সোমবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

ভাষা আন্দোলন বঙ্গবন্ধু শুরু করেন : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ভাষা আন্দোলন বঙ্গবন্ধু শুরু করেন : প্রধানমন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষা আন্দোলন শুরু করেছিলেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ফেব্রুয়ারি মাস আমাদের ভাষা আন্দোলনের মাস।

১৯৪৮ সালের ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শেখ মুজিব, তিনিই শুরু করেছিলেন এই আন্দোলন। আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাভাষা, মায়ের ভাষা, সেই মাতৃভাষায় কথা বলার সুযোগ পেয়েছি। মাতৃভাষা রাষ্ট্রীয় মর্যাদা পেয়েছে।

গতকাল সকালে চট্টগ্রামে মেরিন একাডেমির ক্যাডেটদের শিক্ষা সমাপনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। এ সময় ১৯৫২ সালের ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই ভাষা আন্দোলন ও সংগ্রামের পথ দিয়েই আমরা বাঙালি, আমাদের আলাদা জাতিসত্তা প্রতিষ্ঠা এবং সেই সঙ্গে একটি স্বাধীন জাতিরাষ্ট্র আমাদের উপহার দিয়ে গেছেন। তিনি বলেন, জাতির পিতা শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১০ জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে ফিরে আসেন। সেই দেশ তিনি গড়ে তুলেছেন, সার্বভৌম বাংলাদেশের প্রতিটি প্রতিষ্ঠানই তিনি গড়ে তুলেছেন। তিনি মাত্র সাড়ে তিন বছর সময়ের মধ্যেই বাংলাদেশকে গড়ে তোলেন একটি স্বল্পোন্নত দেশ হিসেবে। অনুষ্ঠানে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেসবাহ উদ্দিন চৌধুরী বক্তৃতা রাখেন। প্রধানমন্ত্রীর পক্ষে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী কৃতী ক্যাডেটদের মাঝে পুরস্কার বিতরণ করেন। একাডেমি কমান্ড্যান্ট ড. সাজিদ হুসেইন অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে ৫৬ ব্যাচের ক্যাডেটদের গ্রাজুয়েট ঘোষণা করেন।

শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে মাসের শেষে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ অনুষ্ঠানে আশা করেছেন, পরিস্থিতির ওপর নির্ভর করে চলতি মাসের শেষের দিকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পুনরায় খুলে দেওয়া হবে। তিনি বলেন, এখন একটু খারাপ সময় গেলেও আমরা আশা করি এ মাসের শেষের দিকে অবস্থার একটু পরিবর্তন হবে এবং সেই সময় আমরা সব শিক্ষাপ্রতিষ্ঠান আবার খুলে দিতে পারব।

প্রধানমন্ত্রী সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে সংযুক্ত হয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন। এর আগে প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংশ্লিষ্ট ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের কাছ থেকে পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান ও প্রতিবেদন গ্রহণ করেন। টিকা গ্রহণে অনেকের অনীহার প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যাতে আমরা খুলতে পারি সেজন্য টিকাদান কার্যক্রম অব্যাহত রয়েছে। যারা এখনো টিকা নেননি তাদের প্রতি আমার অনুরোধ- আপনারা টিকা নিয়ে নেবেন। এই ভ্যাকসিন নিলে করোনা ধরলেও সেটা ওরকম খারাপ পর্যায়ে যাবে না। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বক্তৃতা করেন। মাধ্যমিক এবং উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর সিদ্দিকের সঞ্চালনায় আরও বক্তব্য দেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান।

আওয়ামী লীগই গণমাধ্যমের উন্নয়নে কাজ করেছে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান সরকারকে গণমাধ্যমবান্ধব সরকার হিসেবে উল্লেখ করে বলেছেন, এ দলটি যখনই সরকার গঠন করেছে গণমাধ্যমের উন্নয়নে কাজ করেছে। তিনি বলেন, আমরা করোনা প্রাদুর্ভাবের সময় সাংবাদিক কল্যাণ ট্রাস্টের মাধ্যমে দুস্থ, অসচ্ছল, অসহায়, অসুস্থ ও করোনায় মৃত্যুবরণকারী সাংবাদিক ও তাদের পরিবারবর্গকে আর্থিক অনুদান ও অন্যান্য সাহায্য দিয়েছি। সাংবাদিকদের জন্য নবম ওয়েজ বোর্ড গঠন করা হয়েছে। দেশের বিভিন্ন প্রেস ক্লাবগুলোর আধুনিকায়নের জন্য আর্থিক অনুদান দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী আজ ‘বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস’ উপলক্ষে গতকাল দেওয়া এক বাণীতে এসব কথা বলেন।

কোস্টগার্ড অগ্রণী ভূমিকা পালন করছে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের সুবিশাল সমুদ্র এলাকায় আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি দেশের সুনীল অর্থনীতিকেন্দ্রিক কার্যক্রমের নিরাপত্তা বিধানে কোস্টগার্ড অগ্রণী ভূমিকা পালন করছে। তিনি আজ বাংলাদেশ কোস্টগার্ডের ২৭তম জয়ন্তী ও কোস্টগার্ড দিবস-২০২২ উপলক্ষে গতকাল দেওয়া এক বাণীতে এ কথা বলেন।

সর্বশেষ খবর