শিরোনাম
শুক্রবার, ৪ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

অর্থ পাচার তালাশ ইসির কাজ নয়

বিএনপির লবিস্ট নিয়োগ তদন্ত সক্ষমতা ইসির নেই : সচিব

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রে বিএনপির লবিস্ট নিয়োগের ‘অর্থ ব্যয়’ তদন্তের আইনি সুযোগ ও সক্ষমতা নির্বাচন কমিশনের নেই। এ ছাড়া লবিস্ট নিয়োগে অর্থ ব্যয় করার কোনো তথ্য নির্বাচন কমিশনে (ইসি) জমা দেওয়া দলটির ব্যয় বিবরণীতে উল্লেখ নেই বলে জানিয়েছে ইসি। গতকাল বিকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির বৈঠক শেষে সচিব হুমায়ুন কবির খোন্দকার সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, সরকারের অন্য কোনো সংস্থা অর্থ পাচারের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দিলে তা পর্যালোচনা করবে ইসি।

যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগে বিএনপির ব্যয় বার্ষিক হিসাবে দেখিয়েছে কি না, না দেখালে এ বিষয়ে তদন্তের অনুরোধ জানিয়ে ইসিকে চিঠি দিয়েছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। গতকাল ইসির বৈঠকে ওই চিঠি নিয়ে আলোচনা হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম ও বেগম কবিতা খানম উপস্থিত ছিলেন। বৈঠকের সিদ্ধান্তের বিষয়ে ইসি সচিব হুমায়ুন কবির খোন্দকার বলেন, বিএনপির লবিস্ট নিয়োগের বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী যে চিঠি দিয়েছেন, কমিশন বৈঠকে তা নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা হয়েছে। নিবন্ধিত রাজনৈতিক দলগুলো কমিশনে যে অডিট রিপোর্ট জমা দেয়, তা পর্যালোচনা করে দেখা হয়। বিএনপি যে অডিট রিপোর্ট জমা দিয়েছে, তাতে এমন কোনো তথ্য নেই যে বিদেশে লবিস্ট নিয়োগ করার জন্য কোনো অর্থ ব্যয় করা হয়েছে। তা ছাড়া বিদেশে অর্থ ব্যয় করা হলে তা তদন্ত করার আইনি কাঠামো ও সক্ষমতা নেই। আইনি কাঠামোতে তথ্য পাচারসংক্রান্ত বিষয় পড়ে না। ইসি সচিব বলেন, জামায়াতে ইসলামী কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দল নয়। ফলে তাদের বিষয়ে কমিশনের কিছু করণীয় নেই। কমিশনের এই সিদ্ধান্ত পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে জানিয়ে দেওয়া হবে। লবিস্ট নিয়োগে ব্যয়ের বিষয় প্রমাণিত হলে এই বিষয়ে ইসির ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে কি না, এমন প্রশ্নের জবাবে হুমায়ুন কবির বলেন, এ রকম বিষয় যদি প্রমাণিত হয় এবং কমিশনকে যদি জানানো হয়, তাহলে কমিশন বসে সিদ্ধান্ত নেবে।

ইভিএমে ধীরগতি : সিদ্ধান্ত আগামী সপ্তাহে : ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণে ধীরগতি, ভোট কম পড়াসহ যেসব কারণ চিহ্নিত হয়েছে, সেসব বিষয় নিয়ে আলোচনায় আগামী সপ্তাহে বৈঠক করবে নির্বাচন কমিশনে। এ বিষয়ে কমিশন সচিব হুমায়ুন কবির খোন্দকার বলেন, ‘আগামী বৃহস্পতিবার টেকনিক্যাল কমিটি বসবে। তারা যা প্রস্তাব করবে, তা বাস্তবায়ন করা হবে। ইভিএমের সব সমস্যা সেই বৈঠকে ডিটেইলস পর্যালোচনা করা হবে।’ ইসি সচিব বলেন, ‘শুধু আঙুলের ছাপ মুছে যাওয়াজনিত সমস্যা নয়, অনেক সময় ভোট গ্রহণ কর্মকর্তাও ঠিকমতো প্রশিক্ষণ না নেওয়ার কারণেও ভোটের ধীরগতি হয়।’

মুক্তিযোদ্ধাদের এনআইডিতে লেখা থাকবে ‘বীর মুক্তিযোদ্ধা’ : ইসি সচিব আরও জানান, কমিশন বৈঠকে দ্য ডিলিমিটেশন অ্যাক্ট নিয়ে আলোচনা হয়েছে এবং গণপ্রতিনিধিত্ব আদেশ আইনের বাংলা পাঠ নিয়ে আলোচনা হয়েছে। সিদ্ধান্ত হয়েছে হোটেল সোনারগাঁওয়ে একটি অনুষ্ঠান করে এর মোড়ক উন্মোচন করা হবে। এ ছাড়া মুক্তিযোদ্ধাদের জাতীয় পরিচয়পত্রে ‘বীর মুক্তিযোদ্ধা’ কথাটি লেখা থাকবে বলেও সিদ্ধান্ত হয় বৈঠকে। প্রথমে ১০০ জন মুক্তিযোদ্ধাকে এই লেখা সংবলিত পরিচয়পত্র দেওয়া হবে এবং পর্যায়ক্রমে সারা দেশে সব মুক্তিযোদ্ধার কাছে তা পৌঁছে দেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর