বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

পুলিশের বাধায় শহীদ মিনারে ছাত্রদলের অনশন পন্ড

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-শাবিপ্রবি’র উপাচার্যের পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনের সমর্থনে প্রতীকী অনশন ও অবস্থান কর্মসূচি পালন করেছে ছাত্রদল, ছাত্রলীগ-বিসিএল ও ছাত্র অধিকার পরিষদ। তবে নিজেদের কর্মসূচিতে পুলিশি বাধার অভিযোগ করেছে ছাত্রদল। 

গতকাল সকাল ৯টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতীকী অনশন শুরু করেন ছাত্রদল নেতারা। বিকাল ৩টা পর্যন্ত তাদের এই কর্মসূচি চলার কথা থাকলেও দুপুর পৌনে ১২টার দিকে পুলিশ ‘ফোর্স’ নিয়ে তাদের ধাওয়া করে ছত্রভঙ্গ করে দেয় বলে অভিযোগ করেন ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব। তিনি বলেন, পুলিশ আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বিশাল ফোর্স নিয়ে বাধা দিয়েছে। ছত্রভঙ্গ করে দিয়েছে। কাউকে আটক করেনি। কিন্তু কয়েকজনকে লাঠিচার্জ করেছে। শান্তিপূর্ণ এমন কর্মসূচিতে পুলিশের বাধার তীব্র নিন্দা জানাই আমরা। এ বিষয়ে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা-ওসি মওদুত হাওলাদার বলেন, তাদের আমরা অনুরোধ করেছি, বিষয়টা দ্রুত শেষ করার জন্য। কোনো বলপ্রয়োগ করা হয়নি। পরে তারা দ্রুত সময়ে কর্মসূচি শেষ করে দিয়েছে। এর আগে অনশন কর্মসূচিতে অংশ নিয়ে অনশনে ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর ন্যক্কারজনক হামলার প্রতিবাদে তাদের দাবির প্রতি সংহতি জানিয়ে প্রতীকী অনশনে বসেছি। তাদের প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। দ্রুত সময়ের মধ্যে এই অমানবিক ভিসির পদত্যাগ দাবি করছি আমরা। আমাদের আজকের এই অনশন কর্মসূচি বিকাল ৩টা পর্যন্ত চলবে এবং যতদিন পর্যন্ত ভিসি পদত্যাগ না করবেন ততদিন আমাদের আন্দোলন সংগ্রাম চলবে। এ সময় তিনি শিক্ষার্থীদের নামে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানান। কর্মসূচিতে সংগঠনের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল ছাড়াও সিনিয়র সহ-সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, সদস্যসচিব আমানউল্লাহ আমানসহ কেন্দ্রীয় কমিটি, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ও অন্যান্য ইউনিটের শতাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

এদিকে একই দাবিতে বরিশাল জেলা ও মহানগর ছাত্রদল অনশন করেছে। গতকাল বেলা সাড়ে ১১টায় নগরীর দক্ষিণ সদর রোডের কেন্দ্রীয় শহীদ মিনার পাদদেশে এই অনশন অনুষ্ঠিত হয়। জেলা ছাত্রদল সভাপতি মাহফুজুল আলম মিঠুর সভাপতিত্বে প্রতীকী অনশনে বক্তৃতা করেন মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির ও জেলা ছাত্রদলের সহসভাপতি কাজী সজলসহ অন্যরা।

ছাত্র অধিকার পরিষদের লাগাতার অবস্থান : শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগ ও শিক্ষার্থীদের চলমান আন্দোলনে সংহতি জানিয়ে লাগাতার অবস্থান কর্মসূচি শুরু করেছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। গতকাল দুপুর ১টা থেকে এই কর্মসূচি শুরু করেছে সংগঠনটির কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নেতা-কর্মীরা। শাবিপ্রবি শিক্ষার্থীদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এ কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা। তিনি বলেন, ১০০ ঘণ্টার বেশি সময় ধরে শাবিপ্রবি শিক্ষার্থীরা অনশন করছেন। ইতোমধ্যে ২০ শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। কিন্তু সরকারের পক্ষ থেকে তাদের কোনো সাড়া দেওয়া হয়নি। এমতাবস্থায় আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়ে আমরা এই কর্মসূচি পালন করছি। একই সঙ্গে উপাচার্যের অতিদ্রুত পদত্যাগের দাবি জানাচ্ছি।

ছাত্রলীগ-বিসিএলের প্রতীকী অবস্থান : শাবির আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়ে সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টার পর পর্যন্ত প্রতীকী অবস্থান কর্মসূচি পালন করে ছাত্রলীগ-বিসিএল। এতে ছাত্রলীগ-বিসিএলের কেন্দ্রীয় সভাপতি গৌতম চন্দ্র শীল, সাধারণ সম্পাদক মো. মাহফুজুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক শাহরিয়ার রহমান বিজয়, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি নাইম হাসান হৃদয় ও সাধারণ সম্পাদক মো. মাহবুবুর রহমানসহ কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর