেছেন শৈলকুপা অফিসার ইনচার্জ (ওসি) রফিকুল ইসলাম।

অন্যদিকে শৈলকুপায় আওয়ামী লীগে দুই গ্রুপের আধিপত্য বিস্তার নিয়ে মহিদুল ইসলাম নামে পৌর কর্মচারী (কর আদায়কারী)-কে কুপিয়ে মারাত্মক জখম করা হয়েছে। আহত মহিদুল চর আউশিয়া গ্রামের মৃত সদর উদ্দিনের ছেলে। তাকে উদ্ধার করে কুষ্টিয়া হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ সময় পাল্টা-পাল্টি ইটপাটকেল নিক্ষেপ, পৌর ভবনে আগুন ধরিয়ে দেওয়াসহ ভাঙচুর ও মোটরসাইকেলে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। গতকাল বিকালে শৈলকুপা চৌরাস্তা মোড়ে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানায়, পৌর আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র কাজী আশরাফুল আজমের সঙ্গে উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য শিকদার ওয়াহিদুজ্জামান ইকুর দীর্ঘদিন ধরে আধিপত্য বিস্তার নিয়ে লড়াই চলে আসছিল। এরই জের ধরে কর আদায়কারী মহিদুল ইসলামকে কুপিয়ে মারাত্মক জখম করা হয়।

পঞ্চম ধাপের ইউপি নির্বাচনে টাঙ্গাইলের বাসাইলে নির্বাচনী সহিংসতায় পরাজিত এক প্রার্থী ও তার কর্মীসমর্থকরা অপর পরাজিত মেম্বার প্রার্থী ও তার কর্মীসমর্থকদের ওপর হামলা করেছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় হেলাল উদ্দিন নামের একজন গতকাল সকালে মারা গেছেন। তার স্ত্রী মিনা বেগম হামলার শিকার হয়েছেন। তিনি পরাজিত মেম্বার প্রার্থী আবদুল আজিজের সমর্থক। স্থানীয়রা জানান, ৫ জানুয়ারি ইউপি নির্বাচনকে কেন্দ্র করে ফুলকি ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের বালিয়া গ্রামে এ হামলার ঘটনা ঘটেছে। পরাজিত মেম্বার প্রার্থী জামাল উদ্দিন, তার ছেলে ও জামালের কর্মীসমর্থকরা অপর পরাজিত মেম্বার প্রার্থী আবদুল আজিজের কর্মীসমর্থকদের ওপর হামলা ও বাড়িঘর ভাঙচুর করে। এ ঘটনায় হেলাল উদ্দিন শনিবার সকালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার স্ত্রী আহত হয়েছেন।  পরাজিত মেম্বার প্রার্থী আবদুল আজিজ বলেন, আমরা বুধবারে সবাই ভোট কেন্দ্রে ছিলাম। আমার চাচা অসুস্থ হওয়ায় তিনি বাড়িতে ছিলেন। ওই দিন বাড়িতে কোনো পুরুষ মানুষ ছিল না। এ সময় প্রতিপক্ষের প্রার্থী জামাল উদ্দিন ও তার সমর্থকরা বাড়িতে এসে ভাঙচুর করে। আমার চাচি বাধা দিলে তাকে কুপিয়ে আহত করে সন্ত্রাসীরা। এ ঘটনায় কমপক্ষে ১৫ থেকে ২০টি বাড়িঘর ভাঙচুর করে। ভাঙচুরের ঘটনায় গত শুক্রবার একটি মামলা হয়েছে।

নওগাঁর পত্নীতলা উপজেলার ঘোষনগর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতাকারী আওয়ামী লীগ নেতা ফারজানা পারভীনের গ্রামের বাড়ি কমলাবাড়ীতে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। শুক্রবার রাতে উপজেলার কমলাবাড়ী গ্রামে অগ্নিকান্ডের এ ঘটনা ঘটে। এতে ওই বাড়ির সব আসবাবপত্রসহ গ্যারেজে থাকা পাঁচটি মোটরসাইকেল পুড়ে গেছে। নির্বাচনের আগে আধিপত্য বিস্তারের জের ও ভোটের দিন সংঘর্ষের ঘটনায় ঘোষনগর ইউনিয়নের ফলাফল স্থগিত হওয়ার কারণে প্রতিপক্ষ আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী আবু বক্করের কর্মীরা রাতের আঁধারে আগুন ধরিয়ে দিয়েছেন বলে ফারজানা পারভীনের কর্মী-সমর্থকের অভিযোগ। সিরাজগঞ্জ সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ও পৌর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক নাসিম রেজা নুর দিপুকে হত্যাচেষ্টার ঘটনায় নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান জিয়াউর রহমানসহ ১১ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এ ছাড়াও মামলায় অজ্ঞাত আসামি করা হয়েছে আরও ১০ জনকে। শুক্রবার রাতে আহত উপজেলা ভাইস চেয়ারম্যান নাসিম রেজা নুর দিপুর বড় ভাই রাকিবুল হাসান বাদী হয়ে মামলা দায়ের করেন। নরসিংদীর শিবপুরে ইউপি নির্বাচনের ভোট পুনর্গণনার দাবিতে সংবাদ সম্মেলন করা হয়েছে। এ সময় নির্বাচনে বিভিন্ন অনিয়মসহ ভোট কেন্দ্রে ফলাফল না দিয়ে চলে যাওয়ার বিষয়টি তুলে ধরেন। কক্সবাজারের চকরিয়ায় ইউপি নির্বাচনকে কেন্দ্র করে জেলা পরিষদ সদস্য আবু তৈয়বসহ ও তার পরিবারের পাঁচ সদস্যকে জড়িয়ে মিথ্যা মামলায় হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন হয়েছে। গতকাল দুপুরে চকরিয়া পৌরশহরের একটি রেস্টুরেন্টে তিনি এই সংবাদ সম্মেলন করেন। নাটোর পৌরসভা নির্বাচনে নৌকা সমর্থক ও কর্মীদের হামলা, প্রচারণায় বাধা ও স্বতন্ত্র মেয়র প্রার্থী কর্মীদের মিথ্যা মামলা দিয়ে হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা শেখ এমদাদুল হক আল মামুন।

সর্বশেষ খবর