সোমবার, ৩১ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

নরসিংদীর চরে গুলি, নিহত ২ কুমিল্লা জয়পুরহাটে ভাঙচুর

প্রতিদিন ডেস্ক

ইউপি নির্বাচনকে কেন্দ্র করে নরসিংদীর চর এলাকায় দুই গ্রুপে সংঘর্ষ হয়েছে। এ সময় গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন দুজন। এ ছাড়া কুমিল্লা ও জয়পুরহাটে হামলা-ভাঙচুরের ঘটনা ঘটেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো বিবরণ-

নরসিংদী : আধিপত্য বিস্তার ও গ্রামে ফেরাকে কেন্দ্র করে রায়পুরার বাঁশগাড়ী ও মির্জাচরে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১০ জন। তাদের মধ্যে গুলিবিদ্ধ নূরুলকে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনার পর থেকে এলাকা দুটিতে তীব্র উত্তেজনা বিরাজ করছে। পরে রায়পুরা থানা পুলিশসহ অতিরিক্ত পুলিশ এলাকায় মোতায়েন করা হয়েছে। গতকাল সকালে এ ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে রুবেল মিয়া (৩২) রায়পুরার মির্জাচরের মানিক মিয়ার ছেলে। তিনি মির্জাচরের সাবেক চেয়ারম্যান ফারুকুল ইসলামের চাচাতো ভাই। গুলিবিদ্ধ হয়ে আহত নূরুল হক (১৯) বাঁশগাড়ী গ্রামের সাধন মিয়ার ছেলে। তারা দুজনই বাঁশগাড়ী ইউনিয়নের সদ্য সাবেক আওয়ামী লীগের  চেয়ারম্যান আশ্রাফুল হকের সমর্থক। অপর নিহত হলেন মির্জাচর গ্রামের বাবুল মিয়ার ছেলে মামুন মিয়া (৩০)। তিনি মির্জাচর ইউনিয়নের নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান জাফর ইকবাল মানিকের সমর্থক।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, এলাকার আধিপত্য ও নির্বাচনী সংহিংসতার জের ধরে দীর্ঘদিন যাবৎ বাঁশগাড়ী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আশ্রাফুল হকের সঙ্গে বাঁশগাড়ী ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান জাকির হোসেন রাতুলের বিরোধ চলে আসছিল। এর জের ধরে তাদের মধ্যে একাধিকবার হামলা-পাল্টা হামলা ও মামলার ঘটনা ঘটে। পরবর্তীতে জাকির হোসেন রাতুল নির্বাচনে বিজয়ী হলে এলাকা ছাড়া হন আশ্রাফুল হক ও তার সমর্থকরা। একই সঙ্গে মির্জাচর ইউনিয়নের ফারুকুল ইসলাম ও তার সমর্থকরাও গ্রামছাড়া হয়ে পড়েন। জানা গেছে, প্রায় আড়াই মাস গ্রাম ছাড়া থাকার পর গতকাল সকালে আশ্রাফুল হক তার সমর্থকদের নিয়ে বাঁশগাড়ী গ্রামে ফেরেন। এ সময় বাধা দেন বাঁশগাড়ীর বর্তমান চেয়ারম্যান রাতুল সমর্থকরা। এ নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এদিকে মির্জাচর ইউনিয়নের

ফারুকুল ইসলামের সমর্থকরাও গ্রামে ফেরা শুরু করেন। তখন মির্জাচরের নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান জাফর ইকবাল মানিক সমর্থকরা বাধা দেন। এখানেও উভয়পক্ষে সংঘর্ষ হয়। সংঘর্ষের সময় ফারুকুল ইসলামের চাচাতো ভাই রুবেল মিয়া গুলিবিদ্ধ হয়ে নিহত হন। আহত হন আরও পাঁচজন। তাদের মধ্যে মামুন মিয়ার হাত কেটে নেয় প্রতিপক্ষের লোকজন। গুরুতর আহত অবস্থায় মামুন মিয়াকে বি-বাড়িয়ার নবীনগরে স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখানে অবস্থার অবনতি হলে ভৈরব হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বিকাল সাড়ে ৫টায় তার মৃত্যু হয়। জানা গেছে, মির্জাচর ইউপি চেয়ারম্যান জাফর ইকবাল মানিক সমর্থকদের বাধার মুখে শেষ পর্যন্ত ফারুকুল সমর্থকরা গ্রামে ডুকতে পারেননি। পরে সেখানে রায়পুরা থানা পুলিশ গিয়ে অবস্থান নিয়েছে। অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) সাহেব আলী পাঠান জানান, এই মুহূর্তে এলাকার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

কুমিল্লা : দেবিদ্বারের ইউপি নির্বাচনকে কেন্দ্র করে নৌকা প্রতীকের প্রার্থী জসীম উদ্দিনের নির্বাচনী অফিসে ঢুকে নেতা-কর্মীদের ওপর হামলা ও অফিস ভাঙচুর করা হয়েছে বলে প্রতিপক্ষের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে। বলা হয়, আনারস প্রতীকের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী (বর্তমান চেয়ারম্যান) মহিউদ্দিন মিঠুর নেতৃত্বে এই হামলায় অন্তত ১৫ জন আহত হয়েছেন। ধামতী ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের ধামতী গ্রামের রহমান ফকিরের মাজার সংলগ্ন নৌকা প্রতীকের নির্বাচনী কার্যালয়ে এ ঘটনা ঘটে। এই ঘটনায় নৌকা প্রতীকের সমন্বয়ক ওমর ফারুক বাদী হয়ে ধামতী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সাদেকুর রহমান সরকারসহ ১২ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাতনামা ৩৫ জনকে অভিযুক্ত করে থানায় একটি অভিযোগপত্র দাখিল করেছেন।

জয়পুরহাট : পাঁচবিবি উপজেলার আওলাই ইউপি নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীর নেতা-কর্মীদের বিরুদ্ধে নানা অভিযোগে সংবাদ সম্মেলন করেছেন আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান (স্বতন্ত্র) প্রার্থী একরামুল হক চৌধুরী। এ সময় বলা হয়, কর্মী-সমর্থকদের হুমকি দিয়ে প্রচার মাইক ভাঙচুর করা হয়েছে। গতকাল সকালে আওলাই ইউনিয়নের ধলটিকর গ্রামে একরামুল হক চৌধুরীর নিজ বাসভবনে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা। সুষ্ঠু নির্বাচনের জন্য তিনি প্রশাসন ও সংবাদ কর্মীদের সহযোগিতা কামনা করেন। এ সময় তার কর্মী সমর্থকসহ বিভিন্ন গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

সপ্তম ধাপে আগামী ৭ ফেব্রুয়ারি জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার আওলাই এবং কুসুম্বা ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

নওগাঁ : পত্নীতলা উপজেলার নজিপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে একটি কেন্দ্রে ভোট কারচুপির অভিযোগ তুলে ওই কেন্দ্রে পুনরায় ভোট গ্রহণের দাবি জানিয়েছেন আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী সাদেক উদ্দীন। গতকাল দুপুরে উপজেলার রঘুনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সংবাদ সম্মেলন করে এ দাবি জানানো হয়।

বগুড়া : আজ বগুড়া জেলার চার উপজেলার ২২ ইউপির নির্বাচন অনুষ্ঠিত হবে। ২১৫টি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণে সব প্রস্তুতি সম্পন্ন করেছে প্রশাসন। ষষ্ঠ ধাপে সদর উপজেলার দুটি, গাবতলী উপজেলার দুটি, সোনাতলার সাতটি ও সারিয়াকান্দি উপজেলার ১১টি ইউনিয়নে ইভিএমএ ভোট গ্রহণ হবে। ভোটের মাঠে চেয়ারম্যান পদে ১৩৩ জন, সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ডে সদস্যসহ সবমিলিয়ে ১২৩৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নেত্রকোনা : আজ জেলার শেষ দুই উপজেলার তিন ইউনিয়নের নির্বাচনের ভোট গ্রহণ হবে।  এ নির্বাচনে জেলার পূর্বধলা উপজেলার ধলামুলগাঁও ইউনিয়ন ও খালিয়াজুরী উপজেলার খালিয়াজুরী সদর এবং মেন্দিপুর ইউনিয়নের ভোট গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন।

টাঙ্গাইল : টাঙ্গাইলের গোপালপুরে ষষ্ঠ ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে আজ। এ উপলক্ষে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ইলেকট্রিক ভোটিং মেশিন ইভিএমের মাধ্যমে এ নির্বাচন হবে। নির্বাচনে পাঁচ ইউনিয়নের ১৬ জন চেয়ারম্যান, ১৬৫ জন সাধারণ সদস্য ও ৫১ জন সংরক্ষিত সদস্য প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চট্টগ্রাম : আজ আনোয়ারা উপজেলার জুঁইদন্ডী ইউনিয়নে ভোট গ্রহণ হবে। এই নির্বাচনে চেয়ারম্যান পদে চারজন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১০ জন ও সাধারণ সদস্য পদে ৪৫ জন প্রার্থী  অংশগ্রহণ করছেন। ব্রাহ্মণবাড়িয়া : ষষ্ঠ ধাপে আজ ব্রাহ্মণবাড়িয়ার কসবা ও নবীনগর উপজেলার ১৪ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষে গতকাল দুপুরে স্ব-স্ব উপজেলার প্রতিটি কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়েছে নির্বাচনী সরঞ্জাম। নবীনগর ও কসবায় ১৩৩টি ভোট কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। দুই উপজেলার ১৪টি ইউনিয়নের মোট ভোটার সংখ্যা ২ লাখ ৮০ হজার ৪৮৬ জন।

সর্বশেষ খবর