শুক্রবার, ১১ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

আবার বিক্ষোভে উত্তাল শাহজালাল বিশ্ববিদ্যালয়

শাবি প্রতিনিধি

আবার বিক্ষোভে উত্তাল শাহজালাল বিশ্ববিদ্যালয়

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গতকাল শিক্ষার্থীরা বিক্ষোভ করেন -বাংলাদেশ প্রতিদিন

বিক্ষোভে উত্তাল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি)। উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে গতকাল প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। এ ছাড়া গত ১৬ জানুয়ারি ড. ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনের সামনে শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার স্থানে ‘রক্তিম হস্তছাপ’ এঁকেছেন আন্দোলনকারীরা। এদিকে শিক্ষার্থীদের দাবিদাওয়া নিয়ে কথা বলতে আজ শাবিতে আসছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জানা যায়, গতকাল বিকাল সাড়ে ৪টায় আন্দোলনকারীদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে একই জায়গায় এসে শেষ হয়।

এ সময় শিক্ষার্থীদের হাতে ‘আমার ঘর আমার দোর তুই কোথাকার ভুঁইফোড়, ভিসি হটাও শাবি বাঁচাও, আমাদের সংগ্রাম চলছে চলবে, পতন পতন পতন চাই উপাচার্যের পতন চাই’ প্রভৃতি লেখা সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড দেখা যায়।

পরে বিকাল ৫টায় বিক্ষোভ মিছিলের পর অন্যায়-নিপীড়ন-জুলুমের বিরুদ্ধে সাধারণ শিক্ষার্থীদের লড়াইয়ের ইশতেহার হিসেবে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের দেয়ালে দেয়ালে ‘রক্তিম হস্তছাপ’ আঁকা হয়েছে।

আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে মোহাইমিনুল বাশার রাজ বলেন, ড. মুহম্মদ জাফর ইকবালের হস্তক্ষেপে আমরণ অনশন ভেঙে গত ২৭ জানুয়ারি থেকে আমরা শান্তিপূর্ণভাবে নানা কর্মসূচিতে আন্দোলন চালিয়ে যাচ্ছি। তবে দীর্ঘ ২ সপ্তাহ পেরিয়ে গেলেও আমাদের প্রধান দাবিগুলো মেনে নেওয়া হয়নি। আমাদের ওপর করা দুটি মিথ্যা মামলা প্রত্যাহার করা হয়নি ও আন্দোলনে অর্থ জোগানে ব্যবহৃত আর্থিক লেনদেনের অ্যাকাউন্টগুলো এখনো ব্লকড রয়েছে। তাই আমরা আজকে আবার বিক্ষোভ মিছিল করেছি এবং মিছিল শেষে যে জায়গায় উপাচার্যের নির্দেশে পুলিশ আমাদের ওপর হামলা চালিয়েছিল সেখানে আমাদের লড়াইয়ের ইশতেহার হিসেবে রক্তিম হস্তছাপ এঁকে দিয়েছি। উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

প্রক্টরকে অব্যাহতি : শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলমগীর কবীরকে তার পদ থেকে অব্যাহতি দিয়েছে প্রশাসন। তবে অব্যাহতির বিষয়ে রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বলেন, ব্যক্তিগত ও পারিবারিক কারণে আলমগীর কবীরকে প্রক্টর পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ইশরাত ইবনে ইসমাইল নতুন প্রক্টর হিসেবে দায়িত্ব পালন করবেন।

শাবিতে আসছেন শিক্ষামন্ত্রী : শিক্ষার্থী মোহাইমিনুল বাশার রাজ বলেন, আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি-দাওয়া এবং সমস্যা নিয়ে কথা বলতে শুক্রবার (আজ) সিলেট আসছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মন্ত্রীর পক্ষ থেকে আমাদের এ তথ্য জানানো হয়। তবে কখন এবং কোথায় আমাদের সঙ্গে সাক্ষাৎ করবেন এ বিষয়ে বিস্তারিত আমরা এখনো জানতে পারিনি।

সর্বশেষ খবর