সোমবার, ১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

অবরোধকারীদের হটাতে পুলিশের লাঠিপেটা

চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধিসহ চার দাবি

নিজস্ব প্রতিবেদক

অবরোধকারীদের হটাতে পুলিশের লাঠিপেটা

রাজধানীর নীলক্ষেত মোড়ে গতকাল চাকরির বয়সসীমা বৃদ্ধিসহ চার দফা দাবিতে বিক্ষোভকারীদের হটিয়ে দেয় পুলিশ -বাংলাদেশ প্রতিদিন

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধিসহ চার দফা দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন চাকরিপ্রার্থীরা।

গতকাল বেলা ১১টার দিকে নীলক্ষেত মোড়ে এসে শিক্ষার্থীরা জড়ো হন। একপর্যায়ে আন্দোলনকারীদের সংখ্যা বৃদ্ধি পেলে তারা সড়ক অবরোধ করেন। এদিকে রাস্তা অবরোধ করে বিক্ষোভ  করায় নীলক্ষেত মোড়ের চারটি গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। যাত্রীরা পড়েন ভোগান্তিতে। তবে ঘণ্টাদুয়েক পর পুলিশ অবরোধকারীদের ওপর লাঠিচার্জ করে। তখন ছত্রভঙ্গ হয়ে যান আন্দোলনকারীরা। পরে তারা ইডেন কলেজের সামনের সড়ক, নিউমার্কেট এলাকা, আজিমপুর রোডসহ আশপাশের এলাকায় বিক্ষিপ্তভাবে অবস্থান নেন।

পুলিশের লাঠিচার্জে বেশ কয়েকজন আহত হয়েছেন বলে অভিযোগ করেছেন চাকরিপ্রার্থীরা। তারা ঘোষণা করেন, সরকারের কোনো প্রতিনিধি এসে আলোচনা করে ‘সন্তোষজনক সিদ্ধান্ত’ না দিলে আন্দোলন চলতে থাকবে।

চাকরির বয়সসীমা বৃদ্ধি ছাড়াও আন্দোলনকারীদের দাবির মধ্যে রয়েছে, অতিরিক্ত বেকারদের কর্মক্ষেত্র তৈরিতে বার্ষিক বাজেটে ১০ হাজার কোটি টাকা বরাদ্দ দিতে হবে, নিয়োগে দুর্নীতি-জালিয়াতি বন্ধ করতে হবে, নিয়োগ পরীক্ষার (প্রিলি ও রিটেন) প্রাপ্ত নম্বরসহ ফলাফল প্রকাশ করতে হবে, চাকরিতে আবেদনের ফি সর্বোচ্চ ১০০ টাকা করতে হবে এবং একই সময়ে একাধিক নিয়োগ পরীক্ষা বন্ধ করে সমন্বিত নিয়োগ পরীক্ষার ব্যবস্থা করতে হবে।

বয়সসীমা কত বৃদ্ধি চান- এমন প্রশ্নের জবাবে আন্দোলনের সমন্বয়ক এম এ আলিম বলেন, আমরা চাকরিতে প্রবেশের নির্দিষ্ট কোনো গন্ডি চাই না। তারপরও সরকার যদি চায় অন্তত আমরা করোনায় যে দুই বছর এবং সেশনজটে যে তিন বছর হারিয়েছি তা বৃদ্ধি করা হোক। এখন ৩০ আছে, তা বৃদ্ধি করে ৩৫ বা ৩৬ করা হোক। আমরা পড়ার টেবিলে ফিরতে চাই। তিনি বলেন, সরকারের কোনো প্রতিনিধি এসে আলোচনা না করলে অবস্থান কর্মসূচি অব্যাহত থাকবে।

ডিএমপির রমনা বিভাগের নিউমার্কেট জোনের এসি শরীফ মোহাম্মদ ফারুকুজ্জামান বলেন, আন্দোলনকারীদের রাস্তা থেকে সরিয়ে দেওয়া হয়। মূলত জনদুর্ভোগ লাঘবের জন্য আমরা ব্যবস্থা নিয়েছি।

সর্বশেষ খবর