শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

চরিত্রে দলীয় বহিঃপ্রকাশ হওয়া উচিত নয়

এস এম এ ফায়েজ

চরিত্রে দলীয় বহিঃপ্রকাশ হওয়া উচিত নয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এস এম এ ফায়েজ বলেছেন, পৃথিবীর বিভিন্ন দেশে ক্ষমতাসীন সরকার তাদের আস্থাভাজন শিক্ষককেই ভিসি বা উপাচার্য নিয়োগ দেন। কিন্তু উপাচার্যের চেয়ারে বসার পর শিক্ষকের চরিত্রে দলীয় বহিঃপ্রকাশ হওয়া উচিত নয়। দল ও মতের ঊর্ধ্বে উঠে উপাচার্যকে দায়িত্ব পালন করতে হবে। একজন উপাচার্য হবেন সবার উপাচার্য। সরকারের পক্ষ থেকেও উপাচার্যের ওপর কোনো চাপ প্রয়োগ করা হয় বলে মনে করি না। কিন্তু উপাচার্যরা নিজেরাই মনে করেন এটি করলে সরকার খুশি হবে। অথচ বিশ্ববিদ্যালয়ের ইমেজ রক্ষা বা ধারণ করতে পারলেই সরকারের জন্য মঙ্গল হয়। সরকারকে খুশি করতে উপাচার্যদের অতিরঞ্জিত কিছু করা উচিত নয়। গতকাল প্রতিবেদকের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

এই শিক্ষাবিদ বলেন, উপাচার্যদের বিভিন্ন পরিস্থিতির সম্মুখীন হতে হয়। প্রতিটি পরিস্থিতি অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে সামাল দিতে হয়। সময়মতো যথাযথ ব্যবস্থা নিতে হয়। এর ব্যত্যয় হলে বিরূপ পরিস্থিতি ধারণ করে। ছোট একটি ইস্যুতেও তাৎক্ষণিক যথাযথ সিদ্ধান্ত না নিলে তা বড় আন্দোলনে রূপ নেয়। ক্যাম্পাসে ছাত্র-শিক্ষক সম্পর্ক অনেক স্পর্শকাতর। শিক্ষার্থীদের বয়সটাও বুঝতে হবে প্রশাসনকে। ছাত্রছাত্রীদের মূল্যায়ন করতে হবে যথাযথভাবে।

তিনি বলেন, শিক্ষার্থীদের আন্দোলন যে কোনো ইস্যুতেই হতে পারে। সে ক্ষেত্রে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলতে হবে, তাদের অভাব-অভিযোগের কথা শুনতে হবে। পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ কোনোভাবেই কাম্য নয়। বিশ্ববিদ্যালয়ে পুলিশের সহযোগিতা প্রক্টরিয়াল বডির নিতে হবে, এমনও হওয়া উচিত নয়। শিক্ষকদের ইমেজ, নৈতিক অবস্থানের কারণে তারা পুলিশের চেয়ে অনেক বেশি শক্তিশালী। শিক্ষকরাই যদি ছাত্রছাত্রীদের নিয়ন্ত্রণ করতে না পারেন, অন্য কেউ পারবেন না। ছাত্রদের সঙ্গে কথা বলেই সমস্যার সমাধান করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর