বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

ইসি গঠন প্রক্রিয়া তামাশা ছাড়া কিছুই নয়

নিজস্ব প্রতিবেদক

ইসি গঠন প্রক্রিয়া তামাশা ছাড়া কিছুই নয়

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, একই পদ্ধতিতে এবারও নির্বাচন করবে আওয়ামী লীগ। নির্বাচন কমিশন (ইসি) গঠন প্রক্রিয়া তামাশা ছাড়া কিছুই নয়। এটার একমাত্র লক্ষ্য জনগণের দৃষ্টি বিভ্রান্ত করা। গত দুটি নির্বাচনের মতো একইভাবে নির্বাচন কমিশন গঠন করা হবে এবং একই পদ্ধতিতে তারা নির্বাচনকে নিয়ন্ত্রণ করবে। গতকাল বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। আগামী ২৫ ফেব্রুয়ারি পিলখানা হত্যাকান্ড দিবসে নিহতদের স্মরণে আলোচনা সভা ও ২৭ ফেব্রুয়ারি গ্রহণযোগ্য জাতীয় নির্বাচনের দাবিতে বিএনপি কর্মসূচি পালন করবে বলে জানান তিনি। ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির ভার্চুয়াল সভার বিষয়বস্তু জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। মির্জা ফখরুল বলেন, ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি নিরপেক্ষ সরকারের অধীনে দেশে প্রথম বারের মতো সবার গ্রহণযোগ্য এবং অংশীদারিত্বমূলক জাতীয় নির্বাচন অনুষ্ঠানের সাফল্য এবং বর্তমান  প্রেক্ষিতে পুনরায় তা জনগণের সামনে তুলে ধরার জন্য আগামী ২৭ ফেব্রুয়ারি কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। 

তিনি বলেন, জনগণের ম্যান্ডেটবিহীন বর্তমান সরকারের অধীনে কোনো অবস্থাতেই নিরপেক্ষ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়। ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচন ও স্থানীয় সরকারগুলোর নির্বাচনে এই সত্য প্রমাণিত হয়েছে। কাজেই অনুসন্ধান কমিটিতে নাম প্রেরণ এবং নির্বাচন কমিশন গঠন একেবারই অর্থহীন। বিএনপি বিশ্বাস করে ক্ষমতাকে কুক্ষিগত রাখার নীল নকশার অংশ হিসেবে পুনরায় নির্বাচন কমিশন গঠনে সরকারি তৎপরতা সেই চক্রান্তেরই অংশ। বিএনপি মহাসচিব বলেন, এই সরকারের পদত্যাগ, নিরপেক্ষ সরকারের নিকট ক্ষমতা হস্তান্তর এবং নিরপেক্ষ সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনগণের প্রতিনিধিত্বমূলক সংসদ ও সরকার প্রতিষ্ঠাই বিদ্যমান সংকট থেকে উত্তরণের একমাত্র পথ। আইনমন্ত্রী আনিসুল হক ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের ফাঁস হওয়া ফোনালাপের বিষয়ে তদন্ত দাবি করেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, এই ফোনালাপটিকে নির্দোষ ফোনালাপ বলে এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। এতে ভয়াবহ রকমের দুর্নীতির তথ্য রয়েছে। সুতরাং এই আলাপের বিষয়বস্তুগুলো অবশ্যই তদন্ত সাপেক্ষে জনগণের কাছে সত্য তুলে ধরাটা অত্যন্ত জরুরি। বিএনপি বলেছে তারা সার্চ কমিটিতে কারও নাম পাঠাবে না। অন্যদিকে- সরকারি দলের নেতারা বলছেন, বিএনপি আড়ালে থেকে নাম পাঠিয়েছে। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, এই সরকার এত চমৎকার করে মিথ্যা কথা বলতে পারে! অবলীলায় তারা দিনকে রাত-রাতকে দিন করতে পারে।

এই ধরনের অপপ্রচার তারা সব সময় চালিয়ে এসেছে। এখন আর এগুলোতে কাজ হচ্ছে না। মানুষ তাদের সব জারিজুরি বুঝে গেছে এবং তারা জনগণের কাছে সত্যের অপরাধকারী হিসেবে চিহ্নিত হচ্ছে।

 

সর্বশেষ খবর