সোমবার, ১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী

অগ্রযাত্রা থামাতে পারবে না কেউ

নিজস্ব প্রতিবেদক

অগ্রযাত্রা থামাতে পারবে না কেউ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। সরকারের নেওয়া নানা পদক্ষেপের ফলে দেশ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। এ অগ্রযাত্রা ভবিষ্যতে আর কেউ থামাতে পারবে না।

গতকাল সকালে রংপুর বিভাগীয় সদর দফতর কমপ্লেক্স ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুর বিভাগীয় কমপ্লেক্স মাল্টিপারপাস হলে আয়োজিত মূল অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম ও রংপুর বিভাগীয় কমিশনার মো. আবদুল ওয়াহাব ভূঞা বক্তৃতা করেন। নবনির্মিত রংপুর বিভাগীয় কমপ্লেক্সের ওপর একটি ভিডিও ডকুমেন্টারিও অনুষ্ঠানে পরিবেশিত হয়।

২০০৮ সালে আওয়ামী লীগের দেওয়া নির্বাচনী ইশতেহারের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তাঁর সরকার নির্বাচনী ইশতেহার অনুযায়ী সব উন্নয়ন এজেন্ডা বাস্তবায়ন করেছে। তিনি বলেন, আজকের বাংলাদেশ উন্নয়নশীল দেশ এবং আমাদের আরও এগিয়ে যেতে হবে- এ লক্ষ্যে আমরা পরিকল্পনা প্রণয়ন করেছি।

আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রংপুরে আর মঙ্গা দেখা দেয়নি জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, নৌকা মার্কায় ভোট দিয়েই কিন্তু রংপুরবাসী সব সুযোগ-সুবিধা পেয়েছেন, সেটা ভুললে চলবে না। রংপুর বিভাগের সার্বিক উন্নয়নে ব্যাপক কর্মসূচি আমরা হাতে নিয়েছি। আর আল্লাহর রহমতে আমরা সরকারে আসার পর এ অঞ্চলে আর মঙ্গা দেখা দেয়নি, দুর্ভিক্ষ দেখা দেয়নি। মানুষের কর্মসংস্থান হয়েছে। এখন উদ্বৃত্ত খাদ্যের অঞ্চল হয়ে গেছে রংপুর, যেখানে একসময় খাবারের অভাবে মানুষ ধুঁকে ধুঁকে মারা যেত। আমরা চাই আমাদের দেশটা আরও উন্নত হবে, এগিয়ে যাবে।

রংপুরের বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরে শেখ হাসিনা বলেন, এই ১৩ বছরে আওয়ামী লীগ সরকারে আসার পর যত উন্নতি হয়েছে, এর আগে অনেকেই তো বিশেষ করে রংপুরের লোকই তো ক্ষমতায় ছিল, কিন্তু রংপুরের মানুষের ভাগ্যের তেমন কোনো পরিবর্তন হয়নি। তারা নিজেদের ভাগ্য গড়েছে, সাধারণ মানুষের ভাগ্য গড়েনি। তিনি বলেন, জাতির পিতা এ দেশকে নিয়ে, এ দেশের মানুষকে নিয়ে যে স্বপ্ন দেখেছিলেন- ক্ষুধা-দারিদ্র্য মুক্ত বাংলাদেশ গড়বেন। আমাদের লক্ষ্য আমরা সেটাই গড়তে চাই। এ দেশে আর কখনো যেন মঙ্গা দেখা না দেয়, আর কখনো দুর্ভিক্ষ যেন না হয়, এ দেশের মানুষ যেন আর কষ্ট না পায়।

শেখ হাসিনা বলেন, আজকে আমাদের লক্ষ্য হচ্ছে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত-সমৃদ্ধ দেশ হবে। এজন্য আমরা ২০২১ থেকে ২০৪১ পরিপ্রেক্ষিত পরিকল্পনা প্রণয়ন করেছি। এটাও বাস্তবায়ন হবে ইনশা আল্লাহ। বাংলাদেশের এ অগ্রযাত্রা ভবিষ্যতে আর কেউ থামাতে পারবে না। আমাদের প্রত্যেকটা মানুষ উন্নত হোক, আমাদের প্রতিটি ছেলে-মেয়ে লেখাপড়া শিখুক। ভবিষ্যৎ বংশধররা সুন্দরভাবে বাঁচবে, উন্নত জীবন পাবে।

শেখ হাসিনা বলেন, সরকারের গৃহীত পদক্ষেপের ফলে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং মানুষের মাথাপিছু আয় বেড়েছে, ক্ষয়ক্ষমতা বেড়েছে। মানুষ অনেক সচ্ছল হওয়ার সুযোগ পাচ্ছে। কিন্তু আমরা চাই আমাদের আরও অনেক দূর যেতে হবে। জাতির পিতা এ দেশকে নিয়ে, এ দেশের মানুষকে নিয়ে যে স্বপ্ন দেখেছিলেন- ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত বাংলাদেশ গড়বেন, আমাদের লক্ষ্য আমরা সেটাই গড়তে চাই।

প্রধানমন্ত্রী বলেন, সারা দেশে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে চিকিৎসাসেবা মানুষের দোরগোড়ায় নিয়ে আসার উদ্যোগ সরকার নিয়েছে। সেখান থেকে ৩০ পদের ওষুধ বিনামূল্যে প্রদান করা হচ্ছে। পাশাপাশি প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে বিনামূল্যে বই দেওয়া হচ্ছে। প্রত্যেকটি গ্রামকে সরকার আধুনিক সুবিধাসম্পন্ন করে গড়ে তুলবে। যাতে গ্রামের মানুষ গ্রামে বসবাস করলেও সব ধরনের নাগরিক সুবিধা পেতে পারে। মানুষকে আর কোথাও ছোটাছুটি করতে হবে না, গ্রামেই কর্মসংস্থানের ব্যবস্থা হবে। সেজন্য ‘আমার গ্রাম আমার শহর কর্মসূচি’ও বাস্তবায়ন করে যাচ্ছে সরকার।

শেখ হাসিনা বলেন, সরকার রংপুর এবং আশপাশের জেলার সঙ্গে সড়ক ও রেল যোগাযোগ উন্নত করছে এবং যমুনার ওপর পৃথক রেলসেতু নির্মাণ করছে। তিনি বলেন, আমরা দ্রুত রেলের ব্যবস্থা করছি, চার লেনের ঢাকা-রংপুর মহাসড়ক ছয় লেনের করা হয়েছে। প্রত্যেকটি বিভাগীয় সড়ককে আমরা চার লেনের করে দিচ্ছি। আর হাইওয়ে ছয় লেনের করে দিচ্ছি। তা ছাড়া সরকারি সব দফতর যেন এক জায়গা থেকে মানুষকে সেবা দিতে পারে সেজন্য আজকে রংপুরে অত্যাধুনিক বিভাগীয় কমপ্লেক্স করে দেওয়া হলো।

সর্বশেষ খবর