বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

এবার দল থেকেই বহিষ্কার তৈমূর

একই পরিণতি কামালের

শফিউল আলম দোলন

এবার দল থেকেই বহিষ্কার তৈমূর

দলীয় সিদ্ধান্ত অমান্য করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপি থেকে বহিষ্কার করা হয়েছে তৈমূর আলম খন্দকারকে। গত রাতে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত এক চিঠিতে এ বহিষ্কার করা হয়। চিঠিতে বলা হয়- ‘দলীয় শৃঙ্খলা পরিপন্থী কর্মকান্ডে জড়িত থাকার সুস্পষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির গঠনতন্ত্র মোতাবেক আপনাকে দলের প্রাথমিক সদস্যসহ সকল পর্যায়ের পদ থেকে নির্দেশক্রমে বহিষ্কার করা হলো। এ সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।’ দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচনে অংশ নিয়ে কঠিন সিদ্ধান্তের মুখোমুখি হলেন অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার। এ ছাড়া দলীয় শৃঙ্খলা পরিপন্থী কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগ নারায়ণগঞ্জ মহানগর বিএনপি সাধারণ সম্পাদক এ টি এম কামালকেও বহিষ্কার করা হয়েছে। তৈমূর আলম খন্দকার গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমি কোনো আবেদন জানাব না। কারণ মহাসচিবের বক্তব্যের ওপর ভিত্তি করেই নির্বাচন করেছি।’

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঘোষণা দিয়েছেন, বিএনপি এ সরকার ও নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচনে অংশ নেবে না। তবে স্বতন্ত্র হিসেবে কেউ প্রার্থী হলে সে ক্ষেত্রে কোনো আপত্তি নেই। তৈমূর বলেন, ‘সে কথার ওপর ভিত্তি করেই আমি স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছি।’ নাসিক নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে তিনি বলেন, ‘দলের পরও এলাকার জনগণের কাছে আমার একটা দায়িত্ববোধ ও জবাবদিহি রয়েছে। তাদের প্রত্যাশা অনুসারেই নির্বাচনে অংশ নিয়েছি। তারা সবাই আমাকে ভোটও দিয়েছেন। কিন্তু ইভিএমের মাধ্যমে ডাকাতি করে সে ভোট নিয়ে গেলে আমি কী করব। কাজেই পুরো বিষয়টি আমি আমার দলের ওপরই ছেড়ে দিলাম।’ তৈমূর আলম খন্দকার দলীয় সিদ্ধান্ত অমান্য করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে মেয়র পদে অংশ নেওয়ায় ভোটের আগেই বিএনপির সব পদ থেকে তাঁকে অব্যাহতি দেওয়া হয়। বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে স্থানীয় নির্বাচনে অংশ নেবে না বলে বিএনপি থেকে বিভিন্ন সময় ঘোষণা দেওয়া হয়েছে। এ কারণে এবার স্থানীয় নির্বাচনে দলীয় প্রতীকে প্রার্থী দেয়নি বিএনপি। তবে বিএনপির অনেক নেতা-কর্মীকে স্বতন্ত্রভাবে লড়তে দেখা গেছে। বিজয়ীও হয়েছেন অনেকে।

নারায়ণগঞ্জ বিএনপির সাধারণ সম্পাদক পদ থেকে কামালকে বহিষ্কার :  নারায়ণগঞ্জ সিটি নির্বাচন নিয়ে মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এ টি এম কামালকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। গতকাল বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত চিঠিতে এ সিদ্ধান্ত জানানো হয়। অবশ্য চিঠিতে বলা হয়েছে, ‘দলীয় শৃঙ্খলাপরিপন্থী কর্মকাে  জড়িত থাকার সুস্পষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে বিএনপির গঠনতন্ত্র মোতাবেক দলের প্রাথমিক সদস্যপদসহ সব পর্যায়ের পদ থেকে এ টি এম কামালকে বহিষ্কার করা হলো।’ উল্লেখ্য, এ টি এম কামাল সিটি নির্বাচনে তৈমূর আলম খন্দকারের প্রধান নির্বাচনী এজেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। বহিষ্কারের বিষয়ে কামাল কোনো চিঠি পাননি বলে জানিয়েছেন।

সর্বশেষ খবর