শিরোনাম
সোমবার, ১০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের গুজবে কান দেবেন না : শিক্ষামন্ত্রী

১২-১৮ বয়সী শিক্ষার্থীদের টিকা নিতে হবে ১৫ জানুয়ারির মধ্যে : মাউশি

নিজস্ব প্রতিবেদক

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের গুজবে কান দেবেন না : শিক্ষামন্ত্রী

করোনাভাইরাস সংক্রমণের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে গুজবে কান না দেওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, যারা বলছেন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত হয়ে গেছে তারা শুধু সংবেদনশীলতা সৃষ্টি করার জন্য তা করছেন। তারা নানাভাবে গুজব ছড়ায়, সব সময়ই গুজব ছড়ানো হয়, গুজবে কান দেবেন না। যদি বন্ধ করতে হয় আমরাই বলব। প্রয়োজনে বন্ধ করব, কিন্তু যতক্ষণ পর্যন্ত না সেই প্রয়োজন অনুভূত হবে, ততক্ষণ  পর্যন্ত বন্ধ করা হবে না। গতকাল আশুলিয়ায় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। এদিকে গতকাল রাতে সরকারের কভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির বৈঠকে দেশে করোনা সংক্রমণ বাড়লেও এখনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কারিগরি কমিটির ৫১তম সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা। কমিটির সভাপতি বলেন, আমরা এখন সশরীরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর একাডেমিক কার্যক্রম চালিয়ে যাওয়ার সুপারিশ করেছি। পরিস্থিতি পর্যবেক্ষণে রাখব। যদি পরিস্থিতি সেরকম হয়, তাহলে আবার বৈঠকে বসে একটি ভালো বিকল্প ঠিক করব। বৈঠকে উপস্থিত কমিটির সদস্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ভাইরোলজিস্ট অধ্যাপক ডা. নজরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, বৈঠকে বিধিনিষেধসহ অনেক বিষয়ে আলোচনা হয়েছে। এরমধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা হয়েছে। সবশেষে আপাতত বিধিনিষেধ এলেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। তিনি বলেন, প্রথমে এক সপ্তাহ দেখা হবে। ওই সপ্তাহে পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে পরবর্তীতে করণীয় ঠিক হবে। তিনি আরও বলেন, আজকের বৈঠকের সব সিদ্ধান্ত নিয়ে কাল (আজ) শিক্ষা মন্ত্রণালয়ের একটি ব্রিফ হবে। সেখানে বিস্তারিত সব কিছু জানানো হবে।

এদিকে গতকাল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) এক আদেশে বলা হয়- টিকা গ্রহণ ছাড়া কোনো শিক্ষার্থী শ্রেণি কার্যক্রমে অংশ নিতে পারবে না। ১২ থেকে ১৮ বছর বয়সী সব শিক্ষার্থীকে ১৫ জানুয়ারির মধ্যে করোনার টিকা দেওয়ার জন্য ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে। রাষ্ট্রের এই গুরুত্বপূর্ণ ও অগ্রাধিকার কর্মসূচির সফল বাস্তবায়নের জন্য পাঁচ দফা নির্দেশনাও দিয়েছে মাউশি।

নির্দেশনাগুলো হলো- ১২ থেকে ১৮ বছরের সব শিক্ষার্থী টিকা গ্রহণ করবে। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান টিকা গ্রহণের জন্য নির্ধারিত দিনে শিক্ষার্থীদের টিকা কেন্দ্রে উপস্থিতি নিশ্চিত করবেন। একই সঙ্গে শৃঙ্খলা রক্ষার জন্য প্রয়োজনীয়সংখ্যক শিক্ষককেও টিকা কেন্দ্রে পাঠাবেন। টিকা গ্রহণ ছাড়া কোনো শিক্ষার্থী শ্রেণি কার্যক্রমে অংশ নিতে পারবে না। টিকা কার্যক্রম চলমান অবস্থায় সবকটি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অঞ্চল, জেলা শিক্ষা কার্যালয়, উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পূর্বানুমোদন ছাড়া কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।

জেলা শিক্ষা কর্মকর্তারা সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও সিভিল সার্জনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ এবং প্রয়োজনীয় সমন্বয় করে টিকা দেওয়ার কর্মসূচি বাস্তবায়ন নিশ্চিত করতে সচেষ্ট থাকবেন।

সর্বশেষ খবর