সোমবার, ২১ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

হজের বাকি সাড়ে চার মাস এখনো হয়নি চুক্তি

শফিকুল ইসলাম সোহাগ

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৭ থেকে ১২ জুলাই হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই হিসাবে হজের মাত্র সাড়ে চার মাস বাকি। কিন্তু এখনো সৌদি আরবের সঙ্গে এ নিয়ে বাংলাদেশের কোনো চুক্তি হয়নি। আগামী মাসেও হজচুক্তির সম্ভাবনা দেখছেন না সংশ্লিষ্টরা। মহামারি করোনার কারণে বাংলাদেশ থেকে গত দুই বছর মক্কা-মদিনায় যেতে পারেননি হজযাত্রীরা। এখনো প্রতিদিন সৌদিতে ৩ থেকে সাড়ে ৩ লাখ মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন। এ জন্য সব দেশের যাত্রীদের নিয়ে বড় পরিসরে হজ পালনের বিষয়ে সৌদি সরকার সিদ্ধান্তহীনতায়। এ কারণে বিদেশিদের সঙ্গে এখনো হজচুক্তি করেনি সৌদি সরকার। তাই চলতি বছরও বাংলাদেশিদের পবিত্র হজে যাওয়া অনিশ্চিত। কেননা আগের বছরগুলোতে হজ শুরুর প্রায় ৮ মাস আগেই দুই দেশের মধ্যে হজচুক্তি হয়ে যায়।

জানতে চাইলে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘সৌদি আরব থেকে এখনো আনুষ্ঠানিক কোনো প্রস্তাব আসেনি। এখন আমাদের অপেক্ষা করা ছাড়া কিছুই করার নেই।’ জানা যায়, সৌদি আরবে হজ পালনে যেতে সরকারি ও ব্যক্তিপর্যায়ে আরও অনেক প্রস্তুতির অন্যতম হচ্ছে হজচুক্তি। হজ কার্যক্রম না থাকায় বেশির ভাগ বেসরকারি হজ এজেন্সির অফিস বন্ধ রয়েছে। হজযাত্রীদের নিবন্ধন, প্যাকেজ ঘোষণা, বিমানের শিডিউল কোনো কিছুই হয়নি। শুধু ওমরাহ কার্যক্রম পরিচালনা করা স্বল্পসংখ্যক এজেন্সির অফিস চালু রয়েছে। বর্তমান সময়ে দেশি-বিদেশি নাগরিকদের পবিত্র ওমরাহ পালনের সুযোগ দিয়েছে সৌদি আরব। এ কারণে বাংলাদেশ থেকে ওমরাহযাত্রীরা প্রতিনিয়তই মক্কা-মদিনায় যাচ্ছেন। জানা যায়, ধর্ম মন্ত্রণালয়ে ২১ নভেম্বর অনুষ্ঠিত সভায় আগামী হজ সুন্দরভাবে পরিচালনার জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগ, দফতর ও সংস্থাকে নির্ধারিত সময়ের মধ্যে কার্যক্রম শেষ করতে বলেছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। সে সময় মন্ত্রী আশা প্রকাশ করে বলেছিলেন, পরিস্থিতি অনুকূলে থাকলে আগামী পবিত্র হজে বাংলাদেশিরা অংশগ্রহণ করতে পারবেন।

এ ব্যাপারে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেন, ‘সৌদি আরবে এখনো প্রতিদিন ৩ থেকে সাড়ে ৩ লাখ মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। এ কারণে সৌদি সরকার এখনই হজচুক্তি করার ব্যাপারে আগ্রহী নয়। আগামী এপ্রিল মাসের আগে চুক্তি হওয়ার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।’ ২০১৯ সালে সর্বশেষ বিভিন্ন দেশের ২৪ লাখ ৮৯ হাজার ৪০৬ জন হজ পালন করেন। ওই বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৫২ জন হজ করতে যান। ওই বছর ১০ আগস্ট হজ অনুষ্ঠিত হয়। এ জন্য প্রায় আট মাস আগে ২০১৮ সালের ১৩ ডিসেম্বর দুই দেশের মধ্যে হজচুক্তি হয়। এর পরের বছর ২০২০ সালের হজ অনুষ্ঠিত হয় ৩০ জুলাই। এ হজের জন্য চুক্তি অনুষ্ঠিত হয় ২০১৯ সালের ২০ ডিসেম্বর। যদিও করোনা মহামারীর কারণে ওই বছর বাংলাদেশ থেকে কেউ হজে যেতে পারেননি। ২০২০ সালে মাত্র ১০ হাজার সৌদি নাগরিক পবিত্র হজ পালন করেন। গত বছর সৌদিতে অবস্থানরত ৬০ হাজার দেশি-বিদেশি নাগরিক হজ পালনের সুযোগ পান। বাংলাদেশ থেকে গত বছরও কোনো হজযাত্রী যেতে পারেননি। তখন কোনো চুক্তিও হয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর