বৃহস্পতিবার, ১৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

দেশ মধ্যম আয়ের ফাঁদে পড়বে না

নিজস্ব প্রতিবেদক

দেশ মধ্যম আয়ের ফাঁদে পড়বে না

পৃথিবীর অন্য দেশের মতো বাংলাদেশ মধ্যম আয়ের ফাঁদে পড়বে না বলে মনে করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, আমাদের সে সুযোগ নেই। আমাদের দেশের অর্থনীতির সামগ্রিক অবস্থা ভালো। গতকাল সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে অনলাইন ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। সাম্প্রতিক সময়ে ডলারের দাম ৮৬ টাকায় ওঠার পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রী জানান, এটি আর বেশি বাড়ার সম্ভাবনা নেই। তিনি বলেন, ২০৪১ সাল পর্যন্ত আমরা যে পরিকল্পনা করেছি, সেখানে বার্ষিক প্রক্ষেপণ এবং বাস্তবায়ন সবকিছু উল্লেখ করা আছে। আমি মনে করি, অন্যদের সঙ্গে আমাদের মেলানো যাবে না।

ডলারের দাম আর বাড়বে না : ডলারের রেট বাড়ার বিষয়ে আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘আমাদের কিছু পার্থক্য আছে। সেটি আমরা স্বীকার করি। যখন আমরা বাইরে থেকে মালামাল ক্রয় করি, রেটের কারণে সেই মালামালের দামটা বাড়ে। যেহেতু রপ্তানি বাড়ছে, আমদানিও বাড়ছে। তাই মার্কেট ওঠা-নামা করবেই। তবে আমাদের এখানে রেট বেশি বাড়ার সম্ভাবনা নেই। এ জন্য কার্যকর উদ্যোগ নিয়েছি।

রপ্তানির লক্ষ্যমাত্রা ৮০ বিলিয়ন ডলার : অর্থমন্ত্রী বলেন, রপ্তানি নীতির নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। সেখানকার প্রাধান্য পাওয়া বিষয়গুলো হলো, রপ্তানি বাণিজ্যের পরিমাণ নির্ধারণ করা। আমরা ২০২১-২৪ সাল পর্যন্ত এর খসড়া নীতিনির্ধারণ করেছি। এটা অনুমোদনও দিয়েছি। বিদ্যমান রপ্তানি বাণিজ্যের যে লক্ষ্যমাত্রা, সেটি ৬০ বিলিয়ন মর্কিন ডলার।-নিজস্ব প্রতিবেদক

এটিকে বৃদ্ধি করে ৮০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করেছি। এর জন্য আনুষঙ্গিক যেসব বিষয় রয়েছে, সেগুলোর জন্য যা যা করা দরকার, তা করব। তিনি বলেন, প্রস্তাবিত নীতিতে আগে অধ্যায় ছিল আটটি। এখন তা নয়টি করা হয়েছে। অগ্রাধিকার খাতে সম্ভাবনাময় নতুন কিছু পণ্য এবং সেবা অন্তর্ভুক্ত করা হয়েছে। চতুর্থ শিল্পবিপ্লবে রপ্তানি বাণিজ্য সম্প্রসারণ কীভাবে সম্ভব, সেটি এখানে রয়েছে। স্বল্পোন্নত থেকে উন্নত দেশে উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় কর্ম-কৌশল প্রণয়নের বিস্তারিত রয়েছে। রপ্তানি পণ্য উৎপাদনে টেকসই উন্নয়ন নীতিনির্ধারণে কৌশল প্রয়োজন। এ ছাড়া বিনিয়োগ সহজকরণের নির্দেশনা ও পণ্য সেবা বহুমুখীকরণের সুপারিশ করা হয়েছে। মেড ইন বাংলাদেশ কনসেপ্টকে জোরদার করার প্রস্তাবও এসেছে।

বিশ্ব বাজারে নিম্নমুখী ধারার পরিপ্রেক্ষিতে দেশের বাজারে জ্বালানি তেলের দাম কমানো হবে কি না, সে বিষয়ে অর্থমন্ত্রী বলেন, এ বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয় ভালো বলতে পারবে। তবে আমার বিশ্বাস, যখন যা করা দরকার সরকার অবশ্যই তা করবে।

হাইটেক পার্ক প্রসঙ্গ : আট জেলায় হাইটেক পার্কের জন্য ঠিকাদার নিয়োগে পাঁচ বছর বিলম্বের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, সবকিছু বিবেচনায় নিয়ে এটি করা হয়েছে। আগে বিভিন্ন কারণে বিলম্বিত হয়েছে। সেখানে কিছু কাজ আমরা শুরু করেছি। বাকি কাজগুলো করার জন্য আজ (গতকাল) অনুমোদন দিয়েছি। বিভিন্ন কারণে এটি বিলম্ব হয়েছে। ভারত অবশ্যই টাকা দেবে।

সর্বশেষ খবর